যুক্তরাষ্ট্রে গোবরের কেক, নিজেদের গরুর কি না সন্দেহে ভারতীয়রা

বিদেশে অনেক ধরনের পণ্যই রপ্তানি করে ভারত। মাছ, মাংস থেকে শুরু করে নানা ধরনের ভারতীয় শাক-সবজিো পাওয়া যায় বিদেশের মাটিতে। তবে একটা বিষয় নিয়ে ভারতীয়দের খুব আক্ষেপ ছিল। বিদেশের মাটিতে সহজেই গরুর গোবর পেত না তারা।

এবার ভারতীয়দের এই আক্ষেপ ঘুচল যুক্তরাষ্ট্রে। দেশটির নিউ জার্সির এডিসনের একটি গ্রোসারি স্টোরে পাওয়া যাচ্ছে গরুর গোবরের কেক। এই কেক সম্পর্কে দোকানের বাইরে একটি পোস্টারও টাঙিয়েছে কর্তৃপক্ষ।

এর মধ্যে গরুর গোবরের কেক কিনতে অনেক ভারতীয় ভিড় করছে সেখানে। গোবরের জন্য ভারতীয়দের এমন কাণ্ড দেখে হাসির রোল পড়েছে নেট-পাড়ায়।

মুসলিম ছাড়া বাকি সব ধর্মের লোক ভারতে থাকবে : অমিত শাহ

ভারতে নাগরিকপঞ্জি (এনআরসি) তৈরির ক্ষেত্রে কোনো বিশেষ ধর্মকে নিশানা করা হয়নি। বুধবার রাজ্যসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আবারও জানিয়ে দিলেন, পড়শি দেশগুলোতে ধর্মীয় বিদ্বেষের শিকার হিন্দু, জৈন, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান ও পার্সিদেরই শরণার্থী হিসেবে স্বীকৃতি দিয়ে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে।

ধর্মগুরুর আশ্রমে আটক দুই তরুণী, আদালতে মা-বাবা

স্বঘোষিত ধর্মগুরু স্বামী নিত্যানন্দের বিরুদ্ধে তাঁদের দুই কন্যাকে আটক করে রাখার অভিযোগ তুলেছেন এক দম্পতি। এ ঘটনার জেরে গতকাল সোমবার ওই দম্পতি একটি মামলাও দায়ের করেছেন ভারতের গুজরাট হাইকোর্টে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ওই দম্পতি অভিযোগ, নিত্যানন্দের আশ্রমে আটকে রাখা হয়েছে তাঁদের মেয়েকে। এ ঘটনার বিচার চাইতে ভুক্তভুগী কন্যাদের পিতা জনার্দন শর্মা ও তাঁর স্ত্রী সোমবার আদালতে যান।

কাশ্মীরি টিভিতে মুসলিমদের অনুষ্ঠান নিষিদ্ধ করল মোদি সরকার

জম্মু-কাশ্মীরের বিখ্যাত সংবাদমাধ্যম ‘কাশ্মীরি টিভি’তে এখন থেকে মুসলিম দেশগুলোর সব ধরনের অনুষ্ঠান সম্প্রচারে বিধিনিষেধ আরোপ করেছে দেশটির ক্ষমতাসীন নরেন্দ্রি মোদি সরকার।

এখন থেকে মুসলিম দেশগুলোর কোনো প্রাইভেট চ্যানেলের বিষয়বস্তুকে সম্প্রচারের ক্ষেত্রে কাশ্মীরি টিভিগুলোকে বিশেষ গণ্ডিতে আবদ্ধ থাকতে হবে। ইরান, পাকিস্তান, তুরস্ক ও মালয়েশিয়ার চ্যানেলগুলোকে লক্ষ্য করেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় একটি নোটিশ জারি করে এই নিষেধাজ্ঞার কথা জানিয়েছে।

মহাকাশ থেকে সীমান্তে কড়া নজরদারির ব্যবস্থা ভারতের

নিজেদের সীমান্তকে আরো সুরক্ষিত করতে নতুন পদক্ষেপ নিয়েছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (আইএসআরও বা ইসরো)। সীমান্তে কড়া নজরদারির এই লক্ষ্যে সফল হতে তিনটি ‘আর্থ অবজারভেশন স্যাটেলাইট’ (পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ) মহাকাশে ‘লঞ্চ’ (উৎক্ষেপণ) করার প্রস্তুতি প্রায় চূড়ান্ত ইসরোর।

তিনটি উপগ্রহের মধ্যে প্রথমটি লঞ্চ করা হবে ২৫ নভেম্বর। বাকি দুটি উপগ্রহ লঞ্চ করা হবে ডিসেম্বরে। এ ছাড়া এই তিনটি প্রধান কৃত্রিম উপগ্রহের পাশাপাশি তিনটি রকেট মহাকাশে নিয়ে যাবে ২৪টির বেশি ন্যানো ও মাইক্রো উপগ্রহ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে।

কাশ্মীরে তুষারধসে ৪ ভারতীয় সেনাসহ নিহত ৬

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সিয়াচেন হিমবাহে তুষারধসে আঘাত হানায় চার ভারতীয় সেনাসহ ছয়জন নিহত হয়েছেন। এক ভারতীয় সেনা কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

হিমালয় পর্বতমালায় ভূমি থেকে ১৯ হাজার ফুট উঁচুতে একটি টহলচৌকিতে তুষারধস আঘাত করলে সাত ব্যক্তি তুষারের নিচে চাপা পড়েন। এর পর উদ্ধারকর্মীরা তাঁদের তুষারের ভেতর থেকে বের করেন। গুরুতর আহত অবস্থায় তাঁদের হেলিকপ্টারে করে নিকটস্থ সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় সেখানে ছয়জন মারা যান।

রাজস্থানে বাস-ট্রাকের সংঘর্ষে নিহত ১৪

ভারতের রাজস্থান রাজ্যে বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় অন্তত ১৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৮ জন। পুলিশ জানিয়েছে, রাজস্থানের বিকানের জেলায় ওই দুর্ঘটনা ঘটেছে।

ওই বাসটি বিকানের থেকে জয়পুরের দিকে যাচ্ছিল। পুলিশ জানিয়েছে, সোমবার সকালে দুনগড়গড়ের কাছে বাসটি দুর্ঘটনার শিকার হয়।

দেশটির সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এক প্রতিবেদনে জানায়, দুর্ঘটনার পর ঘটনাস্থলেই মৃত্যু হয় ১০ জনের। আর হাসপাতালে মারা গেছেন আরো চারজন। আহতরা এখনো হাসপাতালে চিকিৎসাধীন।

মোদির কাছে আশ্রয় চাইলেন পাক রাজনীতিবিদ (ভিডিওসহ)

পাকিস্তানের মুত্তাহিদা কওমি মুভমেন্টের (এমকিউএম) প্রতিষ্ঠাতা আলতাফ হুসেইন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আশ্রয় প্রার্থনা করেছেন।

২০১৬ সালে নিজের সমর্থকদের উদ্দেশে দেওয়া এক ভাষণে সন্ত্রাসবাদে উৎসাহ দেওয়ার অপরাধে আলতাফ হুসেইনকে যুক্তরাজ্যের আদালতে বিচারের মুখোমুখি হতে হচ্ছে। বর্তমানে তিনি যুক্তরাজ্যেই নির্বাসিত আছেন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানায়, আলতাফ মোদিকে অনুরোধ জানিয়ে বলেছেন, তাঁকে ও তাঁর সহকর্মীদের যেন ভারতে আশ্রয় দেওয়া হয় অথবা তাঁর মামলা আন্তর্জাতিক আদালতে তুলতে তাঁকে সামান্য কিছু হলেও আর্থিক সহায়তা করা হয়।

‘সম্মান রক্ষায়’ মেয়েকে বিদ্যুৎস্পৃষ্টে হত্যা করলেন বাবা

ভারতের বিভিন্ন অঞ্চলে প্রায়ই ঘটে ‘অনার কিলিং’ বা তথাকথিত ‘সম্মান রক্ষার্থে হত্যা’র মতো নিষ্ঠুর ঘটনা। সম্প্রতি আগ্রায় ঘটেছে আরো একটি অনার কিলিংয়ের ঘটনা। প্রতিবেশী এক তরুণের সঙ্গে সম্পর্ক গড়ে ওঠায় ২২ বছরের আত্মজাকে খুন করার অভিযোগ উঠেছে বাবার বিরুদ্ধে।

গভীর রাতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল ভারত (ভিডিওসহ)

ভারতের ওডিশা উপকূলের অদূরে আবদুল কালাম দ্বীপের স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের মধ্যবর্তী পরিসীমায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি-২-এর সফল উৎক্ষেপণ করল ভারত। ভারতের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তৈরি করা এই মিসাইলটি এরই মধ্যে ভারতীয় সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে।

শনিবার রাতে উৎক্ষেপিত অগ্নি-২ মিসাইলটি দুই হাজার কিলোমিটার দূরবর্তী  যেকোনো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। কুড়ি মিটার লম্বা এই মিসাইলটির ওজন ১৭ টন। এটি এক হাজার কিলোগ্রাম ওজনের ভার নিতে সক্ষম।

Pages