কেনিয়ায় স্কুল ধসে সাত শিশু নিহত

কেনিয়ার রাজধানী নাইরোবিতে সোমবার সকালে স্কুল ধসে কমপক্ষে সাত শিশু নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

সংবাদ সংস্থা এপি এক প্রতিবেদনে জানায়, দ্য প্রিসিয়াস ট্যালেন্ট টপ স্কুলের এ দুর্ঘটনায় ৫৭ শিক্ষার্থীকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে সরকারের মুখপাত্র সাইরাস ওগোনা জানিয়েছেন।

ধাতব শিট ও কাঠের স্কুল ভবনটি সকাল সাড়ে ৭টার দিকে কেন ধসে গেল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

‘সব বাচ্চা দৌড়াচ্ছিল আর কান্না করছিল,’ বলেন স্থানীয় বাসিন্দা মাইকেল ওটিনো।

কেনিয়ার হোটেলে জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২১

কেনিয়ার রাজধানী নাইরোবির হোটেলে সোমালিয়ান জঙ্গিগোষ্ঠীর হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছেন বলে দেশটির সরকার জানিয়েছে।

আজ বৃহস্পতিবার বিবিসিতে প্রকাশিত প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

গত মঙ্গলবার রাজধানীর বিলাসবহুল হোটেল ডাসিটডিটু ও সংলগ্ন বাণিজ্যিক ভবনে ওই হামলা চালায় সোমালিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আল-শাবাব।

বিবিসি জানায়, এ ঘটনায় আহত ২৮ ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া কেনিয়ার রেড ক্রস শাখা জানায়, এখন পর্যন্ত ১৯ ব্যক্তি নিখোঁজ রয়েছেন।

কেনিয়ার প্রেসিডেন্টকে ‘বানর’ বলায় চীনা নাগরিক গ্রেপ্তার

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা ও নাগরিকদের ‘বানর’ বলে গালি দেওয়ায় এক চীনা নাগরিককে গ্রেপ্তার করেছে পুলিশ। কেনিয়া থেকে তাঁকে বের করে দেওয়া হবে বলেও জানিয়েছে পুলিশ বিভাগ।

গতকাল বৃহস্পতিবার কেনিয়ার রাজধানী নাইরোবিতে টিভি চ্যানেল সিজিটিএনের (চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক) একটি স্টুডিও থেকে লিউ জিয়াকি নামের ওই চীনা নাগরিককে গ্রেপ্তার করা হয়।

একটি ভিডিওতে দেখা যায়, লিউ তাঁর মালিকানাধীন একটি মোটরসাইকেল দোকান থেকে কেনিয়ার এক কর্মচারীকে চাকরিচ্যুত করার হুমকি দিচ্ছেন এবং গালিগালাজ  করছেন। কর্মচারীর গোপনে করা সেই ভিডিওচিত্রের সূত্র ধরেই লিউকে গ্রেপ্তার করা হয়।

কেনিয়ায় জলহস্তীর কামড়ে পর্যটকের মর্মান্তিক মৃত্যু

কেনিয়ার নাইরোবিতে হ্রদে জলহস্তীর ছবি তুলতে গিয়ে বুকে কামড় খেয়ে তাইওয়ানের এক পর্যটকের মৃত্যু হয়েছে। একই ঘটনায় আহত হয়েছেন আরো এক পর্যটক।

গতকাল রোববার নাইরোবির উত্তর-পশ্চিমে ৯০ কিলোমিটার দূরের নাইভাশা হ্রদে ওই দুর্ঘটনা ঘটে বলে বিবিসি জানায়।

জানা যায়, চং মিং চুয়াং (৬৬) নামের নিহত ওই পর্যটক বন্যপ্রাণী সংরক্ষণাগার হিসেবে ব্যবহৃত হ্রদটিতে আক্রমণকারী জলহস্তীটিকে অনুসরণ করছিলেন। সে সময় আকস্মিক প্রাণীটি তাঁর বুকে কামড় বসায়।

বিশ্বের সবচেয়ে স্মার্ট পুরুষ আফ্রিকার মোয়াঙ্গি!

‘আমিই আফ্রিকা ও সারা বিশ্বের মধ্যে সবচেয়ে স্মার্ট পুরুষ!’ এ দাবি করেছেন কেনিয়ার রাজধানী নাইরোবির এক বাসিন্দা। বিশ্বের স্বঘোষিত সবচেয়ে স্মার্ট পুরুষ জেমস মাইনা মোয়াঙ্গি।

জানা যায়, মোয়াঙ্গি নিজের পছন্দ আর রুচি অনুযায়ী কেতাদুরস্ত পোশাক ও জীবনযাপন করতে পছন্দ করেন।  নিজেকে সবচেয়ে স্মার্ট ভাবার আসল কারণ হলো এটি।

মোয়াঙ্গি বলেন, ‘আমার প্রায় ১৬০টি স্যুট, ২০০ জোড়ার বেশি জুতা ও তিন শতাধিক মাথার হ্যাট আছে। আমি যখন কিছু পরি, ধরা যাক সেটা যদি সবুজ রঙের স্যুট হয়, তখন ম্যাচ করে সবুজ জুতা, সবুজ শার্ট, সবুজ হ্যাট, সবুজ রুমাল থেকে শুরু করে অন্তর্বাস পর্যন্ত পরি সবুজ রঙের।’

কেনিয়ায় মার্কেটে আগুন, নিহত ১৫

কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি মার্কেটে আগুন লেগে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। গতকাল বুধবার মধ্যরাতে ছড়িয়ে পড়া অগ্নিকাণ্ডে এই হতাহতের ঘটনা ঘটে।

কেনিয়ার সংবাদমাধ্যম ‘স্ট্যান্ডার্ড নিউজপেপার’ জানায়, আগুন লাগা গিকোম্বা বাজারটি নাইরোবির সবচেয়ে বড় খোলা বাজার। এ ঘটনাকে  ইচ্ছাকৃত হামলা বলে অনুমান করা হচ্ছে।

যদিও এখন পর্যন্ত অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যায়নি।

আগুনে দগ্ধ হয়ে কিছু লোক আহত হলেও বেশিরভাগই দোকানের মালামাল রক্ষা করতে গিয়ে ধোঁয়ায় আহত হয়েছেন। তাঁদের শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অবৈধ : উচ্চ আদালত

গত ৮ আগস্ট অনুষ্ঠিত কেনিয়ার জাতীয় নির্বাচনের ফল অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন উচ্চ আদালত। আগামী ৬০ দিনের মধ্যে নতুন করে নির্বাচন করার জন্যও আদালত নির্দেশ দিয়েছেন।
 
আজ শুক্রবার রায়ে বিচারক ডেভিড মারাঙ্গা বলেন, ‘নির্বাচনে কারচুপি প্রমাণিত। আর তাই ৫২ শতাংশ ভোট পেয়ে উহুরু কেনিয়াটা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া অকার্যকর ও অবৈধ।’
 

কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী উহুরু কেনিয়াত্তা

বিরোধীদের ভোট জালিয়াতির অভিযোগের মধ্যেই কেনিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ঘোষণা করা হয়েছে গত মেয়াদে ক্ষমতায় থাকা উহুরু কেনিয়াত্তাকে।

স্থানীয় সময় শুক্রবার দেশটির নির্বাচন কমিশন (ইসি) এই ঘোষণা দেয়।

এ ঘোষণার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো কেনিয়ার প্রেসিডেন্ট হলেন উহুরু কেনিয়াত্তা। এর আগে ২০০৩ সালে কেনিয়ার চতুর্থ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন দেশটির স্বাধীনতা আন্দোলনের অবিসংবাদিত নেতা ও প্রথম প্রেসিডেন্ট জুমু কেনিয়ার ছেলে উহুরু।

ব্রিটিশ-মাসাইদের ক্রিকেট যুদ্ধ

আফ্রিকার যোদ্ধা তাঁরা। ডরান না কোনো কিছুকে। তাহলে ক্রিকেট কেন? ব্যাট-বল হাতেও যে তারা যুদ্ধে নামতে পারেন, তা দেখিয়ে দিলেন ক্রিকেটের জনক ব্রিটিশদের।

দক্ষিণ কেনিয়ার লাইকিপিয়া অঞ্চলে মাসাই আদিবাসী ও ‘ব্রিটিশ আর্মি ট্রেইনিং ইউনিট’-এর সদস্যদের মধ্যে অনুষ্ঠিত হয় একটি ক্রিকেট ম্যাচ। কেনিয়ার বিলুপ্তপ্রায় সাদা গণ্ডার রক্ষায় সচেতনতা বৃদ্ধিতেই ওই ক্রিকেট ম্যাচের আয়োজন করা হয়। ম্যাচটির নাম দেওয়া হয় ‘লাস্ট মেল স্ট্যান্ডিং’।

কেনিয়ায় তেলের ট্যাঙ্কার বিস্ফোরণ, নিহত ৪০

আফ্রিকার দেশ কেনিয়ার মহাসড়কে তেলের ট্যাঙ্কার বিস্ফোরণে ৪০ জনের বেশি মানুষ মারা গেছেন। শনিবার রাতে নাইরোবির উপশহর নাইভাশার রাস্তায় পেট্রলবাহী একটি ট্যাঙ্কার দুর্ঘটনায় পড়ে। এতে ওই ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। এ ঘটনায় নিহতরা ছাড়া আরো অন্তত ৪০ জন মানুষ আহত হয়েছেন।

মোজেস নান্দালউই নামের এ ঘটনার প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানায়, নাইরোবি-নাকুরুর ব্যস্ততম রাস্তায় দুর্ঘটনার পর তেলের ট্যাঙ্কারে আগুন লেগে যায়। কিছুক্ষণ পরেই ওই ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে এবং আগুন দ্রুত পাশের ভবন ও গাড়িগুলোতে ছড়িয়ে পড়ে।

Pages