হারের জন্য এফবিআই দায়ী : হিলারি

নির্বাচনে পরাজয়ের জন্য মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইকে দায়ী করেছেন হিলারি ক্লিনটন। নির্বাচনের আগমুহূর্তে তাঁর ইমেইল অ্যাকাউন্ট পরীক্ষার বিষয়টি পুনরুজ্জীবিত করাকেই হেরে যাওয়ার প্রধান কারণ বলে মনে করছেন তিনি।

স্থানীয় সময় শনিবার নির্বাচনের জন্য তহবিলদাতাদের সঙ্গে বৈঠক শেষে হিলারি ক্লিনটন বলেন, গত ২৮ অক্টোবর এফবিআইয়ের পরিচালক জেমস কমি হিলারির ই-মেইল সংক্রান্ত ঘটনার তদন্ত পুনরুজ্জীবিত করার বিষয়ে কংগ্রেসকে চিঠি দেন। ওই মুহূর্তে এই ঘোষণা নির্বাচনী প্রচারে নেতিবাচক প্রভাব ফেলে, যা কাটিয়ে ওঠা সম্ভব হয়নি।

নির্বাচন দিলেন, হারার আশঙ্কায় বর্জন করলেন

পশ্চিম আফ্রিকার দ্বীপরাষ্ট্র সাও টোমে অ্যান্ড প্রিন্সিপির প্রেসিডেন্ট ম্যানুয়েল পিন্টো দ্য কস্তা নিজে নির্বাচন আহ্বান করে ভোট নিজেই বর্জন করেছেন। আজ সোমবার বিবিসির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ১৭ জুলাই অনুষ্ঠিত সাও টোমে অ্যান্ড প্রিন্সিপির জাতীয় নির্বাচনের প্রথম ধাপের ভোটে জালিয়াতি করা হয়েছে বলে অভিযোগ করে স্থানীয় সময় রোববার ভোট বর্জন  করেন পিন্টো।

পিন্টোর প্রতিপক্ষ সাবেক প্রধানমন্ত্রী এভারিস্টো কারভালহো প্রথম ধাপের ভোটে এগিয়ে রয়েছেন। এ কারণে পিন্টো ভোট বর্জন করতে পারেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।