ডোরিয়ান তাণ্ডবের পর ফের ঘূর্ণিঝড়ের শঙ্কায় বাহামা দ্বীপপুঞ্জ

হারিকেন ডোরিয়ানের তাণ্ডবলীলা শেষ হতে না হতেই আরেকটি ঝড়ের হুমকির মুখে পড়েছে ক্যারিবীয় দ্বীপপুঞ্জ বাহামা। 

সপ্তাহ দুয়েক আগেই বাহামার কয়েকটি দ্বীপে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান। ওই ঘূর্ণিঝড় পর নিখোঁজ প্রায় এক হাজার ৩০০ মানুষ। এ ছাড়া আশ্রয়, খাদ্য ও চিকিৎসাসেবা প্রয়োজন অন্তত ১৫ হাজার মানুষের। এরই মধ্যে আবহাওয়াবিদরা বলছেন, আগামী দুদিনের মধ্যেই উষ্ণমণ্ডলীয় লঘুচাপ নাইন ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ভারি বৃষ্টিপাত ও প্রচণ্ড ঝড়ো হাওয়াসহ আঘাত হানতে পারে বাহামায়। 

হারিকেন, টাইফুন ও সাইক্লোন : পার্থক্য কী?

সাম্প্রতিক সময়ে আঘাত হানা ৫ মাত্রার শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানের তাণ্ডবলীলার ক্ষয়ক্ষতি সামলাতে মহাব্যস্ত বাহামা দ্বীপপুঞ্জ, যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চল ও আটলান্টিক কানাডা। অন্যদিকে জাপানের টোকিওতে আছড়ে পড়েছে টাইফুন ফাক্সাই। যার প্রভাবে নয় লাখ বাসাবাড়ির বিদ্যুৎ সংযোগ কাটা পড়েছে।

স্যাটেলাইট থেকে পাওয়া চিত্রে দেখা যাচ্ছে, দুটি প্রাকৃতিক দুর্যোগের অবয়ব মোটামুটি একই ধরনের। তাহলে কেন একটিকে ‘হারিকেন’ বলা হচ্ছে, আর অন্যটিকে ‘টাইফুন’? আর তাহলে ‘সাইক্লোন’ কাকে বলে?

গ্রীষ্মকালীন যত ঝড়

বাহামা দ্বীপপুঞ্জে ‘পারমাণবিক বোমার মতো’ ধ্বংসযজ্ঞ

ঘূর্ণিঝড় ডোরিয়ানের আঘাতে লণ্ডভণ্ড বাহামা দ্বীপপুঞ্জের ক্ষয়ক্ষতিকে পারমাণবিক বোমার ধ্বংসযজ্ঞের সঙ্গে তুলনা করেছেন যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক দাতব্য সংস্থা ইউএসএআইডি প্রধান মার্ক গ্রিন।

বিমানে করে দ্বীপপুঞ্জের গ্র্যান্ড বাহামা ও অ্যাবাকো দ্বীপের ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করেন ইউএসএআইডি প্রধান। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। 

গত রোববার বাহামা দ্বীপপুঞ্জে ৫ মাত্রার শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ান আঘাত হানে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ রেকর্ড করা হয় ঘণ্টায় ৩০০ কিলোমিটার।

বাহামা দ্বীপপুঞ্জে ঘূর্ণিঝড় ডোরিয়ান তাণ্ডবে নিহতের সংখ্যা বেড়ে ৪৩

বাহামা দ্বীপপুঞ্জে শক্তিশালী ঘূর্ণিঝড় ডোরিয়ানের তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে। এই সংখ্যা আরো অনেক বাড়তে পারে বলে কর্তৃপক্ষ ধারণা করছে ।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ডুয়ান্ড স্যান্ডসের বরাত দিয়ে সিএনএন ও বাহামা-ভিত্তিক সংবাদপত্র দ্য ট্রিবিউন মৃতের সংখ্যা ৩০ থেকে বেড়ে ৪৩ জন হওয়ার খবর নিশ্চিত করেছে।