গাম্বিয়ার প্রেসিডেন্টের গদি ছাড়বেন জাম্মেহ

গাম্বিয়ার প্রেসিডেন্ট পদ আঁকড়ে থাকবেন না নির্বাচনে পরাজিত ইয়াহিয়া জাম্মেহ।  রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে তিনি এমন ঘোষণা দিয়েছেন।

নির্বাচনে কারচুপির অভিযোগ এনে প্রেসিডেন্ট পদ ছাড়তে অস্বীকৃতি জানিয়েছিলেন জাম্মেহ।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে জাম্মেহ বলেন, ‘এক ফোঁটা রক্ত ঝরারও কোনো প্রয়োজন নেই।’

‘আজ আমি নিজ বিবেক থেকেই এই সিদ্ধান্ত নিয়েছি যে, গাম্বিয়াবাসীর প্রতি আমার কৃতজ্ঞতা সঙ্গে নিয়েই এই মহান জাতির নেতৃত্ব দেওয়ার আকাঙ্ক্ষা থেকে সরে দাঁড়াব।’

গাম্বিয়ার নির্বাচিত প্রেসিডেন্টের সমর্থনে সেনা পাঠাল সেনেগাল

গাম্বিয়ায় গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট আদামা ব্যারোর সমর্থনে সেনা পাঠিয়েছে প্রতিবেশী দেশ সেনেগাল। 

নিজে থেকে সরে না গেলে নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মেহকে জোর করে ক্ষমতা থেকে নামাতেই সেনা পাঠিয়েছে আফ্রিকার প্রভাবশালী দেশটি। 

এর আগে বৃহস্পতিবার সেনেগালের রাজধানী ডাকারে গাম্বিয়ার দূতাবাসে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ব্যারো। তাঁর অভিষেককে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মহল। 

রমজানে নাচ, গানবাজনা নিষিদ্ধ গাম্বিয়ায়

পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া নাচ-গান এবং ড্রামসহ কোনো বাদ্যযন্ত্র বাজানো নিষিদ্ধ করেছে। চলতি রমজান মাসজুড়ে দেশটিতে এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। গতকাল সোমবার দেশটির সরকারের এক মুখপাত্র পুলিশের এই নিষেধাজ্ঞার কথা জানান।

গত ডিসেম্বরে গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র ঘোষণা করেন এর প্রেসিডেন্ট ইয়াহইয়া জাম্মেহ। এমন ঘোষণার কয়েক মাস পরই রমজানে নাচ-গান ও ড্রাম বাজানো নিষিদ্ধ করা হলো।