আয়ারল্যান্ডে হিজাব খুলে দুই মুসলিম কিশোরীকে লাঞ্ছনার অভিযোগ

আয়ারল্যান্ডের ডানড্রাম শহরে দুই মুসলিম কিশোরীকে হিজাব খুলে ও ডিম ছুড়ে লাঞ্ছিত করেছে কিছু যুবক। গত রোববার ডানড্রাম শহরের দক্ষিণাঞ্চলের একটি শপিং সেন্টারের কাছে এ ঘটনা ঘটে।

এরপরই এ ঘটনার একটি ভিডিও সামাজিক মাধ্যমে দ্রুত ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, কিছু যুবক ওই দুই মুসলিম কিশোরীকে ধাক্কা দিচ্ছে এবং তাদের ওপর ডিম ছুড়ে মারছে। এ ছাড়া তাদের শারীরিকভাবে লাঞ্ছিত করা হয়।

ওই ভিডিওতে শোনা যায়, কেউ একজন বলছিলেন, ‘ওকে ছেড়ে দাও, সে একটি শিশু।’ সংবাদমাধ্যম আইরিশ পোস্টের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

টাইটানিক তৈরি করা সেই জাহাজ কোম্পানিকে দেউলিয়া ঘোষণা

একসময় বিশ্ববিখ্যাত টাইটানিকের মতো জাহাজ তৈরি করেছিল। আর শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহী সেই বেলফাস্ট শিপইয়ার্ড হারল্যান্ড অ্যান্ড উলফ এখন দেউলিয়া। কর্মী বিক্ষোভের মাঝেই নিজেদের দেউলিয়া ঘোষণা করল টাইটানিক প্রস্তুতকারী এই জাহাজ সংস্থা।

সংবাদমাধ্যম নিউজ১৮ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার বেলফাস্ট হাইকোর্টে দেউলিয়া ফাইল করছে হারল্যান্ড অ্যান্ড উলফ। উত্তর আয়ারল্যান্ডের অন্যতম বৃহৎ জাহাজ সংস্থাকে কেনার মতো কাউকে পাওয়া যায়নি।

নর্দার্ন আয়ারল্যান্ডে দাঙ্গায় গুলিবিদ্ধ হয়ে সাংবাদিক নিহত

যুক্তরাজ্যের নর্দার্ন আয়ারল্যান্ডের লন্ডনডেরি শহরে দাঙ্গা চলাকালে গুলিতে লিরা ম্যাকি (২৯) নামের এক নারী সাংবাদিক নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হওয়ার কিছুক্ষণ আগে টুইটারে পুলিশী হামলার ছবি পোস্ট করেছিলেন তিনি।

শুক্রবার নর্দার্ন আয়ারল্যান্ড পুলিশের সহকারী প্রধান কনস্টেবল মার্ক হ্যামিলটন জানান, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ১৯১৬ সালের আন্দোলনের বার্ষিকী উপলক্ষে মানুষজন রাস্তায় নামলে বৃহস্পতিবার রাতে গোলাগুলি, গাড়িতে অগ্নিসংযোগ ও পুলিশের ওপর হামলার ঘটনা ঘটে। এ সময় পুলিশের গাড়ির পাশে দাঁড়ানো অবস্থায় সন্ত্রাসীদের গুলিতে আহত হন ২৯ বছর বয়সী লিরা ম্যাকি।

সু চির নীরবতায় পদক ছাড়লেন আইরিশ সংগীতজ্ঞ

মিয়ানমারের সেনাবাহিনীর হাতে রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর নির্যাতনের সময় নীরব ভূমিকা পালন করায় দেশটির নোবেলজয়ী নেত্রী অং সান সু চির প্রতি ক্ষুব্ধ হয়ে আয়ারল্যান্ডের প্রখ্যাত সংগীত ব্যক্তিত্ব বব গেলডফ নিজের পদক ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

গেলডফ তাঁর সম্মানসূচক যে ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ অ্যাওয়ার্ড ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন, একই পদক সু চিকে দিয়েও সম্মানিত করেছিল ডাবলিন শহর।  

গত মাসে অক্সফোর্ড সিটি কাউন্সিল ১৯৯৭ সালে দেওয়া সু চির ফ্রিডম অব দ্য সিটি অ্যাওয়ার্ড প্রত্যাহার করে নেয়।

এই স্যান্ডেল পরলে হতে পারে ক্যানসার!

হাওয়াই চপ্পলটি (স্যান্ডেল) পরলে হতে পারে ক্যানসার। কারণ সেটি এমন পদার্থ দিয়ে তৈরি, যা মানুষের শরীরে তৈরি করতে পারে ক্যানসারের জীবাণু। তাই ওই চপ্পল নির্মাতা প্রতিষ্ঠানটি তড়িঘড়ি করেই বাজার থেকে সরিয়ে নিয়েছে ওই ধরনের সব চপ্পল। 

চপ্পলটি তৈরিতে ব্যবহৃত বিভিন্ন দ্রব্যের মধ্যে ‘চেরিসিন’ নামে এক ধরনের তেজষ্ক্রিয় পদার্থ রয়েছে বলে জানিয়েছেন কয়েকজন গবেষক। এর পর থেকেই বন্ধ করা হয় ওই চপ্পলের উৎপাদন। 

লাইভে দাঁড়িয়ে ছাতাসহ ‘উড়ে গেলেন’ প্রতিবেদক!

পুরোদস্তুর প্রস্তুতি নিয়ে বৈরী আবহাওয়ার মধ্যেই ছাতা হাতে লাইভে দাঁড়িয়েছিলেন আইরিশ সাংবাদিক ডেরিক হার্টিগান। স্টুডিওতে যোগ দিয়ে সরাসরি আবহাওয়া পরিস্থিতির খবর জানাচ্ছিলেন তিনি। ওই সময় স্টুডিও থেকে হার্টিগানের কাছে আবহাওয়া পরিস্থিতির বিস্তারিত জানতে চাওয়া হচ্ছিল। শুরুটা বেশ ভালোভাবেই করেছিলেন হার্টিগান।

হঠাৎ হাস্যকর পরিস্থিতির সম্মুখীন হতে হয় এই প্রতিবেদকে। দমকা হাওয়া এসে কমলা রঙের ছাতাসহ তাঁকে উড়িয়ে নিয়ে যায়। 

রাস্তায় যাজিকার ফুটবল কসরত, ভিডিও ভাইরাল

কখনো গির্জার যাজিকাদের (নান) রাস্তায় এসে ফুটবল খেলতে দেখেছেন? দেখেননি নিশ্চয়ই। কিন্তু এই দৃশ্য দেখে আয়ারল্যান্ডের লিমেরিক শহরের অনেকের চোখ ছানাবড়া।

কারণ, শহরটির গির্জার একজন নান গ্রাডা ও’কনেল নামের এক পুলিশ কর্মকর্তার সঙ্গে রাস্তায় ফুটবলের কসরত দেখিয়েছেন।

আয়ারল্যান্ড পুলিশ ১ জুন ভিডিওটি তাদের ফেসবুক পেজে শেয়ার করলে এটি ভাইরাল হয়ে যায়। মাত্র চার দিনেই ভিডিওটি ১০ লাখের বেশিবার দেখা হয়েছে। শেয়ার হয়েছে ১৩ হাজার বার।

সমকামী প্রধানমন্ত্রী পেল আয়ারল্যান্ড

অবশেষে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসতে যাচ্ছেন দেশটির মধ্য-ডানপন্থী ফাইন গেল পার্টির নেতা লিও ভারাদকার। নিজ দলের পক্ষ থেকে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়ার পর দেশটির প্রধানমন্ত্রীর আসনে বসতে আর বড় কোনো বাধা থাকল না সমকামী এই নেতার সামনে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় পার্টির প্রধান হিসেবে লিওকে নির্বাচিত করা হয়। তবে এর আগে নিজ দলেরই আরেক নেতা সিমন কভিনির সঙ্গে ভোটাভুটির লড়াইয়ে নামেন। সেখানে ৬০ শতাংশ ভোট নিজের পকেটে ভরে সংখ্যাগরিষ্ঠতা পান তিনি।

সমকামী প্রধানমন্ত্রী পাচ্ছে আয়ার‍ল্যান্ড!

আয়ারল্যান্ডের ইতিহাসে প্রথম সমকামী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন লিও বারাডকার। এর আগে পৃথিবীর বিভিন্ন দেশে আরো তিনজন নেতা সমকামী ছিলেন।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম পিংকনিউজ এ খবর জানিয়েছে।

দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইন্ডা কেনির স্থলে নতুন নেতা খুঁজতে দলের মধ্যে নির্বাচনের তোড়জোড় চলছে। ১৫ বছর পর চলতি বছরের শুরুতে আয়ারল্যান্ডের মধ্য-ডানপন্থী ফাইন গেইল নেতা ইন্ডা কেনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। শক্তিশালী নেতৃত্বের দৌড়ের  তালিকায় লিও বারাডকার এগিয়ে রয়েছেন।

পদত্যাগ করেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের ব্যাপারে একমত হতে না পারায় পদত্যাগ করেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী এন্ডা কেনি। আজ শনিবার দেশটির প্রেসিডেন্ট মাইকেল ডি হিগিন্সের কাছে পদত্যাগপত্র পেশ করেছেন তিনি। অবশ্য পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত দায়িত্ব পালন করবেন তিনি।

Pages