কাতারে এনটিভির বর্ণাঢ্য প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল এনটিভির ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে।

গতকাল শুক্রবার স্থানীয় একটি হোটেলে কাতারের এনটিভি দর্শক ফোরামের আয়োজনে ওই অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তিলওয়াত করা হয়। পরে বিশাল কেক কেটে বর্ণিল আয়োজনের সূচনা করেন আমন্ত্রিত অতিথি ও ফোরামের নেতারা।

ম্যান বুকার সাহিত্য পুরস্কার জিতলেন আরবি ভাষার প্রথম লেখিকা জোখা

প্রথম আরবি লেখিকা হিসেবে বিখ্যাত ম্যান বুকার আন্তর্জাতিক সাহিত্য পুরস্কার পেলেন লেখিকা জোখা আলহার্থি। তিনি তাঁর উপন্যাস ‘সেলেস্টিয়াল বডিজ'-এর জন্য এই পুরস্কার পেলেন। তাঁর জন্মভূমি ওমানের উত্তর-ঔপনিবেশিক পরিবর্তনই এই উপন্যাসের বিষয়বস্তু।

৫০ হাজার পাউন্ড মূল্যের পুরস্কার দুনিয়াব্যাপী অনুবাদিত সাহিত্যকে দেওয়া হয়। জোখার উপন্যাসটি অনুবাদ করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মার্লিন বুথ। তিনি ও জোখা দুজনে পুরস্কারটি সমমূল্যে ভাগ করে নেবেন।

তালেবানের সঙ্গে আলোচনায় ‘অগ্রগতি’, আফগান ছাড়বে মার্কিন সেনা

টানা ছয় দিন আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনায় ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ হয়েছে বলে জানিয়েছেন শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়ার দায়িত্বে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ।

কাতারের রাজধানী দোহায় এ বৈঠক শেষে তালেবান কর্তৃপক্ষের একটি সূত্র দাবি করেছে, একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে বিদেশি সৈন্যরা আফগানিস্তানের মাটি ছেড়ে যাবে—এমন একটি শর্ত মার্কিন যুক্তরাষ্ট্র মানতে রাজি হয়েছে।

কাতারের সঙ্গে সরাসরি আলাপ চায় না সৌদি : টিলারসন

কয়েক মাস ধরে চলা কূটনৈতিক সংকট সমাধানে উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) দেশ সৌদি আরব প্রতিবেশী কাতারের সঙ্গে সরাসরি আলোচনা করতে রাজি নয় বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন।

সংকট সমাধানে কূটনৈতিক তৎপরতার অংশ হিসেবে স্থানীয় সময় রোববার সৌদি আরব হয়ে কাতার গিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে টিলারসন এ তথ্য জানিয়েছেন।

সন্ত্রাসে পৃষ্ঠপোষকতার অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক বিচ্ছিন্ন করে জিসিসি ও আরব মিত্র সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন ও মিসর। পরে তাদের সঙ্গে যোগ দেয় আরো কয়েকটি দেশ।

কাতারে প্রচণ্ড গরমে জীবনঝুঁকিতে হাজারো নির্মাণশ্রমিক

কাতারে ২০২২ সালে অনুষ্ঠেয় বিশ্বকাপ ফুটবলকে সামনে রেখে বিভিন্ন স্থাপনায় কাজ করছেন হাজার হাজার শ্রমিক। প্রচণ্ড গরমের দিনে মধ্যপ্রাচ্যের দেশটিতে কাজ করতে গিয়ে নাভিশ্বাস উঠছে তাঁদের। সেখানে তীব্র তাপদাহে বহু শ্রমিক আছেন মৃত্যুঝুঁকিতে। নির্মাণশ্রমিকদের অনেকে মারাও গেছেন। তবে ঠিক কী কারণে, তাঁদের মৃত্যু হয়েছে, সে ব্যাপারে স্বচ্ছ কোনো তথ্য জনসমক্ষে প্রকাশ করেনি কাতার সরকার।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের (এইচআরডব্লিউ) এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বিদেশে থাকা কাতারি উটের দুঃখগাথা

সৌদি আরবের মরুভূমি ধরে টানা ছয় দিন হেঁটেছে উটগুলো। কাতার সীমান্তে পৌঁছে তীব্র গরমে পশুগুলোর শরীর দিয়ে দরদর করে ঘাম ঝরেছিল। সীমান্ত ক্রসিংয়ে এসেছে, পারাপারের জন্য অপেক্ষা করতে হলো আরো তিন দিন। অবশেষে যখন সীমান্ত খুলল, তখন তাড়াহুড়ো করে কাতারে ঢুকতে থাকল হাজার হাজার উট।

সৌদি-কাতার সীমান্তে এই কথাগুলো আলজাজিরার প্রতিবেদককে বলছিলেন কাতারের উট মালিকদের একজন মোহাম্মদ আবু সালেম আল-মারি। ভোগান্তির কথা বর্ণনা করতে গিয়ে তিনি আরো বলেন, ‘এভাবে হুড়োহুড়ি করে সীমান্ত দিয়ে ঢুকতে গিয়ে আমি একটি উটের বাচ্চা হারিয়েছি। আমার মতো অনেকেই তাদের পশু হারিয়েছে। আমি সেখানে কয়েকটি মৃত উটও দেখেছি।’

যুক্তরাজ্যের কাছ থেকে জঙ্গিবিমান কিনছে কাতার

যুক্তরাজ্যের কাছ থেকে ২৪টি টাইফুন জঙ্গিবিমান কিনতে একটি চুক্তিতে সই করেছে কাতার।

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী ও মাইকেল ফ্যালনের সঙ্গে এ চুক্তি করেন কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল-আত্তিয়াহ।

যুক্তরাজ্যের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

চুক্তির বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী ফ্যালন বলেন, ‘যুক্তরাজ্যের অন্যতম কৌশলগত মিত্র কাতারের সঙ্গে এটাই হলো প্রথম বড় ধরনের চুক্তি। এটি আমাদের প্রতিরক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ একটি মুহূর্ত এবং আমাদের দুই দেশের মধ্যে আরো নিবিড় সম্পর্ক বাড়ানোর ভিত্তি।’

আরব লিগের বৈঠকে সৌদি-কাতার কাজিয়া

কাতারের সঙ্গে বন্ধুপ্রতিম চার আরব দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), বাহরাইন, মিসর ও মিত্রদের সম্পর্ক বিচ্ছিন্ন হওয়ার তিন মাস পার হয়েছে। এ সময়ে দুটি পক্ষের মধ্যে বহু নাটকীয়তা ও বাক্যবাণ ছোড়া হয়েছে। কিন্তু সম্পর্ক স্বাভাবিক হওয়ার আলামত মেলেনি। সর্বশেষ মিসরের রাজধানী কায়রোতে আরব লিগের বৈঠকেও কাতারের নেতাদের সঙ্গে সৌদি ও মিত্র দেশগুলোর কর্তাব্যক্তিদের উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার টেলিভিশনে সরাসরি সম্প্রচার হওয়া বৈঠকে এমন দৃশ্য দেখা যায়।

সৌদি যুবরাজের সঙ্গে কাতারের আমিরের ফোনালাপ

তিন মাস ধরে চলা সংকট নিরসনে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি।

কাতার সংকট নিরসনে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আগ্রহ দেখানোর পরের দিন শুক্রবার দুই দেশের শীর্ষ দুই কর্মকর্তার মধ্যে এ নিয়ে কথাবার্তা হয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) খবরে বলা হয়, ফোনালাপে কাতারের আমির সংকট নিরসনে আলোচনায় আগ্রহের কথা জানান। একই সঙ্গে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) ও মিসরের দাবিগুলো নিয়ে আলোচনায় আগ্রহ প্রকাশ করেন তিনি। 

কাতারে গৃহকর্মীদের জন্য নতুন আইন

প্রবাসী গৃহকর্মীদের অধিকার নিশ্চিত করতে নতুন আইন করেছে কাতার। দেশটির শাসক শেখ তামিম বিন হামাদ আল-থানি এই আইন জারি করেছেন বলে জানিয়েছে কাতার নিউজ এজেন্সি।

রয়টার্স জানিয়েছে, এই নতুন শ্রম আইনে বলা হয়েছে, গৃহকর্মীরা প্রতিদিন ১০ ঘণ্টা কাজ করবে। এই সময়ের মধ্যে নামাজ, খাওয়া ও বিশ্রামেরও সুযোগ দিতে হবে। চুক্তির মেয়াদ শেষে তিন সপ্তাহের বেতনও দিয়ে দিতে হবে। 

গৃহকর্মীদের বয়সসীমা নির্ধারণ করা হয়েছে ১৮ থেকে ৬০ বছর। প্রত্যেক বছরে তিন সপ্তাহের ছুটি দিতে হবে। এ ছাড়া ভালো খাবার ও চিকিৎসারও ব্যবস্থা করতে হবে।

Pages