অবিকল মানুষের মুখের মতো দেখতে মাছের চেহারা! (ভিডিওসহ)

সমুদ্রে প্রায়ই অদ্ভুত রকম প্রাণির দেখা মেলে। আকারে, আয়তনে কিংবা গড়নেই হোক, প্রাণিজগতের বৈচিত্র্য সত্যিই তাজ্জব করে দেওয়ার মতো। সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যমে এমন একটি প্রাণীর ভিডিও ভাইরাল হয়েছে, যা দেখে হতবাক নেটিজেনরা।

তবে এবারের ভিডিওটি সমুদ্রে নয়। চীনের একটি গ্রামের নদীতে দেখা মিলেছে অদ্ভুতদর্শন একটি মাছের। মাছটির চেহারা হুবহু যেন মানুষের মুখের মতো। ইন্টারনেটে এই ভিডিওটি ব্যাপক সাড়া ফেলেছে। অবিকল মানুষের মুখের মতো আকার কীভাবে হতে পারে মাছের—এ নিয়েই এখন চিন্তিত নেটিজেনরা।

জাপানের এমপিকে যাবজ্জীবন কারাদণ্ড দিল চীন

জাপানের পার্লামেন্টের সাবেক এক আইনপ্রণেতাকে (এমপি) চীনের একটি আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। তার বিরুদ্ধে গত ছয় বছর ধরে মাদক পাচারের মামলা চলছিল।

শুক্রবার বার্তা সংস্থা এপি জানিয়েছে, জাপানের সাবেক এই রাজনীতিবিদের নাম তাকুমান সাকুরাগি। তাকে ২০১৩ সালে চীনের গুয়াংঝু প্রদেশের বেইয়ান বিমানবন্দর থেকে আটক করা হয়। সে দিন তল্লাশি চালিয়ে তিন কেজি তিনশ গ্রাম মেথামফেটামিন (এক প্রকারের মাদক) জব্দ করা হয়েছিল তার ব্যাগ থেকে।

শুক্রবার গুয়াংঝুর প্রাদেশিক আদালত মাদক পাচারের অভিযোগে ৭৬ বছরের তাকুমানকে দোষীসাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

চাঁদে অর্থনৈতিক অঞ্চল বানাবে চীন

চীনের অর্থনৈতিক উচ্চাভিলাসী স্বপ্ন পূরণের করতে পৃথিবীকেও যেন খুবই ছোট মনে হচ্ছে। দেশটি এবার পৃথিবী নামক গ্রহের বাইরে গিয়ে অর্থনৈতিক সাম্রাজ্য গড়ার চিন্তা শুরু করছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ডেইলি নিউজের বরাত দিয়ে গত মঙ্গলবার রাশিয়ার টিভি নেটওয়ার্ক এক প্রতিবেদনে জানায়, আগামী ২০৫০ সালের মধ্যে পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদে ইকনোমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) গড়ার প্রকল্প হাতে নিয়েছে বেইজিং।

প্রতিবেদনে বলা হয়, এই পরিকল্পনা বাস্তবায়নে ১০ লাখ কোটি ডলার ব্যয় ধার্য করা হয়েছে। চীনের মহাকাশ বিজ্ঞান ও প্রযুক্তি সংস্থার প্রধান বাও ওয়েমিন গত সপ্তাহে এ প্রকল্পের ঘোষণা দেন।

পৃথিবী পর্যবেক্ষণে আবারও স্যাটেলাইট পাঠাল চীন

ভূমি জরিপ ও মানচিত্র, নগর ও পল্লী নির্মাণ অবকাঠামোগত জরিপ এবং পরিসংখ্যান অনুসন্ধানে কক্ষপথে জিওফেন-৭ নামে নতুন একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে চীন।

চীনের জাতীয় মহাকাশ সংস্থা সিএনএসএ দেশটির উত্তরাঞ্চলীয় সানজি প্রদেশের তাইওয়ান স্যাটেলাইট সেন্টার থেকে মার্চ -৪বি রকেটের মাধ্যমে স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

সিএনএসএ জানায়, চীনের প্রথম বেসামরিক ব্যবহারেরর জন্য প্রেরণ করা জিওফেন-৭ স্যাটেলাইটটি অপটিক্যাল ট্রান্সমিশনের মাধ্যমে ত্রৈমাত্রিক সমীক্ষা এবং চিত্রাঙ্কন স্যাটেলাইটটি যা সাব-মিটার পর্যায়ে পৌঁছাতে সক্ষম।

ককপিটে নারী যাত্রী, চীনা পাইলটের লাইসেন্স বাতিল

বিমানের ককপিটে নারী যাত্রীর একটি ছবি ভাইরাল হওয়াই কাল হলো এক চীনা পাইলটের জন্য। বিমান চালানোর লাইসেন্সটাই হারাতে হলো ওই পাইলটকে।

সামাজিক যোগাযোগমাধ্যমে চলতি সপ্তাহে ভাইরাল হওয়া ছবিটি তোলা হয়েছিল এ বছরের জানুয়ারিতে। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, গুইলিন শহর থেকে ইয়াংঝু শহরে যাচ্ছিল এয়ার গুইলিনের একটি ফ্লাইট। ওই ফ্লাইটে ভ্রমণকারী এক নারী যাত্রীকে ককপিটে বসে পোজ দিতে দেখা যায়। ভাইরাল হওয়া ওই ছবিতে আরো দেখা যায়, নারীটির পাশেই খাবার রাখা রয়েছে। ছবিটি অন্তর্জালে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে ওই ফ্লাইটের পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেয় এয়ার গুইলিন কর্তৃপক্ষ।

২০০ বছরের বেশি টিকে থাকবে যে সেতু

সেতুটির নির্মাণ সম্পন্ন করতে সময় লেগেছে দীর্ঘ ১০ বছর। আর এ সেতু বহাল তবিয়তে টিকে থাকবে ২০০ বছরের অধিক সময় ধরে! অবিশ্বাস্য মনে হচ্ছে? বিশ্বের সবচেয়ে বড় ঝুলন্ত সেতু আকাশি-কাইকো ব্রিজের জন্য এ সত্যটিই প্রযোজ্য।

জাপানের পশ্চিমাঞ্চলের হিয়োগো প্রশাসনিক অঞ্চলের বন্দরনগরী কোবে ও আওয়াজি দ্বীপের মধ্যে সংযোগ তৈরির জন্য চমৎকারভাবে নির্মিত এ সেতুর কেন্দ্রীয় স্প্যানটি রেকর্ড ১,৯৯১ মিটার লম্বা।

জাপানের নিজস্ব কৌশল এবং নব বিকশিত প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা এ সেতুর মোট ব্যাপ্তি লম্বায় ৩,৯১১ মিটার।

এবার কাশ্মীর ইস্যুতে চীন-ভারত দ্বন্দ্ব

পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আজ বৃহস্পতিবার থেকে আত্মপ্রকাশ করেছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। এত দিন পর্যন্ত কাশ্মীর ইস্যুতে দ্বন্দ্বটা ছিল মূলত ভারত ও পাকিস্তানের মধ্যে। এবার ভারতের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়েছে চীন। এরই মধ্যে দুই দেশের মধ্যে শুরু হয়েছে তীব্র কথার লড়াই।

সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানায়, কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে দুটি অঞ্চলে বিভক্ত করার পর এই প্রথম ভারত ও চীন তীব্র বাক যুদ্ধে জড়াল।

প্রিয়তমার ‘মরদেহকে বিয়ে করলেন’ চীনা যুবক

স্তন ক্যানসারে মারা যাওয়া প্রিয়তমার প্রতি ভালোবাসার প্রমাণ রাখতে শেষকৃত্যানুষ্ঠানে বান্ধবীর মরদেহের সঙ্গে বিয়ের আনুষ্ঠানিকতা সেরে রাখলেন চীনা যুবক জু শিনান। ৩৫ বছর বয়সী শিনানের ধারণা, অন্তিমকালে হলেও এই বিয়ের মাধ্যমে প্রিয়তমার বিয়ের পোশাকে সাজার স্বপ্নকে সম্মান দিতে পারছেন তিনি।

সাড়ে পাঁচ বছর স্তন ক্যানসারের সঙ্গে লড়াই শেষে ১২ বছরের সম্পর্কের মায়াজাল ছিন্ন করে গত সপ্তাহে না-ফেরার দেশে চলে যান বান্ধবী ইয়াং লিউ। মৃত্যু-পরবর্তী এই বিয়ের ঘটনাটি নিয়ে সঙ্গে সঙ্গে দেশ-বিদেশে তোলপাড় শুরু হয়।

৬৭ বছর বয়সে কন্যা সন্তান জন্ম দিলেন বৃদ্ধা

চীনে ৬৭ বছর বয়সী এক বৃদ্ধা এক কন্যা সন্তান জন্ম দিয়েছেন। দেশটিতে স্বাভাবিক উপায়ে সবচেয়ে বেশি বয়সে সন্তান জন্মদানের ঘটনা এটাই প্রথম।

সংবাদমাধ্যম দ্য স্টার অনলাইন এক প্রতিবেদনে জানায়, জাওঝয়াং শহরের ম্যাটারনিটি এন্ড চাইল্ড হেলথ কেয়ারে গত শুক্রবার এ ঘটনা ঘটেছে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তিয়ান নামের ওই নারী অস্ত্রোপচারের মাধ্যমে এক কন্যা শিশুর জন্ম দিয়েছেন। শিশুটি এখন সুস্থ আছে।

শিশুটির পিতা হুয়াং (৬৮) বলেন, ‘শিশুটি স্বর্গ থেকে আমাদের কাছে পাঠানো হয়েছে।’

জানা যায়, শিশুটির নাম রাখা হয়েছে তিয়ানচি। যার অর্থ ‘স্বর্গের উপহার’। এই দম্পতির আরো দুটি সন্তান রয়েছে।

১৫ মিনিটের বেশি টয়লেটে থাকলে কঠোর ব্যবস্থা নেবে সরকার

চীনে অফিসের মধ্যে কাজের ফাঁকে নিজেকে সময় দিতে অনেকেই টয়লেটে মোবাইল ফোন ব্যবহার করেন কিংবা খবরের কাগজ বা বই পড়েন। স্মার্ট টয়লেটের সাহায্যে এবার সেখানেও নজরদারি চালাবে কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে জানায়, চীনের রাজধানীজুড়ে প্রায় ১৫০টির মতো স্মার্ট টয়লেট তৈরি করা হয়েছে। এসব টয়লেটে কেউই ১৫ মিনিটের বেশি থাকতে পারবে না। যদি কোনো ব্যক্তি ১৫ মিনিটের বেশি থাকেন, তাহলে সেই টয়লেট সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বার্তা পাঠাবে যেন ওই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়।

Pages