সিঙ্গাপুরে ডাকাতির মামলায় বাংলাদেশি যুবকের কারাদণ্ড

বাংলাদেশি এক যুবককে ডাকাতি চেষ্টার অভিযোগে ১৮ ঘা বেতের বাড়ি ও সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন সিঙ্গাপুরের একটি আদালত। গত সোমবার আদালত এই শাস্তির রায় দেন।

দেশটির সংবাদমাধ্যম টুডে অনলাইন ডটকম এক প্রতিবেদনে জানায়, দণ্ডপ্রাপ্ত বাংলাদেশি যুবকের নাম শেখ মোহাম্মদ রাজন (৩০)।

এ বিষয়ে আদালতের ভাষ্য, ভুয়া ওয়ার্ক পারমিট নিয়ে সিঙ্গাপুরে নির্মাণ শ্রমিকের কাজ করতে যান রাজন। ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও দেশটিতে থাকার জন্য ডাকাতির সিন্ধান্ত নেন তিনি। মাথায় শিখদের পাগড়ি, হাতে নকল অস্ত্র ও শরীরে নকল বোম বেল্ট পরে একটি দোকানে ডাকাতির চেষ্টা করেন রাজন।

সিঙ্গাপুরে ডেঙ্গু রোগী ৮ হাজার, ৯ জনের মৃত্যু

এ বছর সিঙ্গাপুরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত নয়জন প্রাণ হারিয়েছেন। গতকাল সোমবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ও জাতীয় পরিবেশ সংস্থা(এনইএ) এক যৌথ বিবৃতিতে এ কথা জানায় বলে স্থানীয় গণমাধ্যম চ্যানেল নিউজ এশিয়ার এক প্রতিবেদনে বলা হয়।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া নয় ব্যক্তির মধ্যে চারজন পুরুষ গত ৩০ জুন থেকে ১৬ জুলাইয়ের মধ্যে মারা গেছেন।

নয়জনের মধ্যে হৌগ্যাং এভিনিউ ফাইভ এলাকায় ৩০ জুন ডেঙ্গুতে প্রথম ব্যক্তি (৭০) মারা যান। এরপর ওই এলাকায় ১২ জুলাই পর্যন্ত আরো চারজন ডেঙ্গুতে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়।

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি সফলভাবে সম্পন্ন হয়েছে। ঘণ্টা তিনেকের মধ্যে তাঁর জ্ঞান ফিরবে বলে চিকিৎসক জানিয়েছেন।

আজ বুধবার সকাল ৯টায় সার্জারি শুরু হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর বাইপাস সার্জারি করেছেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের জ্যেষ্ঠ সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আবু নাসের বাসসকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, কাদেরের পরিবার দেশবাসীর কাছে তাঁর সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।

ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি চলছে

সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি চলছে। আজ সকাল ৯টায় সার্জারি শুরু হয়েছে বলে জানানো হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর বাইপাস সার্জারি করছেন ডা. ফিলিপ কোহের নেতৃত্বে গঠিত মেডিকেল বোর্ডের জ্যেষ্ঠ সদস্য কার্ডিওথোরাসিক সার্জন ডা. সিবাস্টিন কুমার সামি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আবু নাসের বাসসকে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, কাদেরের পরিবার দেশবাসীর কাছে তাঁর সুস্থতার জন্য দোয়া চেয়েছেন।

সিঙ্গাপুর বুক অ্যওয়ার্ডস পেলেন বাংলাদেশের লেখক

বাংলাদেশি লেখক মো. শরীফ উদ্দিন এই বছর ‘সিঙ্গাপুর বুক অ্যওয়ার্ডস  পেয়েছেন। তাঁর লেখা স্ট্রেঞ্জার টু মাইসেল্ফ বইটি এবার নন-ফিকশন ক্যাটাগরিতে বিজয়ী হয়।

গতকাল শুক্রবার বিকেলে দ্য আর্ট হাউজ : ওল্ড পার্লামেন্ট চেম্বারে আয়োজন করা হয় সিঙ্গাপুর বুক পাবলিশার অ্যাসেসিয়েশনের ৫০তম আসর। প্রতি বছর প্রকাশিত সেরা বইগুলোকে পুরস্কৃত করার জন্য ১৯৬৮ সাল থেকে এই আয়োজন নিয়মিত হয়ে আসছে।

এই আসরে উপন্যাস, প্রবন্ধ, শিশুতোষ ও সেরা বুক কভারসহ আটটি ক্যাটাগরিতে পুরস্কার তুলে দেন সিঙ্গাপুরের সংসদ সদস্য ও সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সেক্রেটারি বিই ইয়াম কেং।

সিঙ্গাপুরে ১৫ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হ্যাকারদের কাছে

সিঙ্গাপুরে ১৫ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকররা, যা দেশটির মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগ।

সরকারের বিবৃতিতে বলা হয়েছে, সুপরিকল্পিত ও সুচিন্তিতভাবে সরকারের স্বাস্থ্য তথ্যভাণ্ডারে হামলা চালানো হয়েছে। যারা ২০১৫ সালের ১ মে থেকে চলতি বছর ৪ জুলাই পর্যন্ত ক্লিনিকে চিকিৎসা নিয়েছে, তাদের লক্ষ্যবস্তু করেছে হ্যাকররা।

যেসব তথ্য হাতিয়ে নেওয়া সেগুলোর মধ্যে নাম, ঠিকানা রয়েছে। তবে কোনো চিকিৎসা সংক্রান্ত তথ্য নেওয়া হয়নি।

সিঙ্গাপুরে মুক্তি পাচ্ছে ‘স্বপ্নজাল’

সিঙ্গাপুরে মুক্তি পেতে যাচ্ছে বাংলাদেশের চলচ্চিত্র ‘স্বপ্নজাল’। আগামী ৭ জুলাই  শনিবার রাত ৮টায় ১০০ বিচ রোডশ টাওয়ারের কার্নিভাল সিনেমায় প্রদর্শিত হবে ছবিটি।

এ ছাড়া ছবিটির দ্বিতীয় ও তৃতীয় শো প্রদর্শন করা হবে আগামী ৮ জুলাই রোববার সন্ধ্যা ৬টায় ও ১৫ জুলাই রোববার সন্ধ্যা ৬টায়। আলোচিত ছবি ‘মনপুরা’র পরে গিয়াস উদ্দিন সেলিমের নির্মিত দ্বিতীয় চলচ্চিত্র ‘স্বপ্নজাল’। ছবিটি সিঙ্গাপুরে প্রদর্শন করবে রাদুগা প্রোডাকশন।

ট্রাম্প-কিমের খাবার তালিকায় যা ছিল

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের কাপেলা হোটেলে ঐতিহাসিক বৈঠক করেছেন। বৈঠকের পর দুই দেশের নেতা ও প্রতিনিধিরা দুপুরকালীন এক ভোজে অংশ নেন।

বৈঠক-পরবর্তী এই দুপুরের ভোজ উপলক্ষে নয় পদবিশিষ্ট একটি খাবারের তালিকার কথা হোয়াইট হাউস সূত্রে জানা গেছে। সংবাদ মাধ্যম স্ট্রেইটস টাইমস এসব তথ্য জানিয়েছে।

দুই দেশের প্রতিনিধিদের জন্য প্রস্তুত খাবারের তালিকায় আছে—অ্যাভোকাডো সালাদের সঙ্গে চিংড়ি, অক্টোপাস, মধু আর লেবুমিশ্রিত বিখ্যাত মালয় কাঁচা আমের সালাদ, ভাঁপানো শসা দিয়ে প্রস্তুত কোরিয়ার ঐতিহ্যবাহী খাবার ‘অইজো’।

ট্রাম্প-কিমের যৌথ ঘোষণায় যা আছে

প্রথমবারের মতো বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আজ মঙ্গলবার সিঙ্গাপুরের কাপেলা হোটেলে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকের পর কিছু বিষয়ে যৌথ ঘোষণা দেন এই দুই দেশের নেতারা। ঘোষণাটির বিষয়বস্তু নিম্নে তুলে ধরা হলো :

১. দুই দেশের মানুষের শান্তি এবং সমৃদ্ধির কথা চিন্তা করে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া নতুন করে সম্পর্ক স্থাপন করবে।

২. কোরিয়া উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠায় দুই দেশ একসঙ্গে কাজ করবে।

৩. গত ২৭ এপ্রিলে দেওয়া ঘোষণা অনুযায়ী কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের কাজ সম্পন্ন করতে কাজ করে যাবে।

‘পূর্ণাঙ্গ’ নথিতে সই করলেন ট্রাম্প-কিম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ‘পূর্ণাঙ্গ’ নথিতে সই করেছেন। আজ মঙ্গলবার সিঙ্গাপুরের কাপেলা হোটেলে বৈঠক শেষে দুই নেতা চুক্তিতে সই করেন।

তাৎক্ষণিকভাবে চুক্তির কোনো বিষয়বস্তু জানা যায়নি। তবে উভয় পক্ষ দাবি করেছে, বৈঠকে তারা গুরুত্বপূর্ণ বিষয়ে সাফল্য পেয়েছে।

উত্তর কোরিয়ার নেতা বলেন, ‘আজ আমরা ঐতিহাসিক বৈঠক করলাম। এর মাধ্যমে অতীত ইতিহাস থেকে উত্তরণ এবং নতুন করে শুরু করছি।’

Pages