এবারের মিস ওয়ার্ল্ড ক্যারিবীয় সুন্দরী স্টেফানি

চলতি বছরের মিস ওয়ার্ল্ড নির্বাচিত হয়েছেন যুক্তরাষ্ট্রের ভূখণ্ডে থাকা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের অন্তর্ভুক্ত দেশ পুয়ের্তো রিকোর স্টেফানি ডেল ভ্যালে। ১৯ বছর বয়সী এই ক্যারিবীয় সুন্দরীর মাথায় সেরার মুকুট পরিয়ে দেন গত বছরের মিস ওয়ার্ল্ড স্প্যানিশ সুন্দরী মিরেয়া লালাগুনা।

নিউইয়র্ক থেকে লন্ডনে প্রধানমন্ত্রী, ঢাকায় ফিরছেন কাল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭০তম অধিবেশনে যোগদান শেষে লন্ডনে পৌঁছেছেন। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ৮টার দিকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি। এর আগে এদিন সকালে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর থেকে রওনা হন তিনি। যুক্তরাষ্ট্রে প্রধানমন্ত্রী আটদিন অবস্থান করেন। আগামীকাল তাঁর ঢাকায় ফেরার কথা রয়েছে।

ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এ কে আবদুল মোমেন জন এফ কেনেডি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। 

বিশ্বজুড়ে বেড়েছে নারী কয়েদির সংখ্যা

বিশ্বজুড়ে কারাগারগুলোতে নারী কয়েদির সংখ্যা সাত লাখের বেশি। ২০০০ সালের তুলনায় এ সংখ্যা ৫০ শতাংশ বেড়েছে। লন্ডনভিত্তিক ইনস্টিটিউট ফর ক্রিমিনাল পলিসি রিসার্চের এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এর মধ্যে মাত্র যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া—এই তিন দেশের কারাগারগুলোতেই অর্ধেক নারী কয়েদির অবস্থান।

গবেষকরা বলেছেন, এই সমীক্ষার ফলে বিশ্বজুড়ে সব সরকারের উদ্বিগ্ন হওয়া উচিত।

ইনস্টিটিউটের সহপরিচালক ড. জেসিকা জ্যাকবসন বিবিসিকে বলেন, ‘নারী ও বালিকারা অত্যন্ত বিপন্ন ও অনগ্রসর গোষ্ঠী এবং তারা নিজেরাই অপরাধ ও হয়রানি শিকার হয়।’

এক বাঁধাকপির ওজন ২৪ কেজি, কুমড়ার ২৩০!

আর কয়েকদিন পরেই আসছে শীতকাল। শীত মানেই নানারকম শীতের সবজি। বড় একটি ব্যাগ নিয়ে বাজারে গেলেই নিয়ে আসা যায় কয়েকটি ফুলকপি, বাঁধাকপিসহ নানা প্রজাতির শীতের সবজি। কিন্তু আজ এমন কিছু শীতের সবজির গল্প শোনাব, যেগুলো আনতে ব্যাগ নিয়ে গেলে চলবে না। যেতে হবে ক্রেন কিংবা ট্রাক নিয়ে।

প্রতিবছরের এই সময়ে যুক্তরাজ্যে অনুষ্ঠিত হয় দৈত্যাকৃতির সবজি প্রদর্শনী। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট জানিয়েছে, চলতি বছরের ১৮ সেপ্টেম্বর হারোগেট হেমন্তকালীন ফুল প্রতিযোগিতার অংশ হিসেবে ব্যতিক্রমধর্মী এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিল।

সরকার গায়ের জোরে ক্ষমতায়, নির্বাচন জরুরি : খালেদা জিয়া

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেছেন, বাংলাদেশে একটি নির্বাচন জরুরি হয়ে পড়েছে। বর্তমান সরকার গায়ের জোরে ক্ষমতায় টিকে আছে। শতকরা পাঁচ ভাগ জনপ্রিয়তা নিয়ে এই সরকারের ক্ষমতায় থাকার কোনো নৈতিক ভিত্তি নেই। তাই অবিলম্বে বাংলাদেশে একটি নির্বাচন জরুরি।  

গতকাল শুক্রবার রাতে যুক্তরাজ্যপ্রবাসী বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে এক বৈঠকে দলের চেয়ারপারসন এ কথা বলেন। দলীয়  নেতা-কর্মীরা খালেদা জিয়াকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।