স্পেনের নির্বাচন : ক্ষমতাসীন দলের জয়, ডানপন্থীদের উত্থান

স্পেনের সাধারণ নির্বাচনের পর ভোট গণনা শেষে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন সমাজতান্ত্রিক দল। তবে সংখ্যাগরিষ্ঠ আসন পেতে ব্যর্থ হয়েছে দলটি। এবারের নির্বাচনে কট্টর ডানপন্থী ভক্স দলের উত্থানে বেশ কয়েকটি আসন হারিয়েছে ক্ষমতাসীন দলটি।

আসন সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রধান বিরোধী দল রক্ষণশীল পপুলার পার্টি। গত নির্বাচনের চেয়ে এবার দ্বিগুণেরও বেশি আসনে জয়লাভ করেছে তৃতীয় স্থানে থাকা ভক্স দল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

‘অচেতন’ কিশোরীকে গণধর্ষণ, ৫ আসামিকে খালাস দিলেন স্পেনের আদালত

স্প্যানিশ আইন অনুযায়ী, কোনো ঘটনায় যখন জোর করে কিংবা ভয় দেখিয়ে শারীরিক সম্পর্কে বাধ্য করা হবে, তখনই কেবল তাকে ধর্ষণ বলা যাবে। এমনই এক ঘটনায়, অচেতন এক কিশোরীকে গণধর্ষণে ভয়ভীতি প্রদর্শন ও জোরাজুরি না থাকায় আসামিদের খালাস দিয়েছেন আদালত। এ নিয়ে স্পেনজুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। এ রায়ের প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন নারী অধিকারকর্মীরা।

কাতালোনিয়ায় বিক্ষোভ : মিছিল, অবরোধে অচল বার্সেলোনা

বিচ্ছিন্নতাবাদী কয়েকজন কাতালান নেতার কারাদণ্ডাদেশের ঘটনায় কয়েকদিন ধরেই বিক্ষোভ করছেন স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার স্বাধীনতাকামী জনগণ।  পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়ছে বিক্ষোভকারীরা।

স্থানীয় সময় গতকাল শুক্রবার কাতালোনিয়ার বার্সেলোনা শহরে সাধারণ ধর্মঘটের ডাক দেয় আন্দোলনকারীরা। পাঁচটি বিশাল মিছিল শহরের কেন্দ্রে এসে মিলিত হলে রাস্তাঘাট বন্ধ হয়ে যায়। এতে এলাকাটি কার্যত অচল হয়ে পড়ে। 

পুলিশ জানিয়েছে, শুক্রবারের মিছিলগুলোতে পাঁচ লাখের বেশি মানুষ অংশ নিয়েছে।

এ ছাড়া বিক্ষোভকারীরা স্পেন-ফ্রান্স সীমান্তবর্তী একটি সড়ক অবরোধ করে দিলে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

উত্তাল কাতালোনিয়া : রাজপথে বিক্ষোভ করছেন হাজারো স্বাধীনতাকামী

স্পেনের সুপ্রিম কোর্টের দেওয়া এক রায়কে কেন্দ্র করে কাতালোনিয়ায় গত সোমবার থেকে শুরু হওয়া গণবিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছে। ইউরোপের দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার পূর্ণাঙ্গ স্বাধীনতাকামী জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে গতকাল মঙ্গলবারও।

স্পেনের আঞ্চলিক রাজধানী বার্সেলোনায় সরকারি বিভিন্ন দপ্তরে জোর করে ঢুকে পড়ার চেষ্টা করে বিক্ষোভকারীরা। এ ছাড়া বিভিন্ন রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ করতে দেখা যায় অনেককে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

স্বাধীনতাকামী নেতাদের কারাদণ্ডাদেশ, বিক্ষোভমুখর কাতালোনিয়া

কাতালোনিয়ার স্বাধীনতাকামী নয়জন বিচ্ছিন্নতাবাদী নেতাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন স্পেনের সুপ্রিম কোর্ট। আদালতের রায়ের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছেন কাতালানরা। ব্যানার ও পতাকা হাতে রাজধানী বার্সেলোনার রাস্তায় নেমে এসেছেন বিক্ষোভকারীরা।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে অবৈধভাবে গণভোট আয়োজনের ঘটনায় ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগে এসব নেতাকে গতকাল সোমবার ৯ থেকে ১৩ বছর মেয়াদে কারাদণ্ড দেন স্পেনের সর্বোচ্চ আদালত। এ ছাড়া আরো তিন নেতাকে অর্থদণ্ড দিয়েছেন সুপ্রিম কোর্ট। দণ্ডাদেশপ্রাপ্ত ১২ জনই তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গোপনে নারীদেহের ভিডিও করে ছাড়তেন পর্নোগ্রাফিক ওয়েবসাইটে

গোপনে নারীদেহের বিভিন্ন অংশের ভিডিও ধারণ করে ছাড়া হতো পর্নোগ্রাফিক ওয়েবসাইটগুলোতে। এর মাধ্যমে আসত লাখ লাখ ভিউ। এমন কুকীর্তির হোতাকে স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে আটক করেছে পুলিশ। গোপনে এখন পর্যন্ত ৫৫০ জনের বেশি নারীর দেহের বিভিন্ন অংশের ভিডিও ধারণ করেছেন ওই ব্যক্তি। এরপরই তাঁর পেছনে অভিযান চালায় পুলিশ। শেষ পর্যন্ত গোপনে এক নারীর ভিডিও ধারণ করতে গিয়েই হাতেনাতে ধরা পড়েন ওই ব্যক্তি। গতকাল বুধবার সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে।

সাগর থেকে একদিনে ১৪১ অভিবাসী উদ্ধার

স্পেন ও মরক্কোর মাঝামাঝি আলবোরান সাগর ও জিব্রাল্টার প্রণালি থেকে সাব-সাহারা অঞ্চলের ১৪১ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। স্পেনের নৌবাহিনীর একটি উদ্ধারকারী দল শনিবার এ কথা জানায়।

সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড তাদের খবরে জানায়, আলবোরান সাগর থেকে ৮৬ অভিবাসীকে উদ্ধার করা হয়। এরা দুটি নৌকায় ছিল। একটি নৌকা প্রায় ডুবেই যাচ্ছিল। উদ্ধারকারী দল ওই নৌকার যাত্রীদের পানি থেকে তুলে আনে এবং সবাইকে নিরাপদে উদ্ধার করতে সক্ষম হয়। এ ছাড়া জিব্রাল্টার প্রণালি থেকে আরো ৫৫ জনকে উদ্ধার করা হয়।

গাড়ির ইঞ্জিনে ঢুকিয়ে শরণার্থী পাচার

মরক্কো থেকে স্পেনে অবৈধভাবে যাওয়ার জন্য অভিনব ও বিপজ্জনক পন্থা বেছে নেন চার শরণার্থী যুবক। তাঁদের একজন নিজের জীবন বাজি রেখে গাড়ির ইঞ্জিনের ভেতর নিজেকে লুকিয়ে রাখেন।

কিন্তু শেষ রক্ষা হয়নি। সীমান্ত পুলিশ তাঁকে ঠিকই খুঁজে বের করে।

সংবাদ মাধ্যম ইউরো নিউজ অনুসারে, গাড়িটি যখন স্পেনের সীমান্তে এসে পৌঁছায় তখন কর্তব্যরত সীমান্ত পুলিশ সদস্য গাড়িটিকে দেখেই সন্দেহ করেন এবং সেটিকে থামিয়ে তল্লাশি চালান। আর তখনই ঘটে অবাক করা সেই ঘটনা। গাড়িটির ভেতরের সিটে বসা ছিল তিন শরণার্থী এবং গাড়িটির ‘গেলোর বক্সে’ লুকানো ছিল ২০ বছর বয়সী আরেক যুবক।

স্পেনে সমাজতন্ত্রীরা বিজয়ী, উগ্র ডানদেরও বাড়বাড়ন্ত

স্পেনের জাতীয় নির্বাচনে সমাজতান্ত্রিক নেতা পেদ্রো সানচেজ নিজেকে বিজয়ী দাবি করেছেন।

আগাম নির্বাচনে তাঁর দল পার্লামেন্টের অধিকাংশ আসনে জয়ী হওয়ার পর সানচেজ এ দাবি করলেন। তবে তাঁর দল অল্পের জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

মাদ্রিদে দলীয় প্রধান কার্যালয়ের বারান্দায় দাঁড়িয়ে উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে পেদ্রো সানচেজ বলেন, ‘নির্বাচনে সমাজতান্ত্রিক দল জিতে গেছে। এর মাধ্যমে ভবিষ্যৎ জয়লাভ করল এবং অতীত হেরে গেল।’

স্পেনের বাংলাদেশি দূতাবাসে ‘জাতীয় উন্নয়ন মেলা’

স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসের হলরুমে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে ‘জাতীয় উন্নয়ন মেলা ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দিনব্যাপী অনুষ্ঠিত এই উন্নয়ন মেলা উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি বর্তমান সরকারের বিগত প্রায় ১০ বছরে অর্জিত অভূতপূর্ব উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি অতিথিদের অবহিত করেন এবং এতে সরকারের উন্নয়ন কার্যক্রম, প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ সহ মাননীয় প্রধানমন্ত্রীর দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে উন্নয়নমূলক কর্মকাণ্ড অব্যাহত রাখার আহ্বান জানান।

Pages