কঙ্গোতে নৌকাডুবি, নিখোঁজ ৩৬

আফ্রিকার দেশ কঙ্গোয় নৌকাডুবিতে ৩৬ জন নিখোঁজ রয়েছে বলে দেশটির পুলিশ জানিয়েছে। গত রোববার কঙ্গোর রাজধানী কিনশাসার পূর্বাঞ্চলের কঙ্গো নদীতে এ দুর্ঘটনা ঘটে। বার্তা সংস্থা এপি ও ইউএনবি এ খবর জানিয়েছে।

দেশটির পুলিশ সূত্রে জানা গেছে, মাই-এনদোম্ব রাজ্যের বালিবাম্বি থেকে নৌকাটি রাজধানীর দিকে যাচ্ছিল। পথে কিনশাসা থেকে ৮০ কিলোমিটার দূরে মামবুটুকা এলাকার কাছে রোববার নৌকাটি ডুবে যায়। এ দুর্ঘটনায় ৭৬ জনকে উদ্ধার করা হয়।

দুর্ঘটনার প্রকৃত কারণ জানা না গেলেও কঙ্গোর এই এলাকাগুলোতে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রীবোঝাই নৌকা ও অতিরিক্ত ওজনবাহী কার্গো দেখা যায়। আর এ কারণে নৌকাডুবির মতো দুর্ঘটনা ঘটে।

ট্রেন লাইনচ্যুত হয়ে কঙ্গোতে ৫০ জন নিহত

কঙ্গোর দক্ষিণাঞ্চলীয় টাঙ্গানিকা প্রদেশে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে অন্তত ৫০ জন নিহত ও ২৩ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকারি কর্মকর্তারা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার ভোর ৩টার দিকে দেশটির টাঙ্গানিকা প্রদেশে এ দুর্ঘটনা ঘটে।

কঙ্গোর জনকল্যাণ বিষয়কমন্ত্রী স্টিভ মবিকায়ি জানান, প্রদেশটির মায়িবারিদি শহরের কাছাকাছি ট্রেনটি লাইনচ্যুত হওয়ায় এই হতাহতের ঘটনা ঘটে।

কিন্তু টাঙ্গানিকার গভর্নর জোই কাবিলা জানান, এই দুর্ঘটনায় ১০ জন নিহত এবং ৩০ আহত হয়েছেন। ট্রেনটির তিনটি বগি লাইনচ্যুত হয়ে যায়।

কঙ্গোর গোমায় নতুন করে ইবোলায় আক্রান্ত রোগী শনাক্ত

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ পরিবহন কেন্দ্র গোমা নগরীতে নতুন করে ইবোলা ভাইরাসে আক্রান্ত এক রোগীকে শনাক্ত করা হয়েছে। এদিকে দেশটিতে এই ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে এক হাজার ৭৯০ জনে দাঁড়িয়েছে।

মঙ্গলবার কঙ্গোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি এ কথা জানায়।

গোমা নগরীতে এটি হচ্ছে ইবোলায় আক্রান্তের দ্বিতীয় ঘটনা। রুয়ান্ডা সীমান্তবর্তী এই নগরীতে ২০ লাখের বেশি মানুষ বসবাস করে।

নর্থ কিভু প্রদেশের ইবোলা সমন্বয়ক ডা. অরুণা আবেদি বলেন, ‘গোমায় ইবোলায় আক্রান্তের খবর মাত্র আমাকে জানানো হয়েছে।’

কঙ্গোয় খনি ধসে ৪৩ অবৈধ শ্রমিকের মৃত্যু

গণপ্রজাতন্ত্রী কঙ্গোর দক্ষিণাঞ্চলীয় একটি খনি ধসে অন্তত ৪৩ শ্রমিকের মৃত্যু হয়েছে। মর্মান্তিক এই দুর্ঘটনায় এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন অনেকে।

কর্তৃপক্ষের বরাতে সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড জানায়, গত বৃহস্পতিবার (২৭ জুন) কঙ্গোর দক্ষিণাঞ্চলীয় কোলওয়েজি এলাকার সেই খনি থেকে অবৈধভাবে কপার ও কোবাল্ট উত্তোলনের সময় এই দুর্ঘটনা ঘটে।

‘নিষিদ্ধ খাবার’ দেওয়ায় প্রকাশ্যে ধর্ষণ-হত্যা, পরে রক্তপান

‘নিষিদ্ধ খাবার পরিবেশন করায় এক নারীকে শত শত মানুষের সামনে ধর্ষণ করার পর হত্যা করেছে কঙ্গো প্রজাতন্ত্রের বিদ্রোহী গোষ্ঠীর একটি দল। কঙ্গোর লুয়েবো শহরে এ ঘটনা ঘটে।

সংবাদমাধ্যম ফ্রান্স২৪-এর খবরে বলা হয়, ‘কামুইনা নেসাপু’ নামে ওই বিদ্রোহী গোষ্ঠী ও কঙ্গোর সেনাবাহিনীর মধ্যে অনেক দিন ধরেই সংঘাত চলে আসছে। সম্প্রতি একটি রেস্তোরাঁর মালিক ওই নারী বিদ্রোহীদের একটি বন্দুকধারী দলকে খাবারে মাছ পরিবেশন করেন। এরপরই তাঁকে ধর্ষণ ও হত্যা করা হয়।

গত বছর লুয়েবো শহরের দখল নেয় বিদ্রোহী গোষ্ঠীটি। শহরটির জনসংখ্যা ৪০ হাজার। সেখানে মাছ-মাংসসহ বিভিন্ন খাবার নিষিদ্ধ করা হয়।

যুদ্ধাপরাধের দায়ে কঙ্গোর বিদ্রোহী নেতার জেল

যুদ্ধাপরাধ ও যৌন সহিংসতার অভিযোগে ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং বিদ্রোহী নেতা জন পিয়েরে বেম্বারকে ১৮ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

২০০২ ও ২০০৩ সালে প্রতিবেশী মধ্য আফ্রিকান রিপাবলিকে (সিএআর) মার্চে সংঘটিত অপরাধের অভিযোগে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আইসিসিতে তিনি দোষী সাব্যস্ত হন। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়েছে, বিদ্রোহীদের মানুষ হত্যা ও ধর্ষণ থেকে বিরত রাখতে বেম্বা ব্যর্থ হয়েছিলেন।

তবে বেম্বার পক্ষ সমর্থনকারীরা ইতিমধ্যেই আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে।

লাখো শৈশবের বিনিময়ে তৈরি আপনার হাতের স্মার্টফোনটি!

ছোট্ট কিন্তু প্রয়োজনীয় একটি যন্ত্র- মুঠোফোন। আর এই মুঠোফোনের বদৌলতেই যেন হাতের মুঠোয় চলে এসেছে বিশ্ব। প্রিয়জনের সাথে কথা বলা থেকে শুরু করে সামাজিক যোগাযোগ এমনকি ব্যাংকিং থেকে শুরু করে নিত্যদিনের প্রয়োজনীয় অনেক কাজই এখন করা যায় স্মার্টফোনে। আর দিন দিন এই ছোট্ট ডিভাইসটির প্রাযুক্তিক উৎকর্ষ এতই বাড়ছে যে, জীবনটাই যেন বন্দি স্মার্টফোনে। 

২২০০ বছরের পুরোনো উঁইপোকার ঢিপি

মানুষ বুদ্ধিমান প্রাণী। মানুষের গড়া বাড়ি টেকে কয়েক যুগ থেকে শতবর্ষ পর্যন্ত। তবে কোনো বাড়ি অক্ষতভাবে হাজার বছর টিকে থাকে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। কিন্তু অনেক কীটপতঙ্গ আছে যাদের তৈরি বাড়ি হাজার বছর পর্যন্ত টিকে যায়। এমন পোকার একটি হলো উঁইপোকা। সম্প্রতি মধ্য আফ্রিকার মিয়োম্বো বনভূমিতে দুই হাজার ২০০ বছর আগের একটি উঁইপোকার ঢিপি পাওয়া গেছে। আর এর মাধ্যমে জানা গেছে উঁইপোকার বসতি তৈরির দক্ষতা, বসবাসের নিয়মকানুনসহ অবাক করা সব তথ্য।