পর্যটক টানতে নারী পুলিশদের হট প্যান্ট পরার নির্দেশ!

পর্যটকদের আকৃষ্ট করতে সরকারের তরফ থেকে নানা ব্যবস্থার কথা শোনা যায়। কখনো পর্যটন অঞ্চলের অবকাঠামোগত সুযোগ-সুবিধা বৃদ্ধি, কখনো বা যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করে থাকেন সংশ্লিষ্টরা। পর্যটকদের জন্য বিশেষ প্রণোদনাও দেওয়া হয় বিভিন্ন সময়। তবে এবার কাঙ্ক্ষিত মাত্রায় পর্যটকদের আকৃষ্ট করতে পুলিশের নারী কর্মীদের হট প্যান্ট পরার নির্দেশ দিয়েছেন খোদ মেয়র!

টুইটারের সিদ্ধান্তে অসন্তুষ্ট লেবাননের হিজবুল্লাহ

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ সংগঠনটির টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, রাজনৈতিক চাপের কাছে আত্মসমর্পণ করে টুইটার কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিয়েছে। হিজবুল্লাহ পরিচালিত টিভি চ্যানেল আল-মানার গতকাল শনিবার জানিয়েছে, তাঁদের বেশিরভাগ টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে।

আল-মানার বলছে, মার্কিন সরকারের চাপের কাছে নতি স্বীকার করে আমেরিকাভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটার তাঁদের অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছে।

দুই সপ্তাহের বিক্ষোভের জেরে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ

লেবাননজুড়ে দুই সপ্তাহ ধরে সরকারবিরোধী বিক্ষোভের জেরে দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, ‘লেবাননে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে, তা ভাঙতে একটা ধাক্কার প্রয়োজন।’

মন্ত্রীদের বেতন কমানোর পরও থামছে না লেবাননের বিক্ষোভ

লেবাননে টানা সপ্তম দিনের মতো সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত রয়েছে। দেশটির সরকার নতুন সংস্কার কর্মসূচি ঘোষণা করার পরও বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর সহযোগিতায় রাজধানী বৈরুতের বিভিন্ন এলাকায় যান চলাচল শুরু হলেও বিভিন্ন সড়ক এখনো বন্ধ রয়েছে।

ইরানি বার্তা সংস্থা পার্স টুডে এক প্রতিবেদনে জানায়, দ্বিতীয় বৃহত্তম শহর ত্রিপোলিসহ দেশটির প্রায় সব বড় শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। বিক্ষোভকারীরা বলছেন, সরকার যে সংস্কার পরিকল্পনা ঘোষণা করেছে তা গ্রহণযোগ্য নয়। সরকারের পক্ষ থেকে মন্ত্রীদের বেতন কমানোর মতো যেসব পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলোকে অপর্যাপ্ত বলছেন বিক্ষোভকারীরা।

ভিক্ষুকের ব্যাংক অ্যাকাউন্টে সাড়ে সাত কোটি টাকা!

কাউকে যদি প্রশ্ন করা হয়, চাকরি করে জীবনে কত টাকা ব্যাংকে জমা করেছেন? তিনি হয়তো বলবেন, ১০ লাখ কিংবা ২০ লাখ টাকা। কিন্তু সবাইকে অবাক করে দিয়েছেন এক ভিক্ষুক।

তিনি সারা দিন ভিক্ষা করেন হাসপাতালের সামনে। কেউ সেভাবে কোনোদিন তাঁর দিকে ফিরেও তাকায়নি। কিন্তু হঠাৎ একটি ঘটনায় ওই ভিক্ষুকের নাম এখন সবার মুখে মুখে।

ওই ভিক্ষুকের নাম ওয়াফা মোহাম্মদ আওয়াদ। লেবাননের এই নারীর ব্যাংক অ্যাকাউন্টে পাওয়া গেছে প্রায় সাড়ে সাত কোটি টাকা! অথচ তিনি নিজেকে ভিক্ষুক বলে পরিচয় দেন।

লেবাননে ফিরেছেন পদত্যাগের ঘোষণা দেওয়া হারিরি

সৌদি আরবে অবস্থানকালে আকস্মিকভাবে পদত্যাগের ঘোষণা দেওয়া লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি নিজ দেশে ফিরেছেন।

বিবিসির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ফ্রান্সের রাজধানীর প্যারিস থেকে বৈরুতের আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর হারিরিকে স্বাগত জানান নিরাপত্তাবাহিনীর কর্মকর্তারা। বিমানবন্দর থেকে তিনি সরাসরি চলে যান তাঁর বাবা সাবেক প্রধানমন্ত্রী রফিক হারিরির সমাধিতে।

লেবাননে গিয়ে অবস্থান পরিষ্কার করব : হারিরি

সৌদি আরবের রাজধানী রিয়াদে আকস্মিক পদত্যাগের ঘোষণার পরিপ্রেক্ষিতে সৃষ্ট ধোঁয়াশার বিষয়ে বৈরুতে পৌঁছে অবস্থান পরিষ্কার করবেন বলে জানিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি।

স্থানীয় সময় শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর সঙ্গে বৈঠক শেষে হারিরি এই মন্তব্য করেন।

গত ৪ নভেম্বর হারিরি পদত্যাগের ঘোষণা দেন।  তাঁর এই পদত্যাগ গ্রহণ করেননি লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন।

এই পদত্যাগে লেবাননে রাজনৈতিক সংকট ঘনীভূত হয়। এটি মুখোমুখি করে দেয় মধ্যপ্রাচ্যের দুই বৈরী রাষ্ট্র সৌদি আরব ও ইরানকে।

ফ্রান্সের উদ্দেশে সৌদি ছেড়েছেন হারিরি

পদত্যাগের আকস্মিক ঘোষণার পরিপ্রেক্ষিতে সৃষ্ট সংকটের মধ্যেই ইউরোপীয় মিত্র রাষ্ট্র ফ্রান্সের উদ্দেশে সৌদি আরবের রাজধানী রিয়াদ ছেড়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরি।

ফ্রান্সগামী বিমানে ওঠার আগে স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাতে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় বিষয়টি জানান লেবাননে ক্ষমতাসীন জোটের প্রধান দল ফিউচার পার্টির এই নেতা।

সৌদি সফরে গিয়ে গত ৪ নভেম্বর হঠাৎ পদত্যাগের ঘোষণা দেন লেবাননে আততায়ীদের হাতে নিহত প্রধানমন্ত্রী রফিক হারিরির ছেলে সাদ হারিরি। তাঁর পদত্যাগ গ্রহণ করেননি দেশটির প্রেসিডেন্ট মিশেল আউন।

লেবাননের প্রধানমন্ত্রীকে প্যারিসে নিমন্ত্রণ ফ্রান্সের প্রেসিডেন্টের

সৌদি আরব সফরে গিয়ে বন্দি হওয়ার খবরের মধ্যেই লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল-হারিরিকে সস্ত্রীক প্যারিস সফরের নিমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ।

হারিরির কার্যত বন্দির বিষয়টিকে কোনোভাবেই বৈধতা দেওয়া যায় না বলে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের মন্তব্যের কয়েক ঘণ্টা পর বুধবার ম্যাকরোঁর দপ্তর থেকে এ প্রস্তাব দেওয়া হয়।

লেবাননের সুন্নি মুসলিম রাজনীতিক ও সৌদির দীর্ঘদিনের মিত্র হারিরি গত ৪ নভেম্বর রিয়াদে আকস্মিক পদত্যাগের ঘোষণা দেন। ওই সময় তিনি দ্রুতই দেশে ফেরার ঘোষণা দেন। কিন্তু সৌদির কর্তাব্যক্তিরা মনে করছেন, দেশে ফিরলে প্রাণশঙ্কায় থাকবেন  হারিরি।

সৌদির অবরোধের শঙ্কায় লেবানন

কাতারের ওপর সৌদি আরব যে ধরনের অবরোধ দিয়েছিল, দাবি আদায়ে লেবাননের ক্ষেত্রেও তা করতে পারে বলে মনে করছেন দেশটির রাজনীতিক ও ব্যাংক কর্মকর্তারা। এতে বড় ধরনের বিপাকে পড়তে পারে মধ্যপ্রাচ্যের দেশটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, চলতি বছরের ৫ জুন সৌদি আরবসহ মিত্র দেশগুলোর নৌ, স্থল ও আকাশপথ অবরোধ খুব একটা প্রভাব ফেলতে পারেনি বিশ্বের সর্ববৃহৎ তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) জোগানদাতা, আয়তনে ক্ষুদ্র রাষ্ট্র কাতারে। কিন্তু মধ্যপ্রাচ্যের আরেক ছোট দেশ লেবাননের তেমন কোনো প্রাকৃতিক সম্পদ কিংবা আর্থিক সামর্থ্য নেই। আর এ কারণেই দেশটির জনগণের মধ্যে উদ্বেগ ক্রমশ বাড়ছে।

Pages