ঘানায় গাছচাপা পড়ে নিহত ২০

ঘানার ব্রং আহাফো অঞ্চলের কিনটাম্পো শহরে একটি জলপ্রপাতে গাছ পড়ে নিহত হয়েছে ২০ জন। এতে আহত হয়েছে অনেক।

হতাহতরা ওই জলপ্রপাতে সাঁতার কাটছিল। সে সময় ঝড়ের কবলে একটি গাছ তাদের ওপরে ভেঙে পড়ে। এতে ঘটনাস্থলেই ১৮ জন নিহত হয়। পরে হাসপাতালে নেওয়ার পথে আরো দুজনের মৃত্যু হয়।

ঘটনার পর পরই পুলিশ ও ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে ছুটে যান। স্থানীয় সংবাদ মাধ্যম স্টার নিউজ জানিয়েছে, বৃষ্টি শুরুর পর পরই একটি বড় গাছ ভেঙে পড়ে আনন্দ-ফূর্তিতে মেতে থাকা দর্শনার্থীদের ওপর।

১০ বছর ভিসা দেওয়ার পর জানা গেল মার্কিন দূতাবাসটি ভুয়া

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় ১০ বছর ধরে চলছিল ভুয়া মার্কিন দূতাবাস। দেশটির রাজধানী আক্রায় অবস্থিত এই ভুয়া দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রের ভিসাও দেওয়া হয়েছে। সম্প্রতি অভিযান চালিয়ে এটি বন্ধ করেছে ঘানা সরকার।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, সংঘবদ্ধ অপরাধীরা এই ভুয়া দূতাবাস চালাত। চলতি বছরের গ্রীষ্মে ভুয়া দূতাবাসটি বন্ধ করে দেওয়া হয়।

গোলাপি রঙের দোতলা একটি বাড়িতেই চলত ভুয়া এই দূতাবাসের কার্যক্রম। ভবনটির সমানে যুক্তরাষ্ট্রের পতাকা ওড়ানো হতো। ভবনটির মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ছবিও টাঙানো ছিল।

ঘানায় বাস-লরি সংঘর্ষ, নিহত ৭১

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় বাস ও লরির মুখোমুখি সংর্ঘষে অন্তত ৭১ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরো ৯ জন। নিহতদের মধ্যে তিন শিশুসহ ৮ জন নারীও রয়েছেন।

আঞ্চলিক পুলিশ প্রধান ম্যাক্সওয়েল আতিনগেন রয়টার্সকে জানিয়েছে, রাজধানী আক্রার কুমাসি এলাকা থেকে তামালি প্রদেশে যাওয়ার পথে ৪২০ কিলোমিটার উত্তরে ইদু এলাকায় দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনার পর পরই পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় বলেও জানিয়েছেন তিনি।

ঘানায় শিক্ষাব্যবস্থা থেকে ইংরেজি মাধ্যমকে বিদায়

আফ্রিকার দেশ ঘানা নিজেদের শিক্ষাব্যবস্থা থেকে ইংরেজি মাধ্যমকে অপসারণের উদ্যোগ নিয়েছে। সম্প্রতি দেশটির শিক্ষামন্ত্রী অধ্যাপক অপোকু এগিম্যাং গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে এই ঘোষণা দেন।

গতকাল শুক্রবার আয়োজিত এক আলোচনা সভায় শিক্ষামন্ত্রী এগিম্যাং বলেন, ‘দেশে প্রচলিত ইংরেজি শিক্ষামাধ্যম শুধুমাত্র উচ্চ শ্রেণীর মধ্যেই সীমাবদ্ধ এবং জাতি গঠনের ক্ষেত্রে নিম্ন কর্মজীবী মানুষ এ ক্ষেত্রে অনেকাংশেই পিছিয়ে পড়ছেন। তাই তাদের কথা মাথায় রেখে আমরা এই সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছি।’

ঘানায় পেট্রল স্টেশনে আগুন, নিহত ১৫০