লাদেন ছিলেন পাকিস্তানের হিরো : পারভেজ মোশাররফ (ভিডিওসহ)

আল কায়েদার সাবেক শীর্ষ নেতা ওসামা বিন লাদেন পাকিস্তানের হিরো ছিলেন বলে মন্তব্য করেছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ।

জম্মু ও কাশ্মীরে ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য কাশ্মীরি মুজাহিদদের পাকিস্তান প্রশিক্ষণ দিতো বলেও স্বীকার করেছেন পারভেজ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানের রাজনীতিবিদ ফারহাতুল্লাহ বাবর গতকাল বুধবার টুইটারে তারিখ উল্লেখ না করে একটি ভিডিও শেয়ার করেছেন। ওই ভিডিওতে মোশাররফ এসব বিষয়ে খোলামেলা আলোচনা করেন। তবে তিনি কবে এসব কথা বলেছেন তা জানা যায়নি।

রাশিয়ার সঙ্গে ৩৯ বছরের পুরনো বিরোধ মিটমাট করল পাকিস্তান

অবশেষে রাশিয়ার সঙ্গে ৩৯ বছরের পুরনো একটি বাণিজ্য-বিরোধ নিষ্পত্তি ও মস্কোর সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সাবেক সোভিয়েত আমলের এই বিরোধ নিষ্পত্তি হলে রাশিয়ার জন্য পাকিস্তানে ৮০০ কোটি ডলার বিনিয়োগের পথ খুলে যাবে।

সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল পাকিস্তান

পাকিস্তানের নৌবাহিনী ভূমি থেকে সাগরে নিক্ষেপযোগ্য একটি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। আরব সাগরে এ পরীক্ষা চালানো হয়।

নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল মাহমুদ আব্বাসি এই ক্ষেপণাস্ত্র সম্পর্কে বলেন, দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্রটি লক্ষ্যবস্তুতে নিখঁতভাবে আঘাত হেনেছে।

নির্মাণ থেকে পরীক্ষা পর্যন্ত সব পর্যায় সুন্দরভাবে সম্পন্ন করার জন্য বিজ্ঞানী ও প্রকৌশলীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের নৌবাহিনী প্রধান।

তিনি আরো বলেন, পাকিস্তানের নৌবাহিনী শত্রুর যে কোনো বিদ্বেষী তৎপরতা মোকাবেলার ক্ষমতা রাখে। মাতৃভূমি রক্ষায় তাঁরা সদা প্রস্তুত রয়েছেন।

নওয়াজ শরিফের অবস্থা সংকটাপন্ন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা এখনো সংকটাপন্ন বলে জানিয়েছেন তাঁর ব্যক্তিগত চিকিৎসক আদনান খান।

আদনান এক টুইট বার্তায় জানিয়েছেন, গত বৃহস্পতিবার নওয়াজ শরিফের রক্তে প্লাটিলেটের পরিমাণ কিছুটা বাড়লেও শনিবার পুনরায় তা আশঙ্কাজনক হারে কমে যাওয়ায় তাঁর স্বাস্থ্যের অবস্থা এখন সংকটাপন্ন।

ইমরান খানকে পদত্যাগে ২ দিনের আলটিমেটাম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের পদত্যাগ এবং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ বলে উল্লেখ করে পুনরায় নির্বাচন দাবিতে জমিয়ত উলামা-ই-ইসলাম পার্টির প্রধান মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বে আন্দোলনে নেমেছে পাকিস্তানের বিরোধী দলগুলো। গতকাল শুক্রবার জমিয়ত উলামা-ই-ইসলামের দীর্ঘ এক পদযাত্রা শেষে বিপুল আন্দোলনকারী রাজধানী ইসলামাবাদে পৌঁছায় আন্দোলনকারীরা।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, গত রোববার মাওলানা ফজলুর রহমানের নেতৃত্বে করাচি থেকে ইসলামাবাদের উদ্দেশে যাত্রা শুরু করে আন্দোলনকারীরা। প্রায় দুই হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে গতকাল শুক্রবার ভোরে তাঁরা ইসলামাবাদে পৌঁছে অবস্থান কর্মসূচি শুরু করেন।

ভারতীয়দের জন্য ইমরান খানের বিরাট ছাড়!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতীয় শিখ ধর্মাবলম্বীদের জন্য একেবারেই ব্যতিক্রমী ছাড় দিয়েছেন। কর্তারপুরে আসা ভারতীয় শিখদের জন্য আর পাসপোর্টের প্রয়োজন হবে না, শুধু জাতীয় পরিচয়পত্র থাকলেই চলবে। আজ শুক্রবার এক টুইট পোস্টে এ ঘোষণা দেন পাকিস্তানি প্রধানমন্ত্রী। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন-এর অনলাইনের প্রতিবেদনে এসব বলা হয়।

পাকিস্তানে চলন্ত ট্রেনে বিস্ফোরণ : নিহতের সংখ্যা বেড়ে ৭৪

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে যাত্রীবাহী চলন্ত ট্রেনের ভেতর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো অনেকে।

দুর্ঘটনাকবলিত ট্রেনটি পাঞ্জাবের পূর্বাঞ্চলের দিকে যাচ্ছিল বলে নিশ্চিত করেছেন দেশটির এক সরকারি কর্মকর্তা।

রহিম ইয়ান খান শহরের উপকমিশনার জামিল আহমেদ জানান, পাঞ্জাব রাজ্যের লিয়াকতপুরের কাছাকাছি এলাকায় বৃহস্পতিবার সকালে ট্রেনের ভেতর গ্যাস স্টোভে রান্না করার সময় হঠাৎ সিলিন্ডার বিস্ফোরিত হয়। এ সময় আগুন ধরে গেলে দ্রুত তা আশপাশে ছড়িয়ে পড়লে হতাহতের ঘটনা ঘটে।

পাকিস্তানে চলন্ত ট্রেনে বিস্ফোরণ : নিহতের সংখ্যা বেড়ে ৬৫

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে যাত্রীবাহী চলন্ত ট্রেনের ভেতর গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫ জনে দাঁড়িয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরো অনেকে।

দুর্ঘটনাকবলিত ট্রেনটি পাঞ্জাবের পূর্বাঞ্চলের দিকে যাচ্ছিল বলে নিশ্চিত করেছেন দেশটির এক সরকারি কর্মকর্তা।

রহিম ইয়ান খান শহরের উপকমিশনার জামিল আহমেদ জানান, পাঞ্জাব রাজ্যের লিয়াকতপুরের কাছাকাছি এলাকায় বৃহস্পতিবার সকালে ট্রেনের ভেতর গ্যাস স্টোভে রান্না করার সময় হঠাৎ সিলিন্ডার বিস্ফোরিত হয়। এ সময় আগুন ধরে গেলে দ্রুত তা আশপাশে ছড়িয়ে পড়লে হতাহতের ঘটনা ঘটে।

পাক-আফগান সীমান্ত সংঘর্ষে আহত ৯

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের চিত্রাল জেলায় আফগান সীমান্তরক্ষীদের সঙ্গে সংঘর্ষে পাকিস্তানের ছয় সেনা ও পাঁচজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার এ ঘটনা ঘটেছে।

ইরানি বার্তা সংস্থা পার্স টুডে এক প্রতিবেদনে জানায়, পাকিস্তানের আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর জানিয়েছে, আফগানিস্তানের কুনার প্রদেশের নারিয়ি সীমান্ত থেকে দেশটির সীমান্তরক্ষী বাহিনী পাকিস্তানের চিত্রাল জেলার অরুন্দু গ্রামের বেসামরিক নাগরিকদের ওপর মর্টারের গোলা ও ভারী মেশিনগানের গুলিবর্ষণ করে। তাদের গুলিতে পাকিস্তানের ছয় সেনা ও পাঁচ বেসামরিক নাগরিক আহত হন।

‘আমি কারো জীবনের নিশ্চয়তা দিতে পারব না’, নওয়াজ প্রসঙ্গে ইমরান খান

পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের শারীরিক অবস্থা ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। যে কারণে আদালতে তাঁর করা জামিন আবেদন ইসলামাবাদ হাইকোর্ট বেঞ্চ থেকে মঞ্জুর হওয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ‘আমি কারো জীবনের নিশ্চয়তা দিতে পারব না।’

কর্তৃপক্ষের বরাতে পাকিস্তানি সংবাদমাধ্যম ‘দ্য ডন’ জানায়, গত সোমবার রাজধানী ইসলামাবাদের বাবু গুরু নানক বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর উন্মোচনের পর দেওয়া বক্তৃতায় পাকিস্তানের প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

Pages