রোহিঙ্গা দমনে মানবতাবিরোধী অপরাধ তদন্তে আইসিসির অনুমোদন

রোহিঙ্গা মুসলিমদের দমন অভিযানে মিয়ানমার সেনাবাহিনী মানবতাবিরোধী অপরাধ করেছে কি না, তা তদন্তের অনুমোদন দিয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

প্রসিকিউশনের আবেদনে বিচারকরা এই অনুমোদন দিয়েছেন বলে গতকাল বৃহস্পতিবার আইসিসির এক বিবৃতিতে জানানো হয়েছে। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

চুরির অপরাধে গ্রেপ্তারের পর হাজতে পাখি!

চুরির অপরাধে অভিযুক্ত একটি পাখিকে গ্রেপ্তার করে হাজতে রেখেছে ডাচ পুলিশ। হল্যান্ডে একটি দোকানে চুরির অভিযোগে কিছুদিন আগে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছিল।

অভিযুক্ত ব্যক্তি একটি পোষা পাখি ছিল। ডাচ পুলিশের দাবি, চুরির ঘটনায় মালিককে সাহায্য করেছে পাখিটি! পুলিশ যখন অভিযুক্তকে গ্রেপ্তার করে, তখন মালিকের কাঁধের ওপর বসেছিল পাখিটি।

এ ঘটনায় বেশ মজা করে পাখিটির ছবি-সহ ইনস্টাগ্রামে ডাচ পুলিশ একটি বিবৃতি দিয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা সম্প্রতি দোকানে চুরির ঘটনায় একজনকে গ্রেপ্তার করেছি। আরো একজন এই ঘটনার প্রত্যক্ষদর্শী ছিল। যে কিনা অভিযুক্তের কাঁধের ওপর বসেছিল।’

বোরকা নিষিদ্ধ আইন বাস্তবায়ন করল নেদারল্যান্ডস

নেদারল্যান্ডের মুসলিম নারীদের বোরকা ও নিকাব পরা নিষিদ্ধকরণের আইন কার্যকর করতে ঘোষণা দিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ১ আগস্ট থেকে এই আইনের বাস্তবায়ন করার নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

সংবাদমাধ্যম আনাদলু এজেন্সি জানায়, নেদারল্যান্ডে ২০০৫ সালে প্রথম এই আইনের প্রস্তাব করা হলেও নানা বিতর্ক ও আলোচনার পর ২০১৫ সালে পাস হয় আইনটি। ২০১৮ সালের জুন মাসে দেশটির সিনেট এ আইনের অনুমোদন দেয়। সেই অনুমোদন অনুযায়ী ১ আগস্ট থেকে এই আইন কার্যকর করার নির্দেশ দেওয়া হয়।

নেদারল্যান্ডসে ট্রামে গুলি, তিনজন নিহত

নেদারল্যান্ডসের উত্রেক শহরে একটি ট্রামে গুলিবর্ষণের ঘটনায় এখন পর্যন্ত তিনজন নিহত ও অন্তত ১০ জন আহতের খবর পাওয়া গেছে।

সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

গতকাল সোমবার স্থানীয় সময় পৌনে ১১টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার পরেই পালিয়ে যায় হামলাকারী।

তবে কয়েক ঘণ্টা পরেই এ ঘটনায় জড়িত সন্দেহে গকমান তানিস নামের তুরস্কের এক নাগরিককে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ।

কেন এই হত্যাকাণ্ড চালানো হয়েছে, এ ব্যাপারে এখনো কিছু জানতে পারেনি কর্তৃপক্ষ।

নেদারল্যান্ডসে ট্রামে গুলি, একাধিক আহত

নেদারল্যান্ডসের একটি শহরে ট্রামে বন্দুকধারীর হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। আজ সোমবার স্থানীয় সময় সকালে ইউট্রেক্ট নামের শহরে ওই ঘটনা ঘটে।

সংবাদ মাধ্যম বিবিসি বলছে, একজন বন্দুকধারী ট্রামটিতে গুলি করে। ঘটনার পর ওই এলাকাটি ঘিরে রেখেছে পুলিশ। ঘটনাস্থল থেকে সবাইকে দূরে থাকার নির্দেশ দিয়েছে পুলিশ।

জানা যায়, গুলি করেই গাড়িতে করে দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায় হামলাকারী। বিষয়টি তদন্ত করছে স্থানীয় পুলিশ।

এ ব্যাপারে ইউট্রেক্ট পুলিশ টুইটারে জানিয়েছে, সকাল পৌনে ১১টার দিকে গুলির শব্দ শোনা যায়। বেশ কয়েকজন মানুষ আহত হয়েছে। পুলিশ বিষয়টি তদন্ত করছে।

কোরআনবিদ্বেষী ডাচ এমপির ইসলাম ধর্ম গ্রহণ

নেদারল্যান্ডসের সাবেক সংসদ সদস্য জোরাম ভ্যান ক্লাভেরেন, যিনি ইসলামবিরোধী রাজনীতিবিদ হিসেবে পরিচিত, তিনিই ইসলাম ধর্ম গ্রহণ করেছেন বলে ঘোষণা দিয়েছেন।

জোরাম ভ্যান ক্লাভেরেন এর আগে ইসলামকে ‘মিথ্যা’ ও পবিত্র কোরআন শরিফকে ‘বিষ’ বলে মন্তব্য করেছিলেন। তিনি গির্ট উইল্ডার্সের ডানপন্থী দল ফার-রাইট ফ্রিডম পার্টির (পিভিভি) সদস্য ছিলেন। এখন সেই জোরামের ইসলাম ধর্ম গ্রহণের বিষয়টি বেশ শোরগোল ফেলেছে।

৪০ বছর বয়সী জোরাম জানিয়েছেন, ইসলামবিরোধী বই লিখতে গিয়ে সে বিষয়ে ঘাঁটাঘাঁটির পরই তিনি মুসলিম হওয়ার সিদ্ধান্ত নেন। নেদারল্যান্ডসের একটি টিভি শোতে ইসলাম গ্রহণের কথা নিজেই জানিয়েছেন জোরাম।

জাতিসংঘ শান্তিরক্ষায় প্রশংসিত বাংলাদেশ

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেছেন জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়ের ল্যাক্রিক্স।

নেদারল্যান্ডস ও রুয়ান্ডার যৌথ আয়োজনে হেগে দুই দিনব্যাপী ‘শান্তিরক্ষায় প্রস্তুতিমূলক সম্মেলনে’ শান্তি মিশনে বাংলাদেশের ভূমিকার এই প্রশংসা করেন বলে মঙ্গলবার হেগের বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশ সফরের কথা স্মরণ করে আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রিক্স বলেন, সৈন্য ও পুলিশ পাঠিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

মিয়ানমারকে সময় বেঁধে দিলেন আইসিসি

রোহিঙ্গা বিষয়ে লিখিত জবাব চেয়ে মিয়ানমারকে আগামী ২৭ জুলাই পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিসি)।

গতকাল বৃহস্পতিবার এক রুদ্ধদ্বার বৈঠকের পর প্রতিষ্ঠানটি এই সিদ্ধান্ত নেয়।

আদালতের প্রকাশিত সিদ্ধান্তে বলা হয়, ‘রোহিঙ্গা নাগরিকদের বিতাড়নের বিষয়টি যেহেতু মিয়ানমারে শুরু হয়েছিল, তাই মিয়ানমারের কাছেই প্রথম পর্যবেক্ষণ চাওয়াটা উচিত বলে মনে করেছে আদালত।’

আদালতের বিচারকেরা মিয়ানমারের কাছে একটি লিখিত বক্তব্য চেয়েছে।এটা গোপনভাবে বা জনসম্মুখেও হতে পারে।

প্রধানমন্ত্রীর হাত থেকে পড়ে গেল কফি, নিজেই পরিষ্কার করলেন

দ্য হেগ শহরে স্বাস্থ্য, কল্যাণ ও ক্রীড়া মন্ত্রণালয়ে হাঁটার সময় নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের হাত থেকে কফি পড়ে যায়। এরপর জায়গাটি পরিষ্কার করতে তিনি অন্য কারো জন্য অপেক্ষা করেননি। নিজেই লেগে পড়েন সাফসুতরো করতে। গত সোমবারের ঘটনাটি বিশ্বব্যাপী বেশ আলোচনার জন্ম দিয়েছে।

এ সম্পর্কে ডাচ টিভি এনওএস জানিয়েছে, মন্ত্রণালয়ের পরিচ্ছন্নতাকর্মীরা মার্ক রুটের পাশে দাঁড়িয়ে দেখেন এবং হাততালি দেন। এর মধ্যে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যায়, ‘আপনাদের কাছে বালতি আছে?’

এবার নেদারল্যান্ডসেও নির্মিত হবে শহীদ মিনার

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে নেদারল্যান্ডসের প্রশাসনিক রাজধানী হেগে নির্মিত হতে যাচ্ছে শহীদ মিনার।

গত সোমবার বাংলাদেশের পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক হেগ শহরের জাউডারপার্কে এই শহীদ মিনার নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে যুক্তরাজ্য, কানাডা, কোরিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশেও নির্মাণ করা হয়েছে শহীদ মিনার।

Pages