জলবায়ু নিয়ে পদক্ষেপ প্রত্যাখ্যানের ‘২ মিনিটের মধ্যেই’ বন্যার কবলে কাউন্সিল!

বন্যার ভয়াবহতা নিরসনে এবং জলবায়ু পরিবর্তন ঠেকাতে নতুন পদক্ষেপকে প্রত্যাখ্যান করেছিল ইতালির ভেনেতোর আঞ্চলিক কাউন্সিল। কিন্তু এ প্রত্যাখ্যানের রেশ যেতে না যেতেই প্রথমবারের মতো বন্যার পানিতে প্লাবিত হয় ওই কাউন্সিল। গত মঙ্গলবার রাতে ভেনিসের গ্র্যান্ড ক্যানালের ওপর অবস্থিত ভেনেতো কাউন্সিলে বন্যার পানি ঢুকে পড়ে।

এরই মধ্যে আঞ্চলিক কাউন্সিলের মুখপাত্র আলেসান্দ্রা ওভিজাচ সংবাদমাধ্যম সিএনএনকে নিশ্চিত করেছেন, ২০২০ সালের বাজেট সংশোধনী নিয়ে আলোচনার সময় কাউন্সিলে বন্যার পানি ঢুকে পড়ে।

এদিকে গত ৫০ বছরের মধ্যে ভয়াবহ বন্যা পরিস্থিতিতে রয়েছে ইতালির এই ঐতিহ্যবাহী শহর।

ইতালিতে মসজিদ উড়িয়ে দেওয়ার পরিকল্পনা বানচাল

ইতালিতে মসজিদ উড়িয়ে দেওয়ার পরিকল্পনা বানচাল করে দিয়েছে দেশটির পুলিশ। গোপন সংবাদ পেয়ে ইতালির ফ্লোরেন্স ও সিয়ানা এরিয়ার পুলিশের বিশেষ ইউনিট অভিযান চালিয়ে ফার রাইট গ্রুপের ১২ খ্রিস্টান ধর্মাবলম্বীকে গ্রেপ্তার করে। এ ভয়াবহ হামলার পরিকল্পনার সঙ্গে জড়িত অন্যদের গ্রেপ্তার করতে বিশেষ অভিযানে নেমেছে ইতালির গোয়েন্দা পুলিশ।

সর্বোচ্চ জোয়ারে ভাসছে ভেনিস

প্রাকৃতিক জোয়ারের পানিতে ইতালির ভেনিসের প্রায় ৮৫ ভাগ এলাকা ডুবে গেছে। জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, উচ্চ জলরাশি ১ দশমিক ৮৭ মিটারে পৌঁছে গেছে, যা ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ জলরাশির কবলে পড়েছে স্বপ্নের এই নগরী।

শহরের ক্ষতি গুরুতর। তবে পানি পুরোপুরি নেমে গেলে তার সঠিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যাবে।

জোয়ারের অতিরিক্ত পানিতে সান মার্কোর বেসিলিকাসহ পুরো শহর এবং দ্বীপপুঞ্জের মারাত্মক ক্ষতি করেছে। জানা যায়, এতে দুজনের মৃত্যু হয়েছে।

দ্রুত সরকারের পতন ঘটানো হবে : ইতালির প্রধান বিরোধী দল

ইতালি সংসদের প্রধান বিরোধী দল লেগা নর্দের সাধারণ সম্পাদক ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বর্তমান সরকারকে দ্রুত ক্ষমতা থেকে অপসারণ করার হুংকার দিয়েছেন।

দেশটির রাজধানী রোমের ঐতিহাসিক সান জিওভান্নি চত্তরে প্রায় দুই লাখ লোকের সমাগমে ‘গর্বিত ইতালিয়ান’ শীর্ষক এক মহাসমাবেশ থেকে সরকারকে বাড়ি পাঠিয়ে দ্রুত সময়ের মধ্যে ক্ষমতায় আসার কথা বলেন সালভিনি।

এসময় সালভিনি বর্তমান সরকারের কঠোর সমালোচনা করেন।

ওই সমাবেশে ফোর্জা ইতালিয়ার নেতা ও সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনি বলেন, নির্বাচিত নয় এমন একটি সরকার বাসায় ট্যাক্স ও হাতকড়া পড়াচ্ছে।

ইতালিতে নৌকা ডুবে ৯ জনের মৃত্যু

ইতালির ল্যাম্পেডুসা দ্বীপের কাছে অভিবাসীদের নিয়ে একটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইতালির কোস্ট গার্ড। এ ঘটনায় ডুবতে যাওয়া আরো ২২ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে।

দেশটির কোস্ট গার্ডের বরাত দিয়ে সংবাদ সংস্থা এপি এক প্রতিবেদনে সোমবার জানায়, অতিরিক্ত অভিবাসী বোঝাই নৌকাটি মাঝ রাতের পরে মধ্যরাতে ল্যাম্পেডুসা দ্বীপ থেকে ছয় মাইল দূরে উল্টে যায়।

কর্তৃপক্ষ জানিয়েছে, সমুদ্র থেকে নয়টি লাশ ও ২২ অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। নিখোঁজ অভিবাসীদের উদ্ধারের জন্য অভিযান চলছে।

ইতালিতে পুলিশের বন্দুক দিয়ে দুই পুলিশকে হত্যা

ইতালিতে পুলিশের বন্দুক চুরি করে দুই পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করেছে ডোমিনিকান প্রজাতন্ত্রের এক অভিবাসী। এ সময় আরো তিনজন গুলিবিদ্ধ হন। গতকাল শুক্রবার বিকেলে ইতালির ত্রিয়েতে প্রদেশের পুলিশ সদর দপ্তরে এ ঘটনা ঘটে।

নিহত দুই পুলিশ সদস্য হলেন পেয়ারলুইজি রুত্তা (৩৪) ও মাত্তেও দে মেনেগো (৩০)। হত্যার ঘটনায় আজ ত্রিয়েতে শহরে শোকের দিন ঘোষণা করা হয়েছে।

ইতালিপ্রবাসী বাংলাদেশি তরুণের দৃষ্টান্তমূলক সততা

রোমের রাস্তায় দুই হাজার ইউরোসহ একটি ওয়ালেট কুড়িয়ে পান বাংলাদেশি তরুণ মোসান রাসেল। যাঁর ওয়ালেট (মানিব্যাগ), সেটি তাঁকে ফিরিয়ে দেওয়ার পর প্রতিদান হিসেবে অর্থ পুরস্কার নেওয়ার প্রস্তাব সবিনয়ে প্রত্যাখ্যান করেন রাসেল। সততার এমন দৃষ্টান্তে  ইতালির গণমাধ্যমে প্রশংসিত ও আলোচিত হচ্ছেন ২৩ বছর বয়সী এই বাংলাদেশি তরুণ।

ইতালির রাজধানীর এক রাস্তায় গত শুক্রবার একটি ওয়ালেট পড়ে থাকতে দেখেন রাসেল। ওয়ালেটটি তুলে নিয়ে সোজা পুলিশের কাছে যান তিনি। এর পর পুলিশ ওয়ালেটের মালিককে খুঁজে বের করে সেটি তাঁর হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করে। সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপের পদত্যাগ

ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে কন্টে পদত্যাগ করেছেন। মঙ্গলবার নিজেই এই ঘোষণা দিয়েছেন তিনি। সে দেশের স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি প্রধানমন্ত্রীর ব্যাপারে আস্থা ভোটের কথা বলেছিলেন আরো ১২ দিন আগে। অবশেষে আজ মঙ্গলবার পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন গুইসেপে।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানায়, যদিও তার পদত্যাগের পর স্বয়ংক্রিয়ভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে না। এটা এখন নির্ভর করবে প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার সিদ্ধান্তের ওপর।

আগুনের মধ্যে আটকা পড়ে যা করলেন তিনি

চোখের সামনে বিপদ দেখলে মানুষ বেশির ভাগ সময় হতবুদ্ধি হয়ে পড়ে। আর এমন সময় ভুল করার প্রবণতাও বেশি থাকে। এতে অনেক সময় নিজের জীবনও হারাতে হয়।

তবে সম্প্রতি একটি ভিডিও ক্লিপ সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়েছে সেখানে দেখা যায় বিল্ডিংয়ে আগুন লাগার পর পালাতে না পেরে সাহসিকতার সঙ্গে কীভাবে পরিস্থিতি সামাল দিলেন এক লোক।

ভিডিওটি ইতালির রাজধানী রোম থেকে ধারণ করা। এক মিনিট নয় সেকেন্ডের সেই ভিডিওতে দেখা যায় বিল্ডিংয়ে আগুন লাগার পর পালাতে না পেরে দেয়ালের কার্নিশে শুয়ে পড়ে উদ্ধারের অপেক্ষা করছেন এক লোক।

অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের দ্বিবার্ষিক স‌ম্মেলন,নতুন কমিটি ঘোষণা

ইউরোপে বাংলাদেশি সাংবাদিকদের সর্ববৃহৎ ঐক্যবদ্ধ সংগঠন অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের (আয়েবাপিসি) দ্বিবার্ষিক স‌ম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার ২৭ এপ্রিল স্থানীয় সময় রাত ৮টায় ইতালির রাজধানী রোমের বেস্ট ওয়েস্টার্ন হোটেল প্রেসিডেন্টের কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় এই সম্মেলন।

Pages