মালাউয়িতে ‘রক্তচোষা’ আতঙ্ক

আফ্রিকার দেশ মালাউয়িতে সম্প্রতি নয়জন কথিত রক্তচোষা মানুষকে হত্যা করেছে দেশটির দরিদ্র জনগোষ্ঠীর লোকজন। এ সংশ্লিষ্ট ঘটনায় অন্তত ২৫০ জনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্টের খবরে বলা হয়, মালাউয়ির দারিদ্র্যপীড়িত দক্ষিণাঞ্চলের মুলানজে ও ফালমবে এলাকায় এ হামলার ঘটনাগুলো ঘটে। এলাকাগুলো ‌‘কালো জাদু’ ও ‘ডাকিনীবিদ্যা’র জন্য পরিচিত।

বিশ্বের ষষ্ঠ দরিদ্র দেশ মালাউয়িতে কয়েক মাস ধরেই ‘রক্তচোষা’ মানুষ সংক্রান্ত হামলার খবর ছড়িয়ে পড়েছে। এর মধ্যে বেলজিয়ামের এক জুড়িকে গাড়ি থেকে বের করে মারধরের অভিযোগ বেশ আতঙ্কের সৃষ্টি করে।

কুমির ও হাতির লড়াই, দেখল লাখো মানুষ

প্রকৃতিও যে মাঝেমধ্যে একই সময়ে নির্মম ও আতঙ্কজনক হয়ে উঠতে পারে, তা এই ভিডিও দেখলেই স্পষ্ট বোঝা যাবে। যেখানে ধরা পড়েছে একটি ক্ষুধার্ত কুমির ও হাতির লড়াইয়ের দৃশ্য।

সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে একটি ক্ষুধার্ত কুমির হঠাৎ করেই ছোঁ মেরে জলাধারের পাশ দিয়ে হেঁটে চলা একটি বাচ্চা হাতির শুঁড়ে কামড় দেয়। এরপর শুরু হয় কুমির ও হাতির লড়াই।

ডেইলি স্টারের খবর অনুযায়ী, ঘটনাটি ঘটেছে পূর্ব আফ্রিকার দেশ মালাবির লিউন্ডি ন্যাশনাল পার্কে। জৈবচিকিৎসাবিজ্ঞানী মাকাঙ্গা তাঁর সাফারি নৌকা থেকে এই দৃশ্য ধারণ করেছেন।