যে কারণে রক্তে লাল দক্ষিণ কোরিয়ার এই নদী

দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি নদীর পানির রং রক্তে লাল হয়ে গেছে। জানা গেছে, শূকরের মৃতদেহ নদীতে ফেলায় দূষিত রক্তে লাল হয়ে গেছে দক্ষিণ কোরিয়ার ইমজিন নদীর পানি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকান সোয়াইন ফিভারের (এএসএফ) প্রাদুর্ভাব থামাতে ৪৭ হাজার শূকর নিধন করেছে দক্ষিণ কোরিয়া।

মেরে ফেলা শূকরগুলোকে দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি স্থানে মাটিচাপা দেওয়া হয়। এর পর ভারি বর্ষণে শূকরের রক্ত ইমজিন নদীর একটি শাখায় প্রবাহিত হলে পানির রং রক্তলাল হয়ে পড়ে। 

‘নো ব্রা’ আন্দোলনের উদ্যোক্তা অভিনেত্রীর মৃতদেহ উদ্ধার

ব্রা অথবা অন্তর্বাস পরা মোটেই জরুরি নয়, এমনটিই বিশ্বাস করতেন তিনি। নিজের বিশ্বাসকে সবার মধ্যে ছড়িয়ে দিতে কাজও শুরু করেন। একপর্যায়ে দক্ষিণ কোরিয়ান অভিনেত্রী সাল্লি শুরু করেন ‘নো ব্রা’ আন্দোলন। অভিনয়ের পাশাপাশি কে-পপ তারকা হিসেবে পরিচিতি পাওয়া সাল্লি মৃতদেহ পাওয়া গেল এবার।

বন্ধ ঘরে পপতারকা সুলির মৃতদেহ

দক্ষিণ কোরিয়ার পপতারকা সুলি আর নেই। মানসিক অবসাদের জেরে মৃত্যু হলো জনপ্রিয় এ তারকার। গতকাল সোমবার সিওলের কাছে নিজ বাড়ি থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, সুলির ম্যানেজার তাঁকে ঘরে মৃত অবস্থায় দেখে পুলিশকে খবর দেন। পরে ঘটনাস্থলে এসে সুলির লাশ উদ্ধার করে পুলিশ।

প্রাথমিকভাবে পুলিশের ধারণা, ২৫ বছর বয়সী এই পপতারকা আত্মহত্যা করেছেন। ঘটনার তদন্ত শুরু করেছে তারা।

কেন ন্যাড়া হচ্ছেন দক্ষিণ কোরিয়ার রাজনীতিকরা?

দক্ষিণ কোরিয়ার সরকারের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ জনসমক্ষে মাথা ন্যাড়া করে ফেলছেন বিরোধী দলের পার্লামেন্ট সদস্যরা (এমপি)। এ তালিকায় সর্বশেষ সংযোজন দেশটির বিরোধী দলের নেতা হয়াং কিও-আহন।  

স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের বাসভবনের সামনে দলের নেতাকর্মী ও সাংবাদিকদের সামনে মাথা কামিয়ে ফেলেন কিও-আহন। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দুর্নীতির অভিযোগে জর্জরিত এক পরিবারের সদস্যকে ন্যায়বিচারবিষয়ক মন্ত্রী নিয়োগ দেওয়ার পর থেকেই সরকারে বিরুদ্ধে এমন প্রতিবাদ শুরু করেছে বিরোধী দল।

দ. কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনা নাকচ করল উ. কোরিয়া

দক্ষিণ কোরিয়ার কর্মকাণ্ডে দোষারোপ করে দেশটির সঙ্গে আর কোনো ধরনের সংলাপে না বসার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া।

গতকাল বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের দেওয়া ভাষণের জবাবে এক বিবৃতিতে এ কথা জানিয়েছে উত্তর কোরিয়া।

এদিকে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, আজ শুক্রবার ভোরে আবারও জাপান সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে ছয়বার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল দেশটি। ছয় দিন আগে জাপান সাগরে দুটি স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।

তিন ক্রুসহ উ. কোরিয়ার একটি নৌকা দ. কোরিয়ায় আটক

তিনজন ক্রুসহ উত্তর কোরিয়ার একটি নৌকা উত্তর ও দক্ষিণ কোরিয়ার বিভক্তকারী সমুদ্রসীমা অতিক্রম করে দক্ষিণ কোরিয়ার জলসীমায় প্রবেশ করায় সেটি আটক করে একটি বন্দরে নিয়ে যাওয়া হয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্টস চিফের বরাত দিয়ে রোববার ইয়ুনহাপ নিউজ এজেন্সি এ কথা জানায়।

জাপান সাগর হিসেবে পরিচিত পূর্ব সাগরে এই কাঠের নৌকাটি শনিবার রাত ১১টা ২০ মিনিটে উত্তর কোরিয়ার জলসীমা অতিক্রম করে।

খবরে বলা হয়, তদন্তের জন্য ক্রু এবং নৌকাটি দক্ষিণ কোরিয়ার একটি সামরিক বন্দরে নিয়ে যাওয়া হয়েছে। নৌকাটি ভুলবশত দক্ষিণ কোরিয়ার জলসীমায় প্রবেশ করেছে তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত করা যায়নি।

৬৫ লাখ পাউন্ডের বাড়ি কিনল ৬ বছরের ইউটিউবার

ইউটিউব যেন আলাদা একটি দুনিয়া। নানা রকমের ভিডিওতে সয়লাব  ভিডিও দেখা এবং শেয়ার করার অন্যতম জনপ্রিয় ও শীর্ষ এ মাধ্যম। এর মাধ্যমে অর্থ উপার্জনও করছেন অনেকেই। কিন্তু এবার ইউটিউব খুঁজে পেল ছয় বছর বয়সী দক্ষিণ কোরিয়ার এমন এক শিশুকে, যার কি না ইউটিউবের মাধ্যমেই মাসিক আয় ২৪ লাখ পাউন্ড। এরই মধ্যে শিশুটি ও তাঁর পরিবার উপার্জিত অর্থ দিয়ে রাজধানী সিউলের অভিজাত এলাকা গ্যাংনামে পাঁচতলা একটি বাড়ি কিনে ফেলেছে। যার মূল্য ৬৫ লাখ পাউন্ড বা ৮০ লাখ মার্কিন ডলার!

অর্থের অঙ্কটা বেশি মনে হলেও প্রতি মাসে শিশুটি যে হারে আয় করে, সে তুলনায় তা কিছুই নয়।

রুশ সামরিক বিমানকে গুলি করে সতর্ক করল দ. কোরিয়া

দক্ষিণ কোরিয়া জানিয়েছে, তারা আজ মঙ্গলবার রাশিয়ার একটি সামরিক বিমানকে সতর্ক করে গুলি ছুড়েছে। দেশটির পূর্ব উপকূল অঞ্চলে বিমানটি তাদের আকাশসীমা লঙ্ঘন করায় তারা গুলি ছোড়ে।

সংবাদ সংস্থা এএফপির বরাত দিয়ে বার্তা সংস্থা বাসস জানায়, জয়েন্ট চিফস অব স্টাফের এক কর্মকর্তা জানান, রাশিয়ার যুদ্ধবিমান পরপর দুবার দক্ষিণ কোরিয়ার আকাশসীমা লঙ্ঘন করলে তাদের বিমানবাহিনীর যুদ্ধবিমান মস্কোর বিমানকে ধাওয়া করে এবং সতর্ক করে গুলি ছোড়ে।

স্থানীয় সময় আজ সকাল ৯টার দিকে প্রথম দফায় রাশিয়ার যুদ্ধবিমান দক্ষিণ কোরিয়ার আকাশসীমা লঙ্ঘন করে এবং তিন মিনিট ধরে তা অব্যাহত থাকে।

দক্ষিণ কোরিয়ায় প্রবাসী বাংলাদেশিদের ঈদ আনন্দ উদযাপন

দক্ষিণ কোরিয়ায় প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ঈদ আনন্দ ও সাংস্কৃতিক অনুষ্ঠান উদযাপিত হয়েছে। দক্ষিণ কোরিয়ার ইনছন শহরের নিকটবর্তী পুচ্ছন সিটিতে গত ৩০ জুন অনুষ্ঠানটি হয়।

অনুষ্ঠানটির আয়োজন করে প্রবাসীদের সংগঠন ‘বাংলাদেশ অর্গানাইজেশন ইন কোরিয়া’। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রতন আহমেদ এবং সঞ্চালনা করেন বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের সভাপতি সৈয়দ কায় খসরু। প্রধান অতিথি ছিলেন দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মুকিমা বেগম। শুভেচ্ছা বক্তব্য দেন পুচ্ছন বিদেশি সাহায্য সংস্থার সভাপতি কিম সোন ইন হোয়ান।

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল অনুষ্ঠিত

দক্ষিণ কোরিয়ার বাণিজ্যিক শহর বুসানে প্রথম বারের মতো  সপ্তাহব্যাপী ‘বাংলাদেশ ফুড ফেস্টিভ্যাল’ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশের প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলের সহযোগিতায় বুসান শহরের একটি পাঁচ তারকা হোটেলে গত  ১৩ থেকে ১৯ জুন পর্যন্ত এই ফুড ফেস্টিভ্যাল  অনুষ্ঠিত হয়।  

এ উপলক্ষে বাংলাদেশ প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেল থেকে তিনজন অভিজ্ঞ রন্ধন বিশেষজ্ঞকে  বুসানে নিয়ে আসা হয়েছিল।

Pages