চেক প্রজাতন্ত্রে খনি বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৩

চেক প্রজাতন্ত্রে কয়লা খনি বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৩ জনে দাঁড়িয়েছে।

গতকাল শুক্রবার ওকেডি খনি কোম্পানির মুখপাত্র ইভো চেকোভস্কি জানান, নিহতদের মধ্যে ১১ জন পোল্যান্ডের নাগরিক। বাকি দুজন চেক প্রজাতন্ত্রের। বৃহস্পতিবার বিকেলে কারভিনা শহরের কাছে ওই বিস্ফোরণে আহত হয়েছেন আরো ১০ জন।

এর আগে বিস্ফোরণের প্রথম দিন খনি কোম্পানির পক্ষ থেকে পাঁচজন নিহতের খবর জানানো হয়। ৮০০ মিটার গভীরে এ বিস্ফোরণ ঘটে।

এদিকে এ ঘটনায় পোল্যান্ড ও চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী শোক প্রকাশ করেছেন। তাঁরা দুজনেই ঘটনাস্থলে যেতে পারেন বলে আশা করা হচ্ছে।

গাড়ি দুর্ঘটনায় তরুণীর মৃত্যু, লাইভে দেখল ‘সবাই’

চেক প্রজাতন্ত্রের অবরনিস শহরে রাস্তায় গাড়ি হাঁকিয়েছিলেন তরুণী দুই বান্ধবী। সে সময় সামাজিক যোগাযোগের মাধ্যমে লাইভে (সরাসরি) ছিলেন তাঁরা। হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে যায় গাড়িটির। এতে ঘটনাস্থলেই নিহত হন দুজনের একজন নিকোল বারাবাসোভা। ঘটনাটি সরাসরি দেখে তাঁর বন্ধুরা।

পরে মর্মান্তিক ওই ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সেখানে দেখা যায়, বেশ খোশমেজাজে ছিলেন দুই বান্ধবী। সে সময় গাড়িটি ঘণ্টায় ১২০ কিলোমিটারের বেশি গতিতে চলছিল। হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি বেড়ায় ধাক্কা খায় গাড়িটি।

হাত ফস্কে পালাল মাছ, দেখল লাখো দর্শক

বড়শি দিয়ে বিশাল আকৃতির একটা মাছ ধরেছিলেন চেক প্রজাতন্ত্রের এক ব্যক্তি। সেই মাছ নিয়ে তাঁর উচ্ছ্বাসের শেষ ছিল না। মুহূর্তটাকে স্মরণীয় করে রাখতে মাছের পিঠে হাত রেখে ছবি তুলতে গিয়েছিলেন। আর এতেই বাধে বিপত্তি। কার্পজাতীয় মাছটি শিকারির হাত ফস্কে দ্রুতবেগে চলে যায় পানিতে। এরপর কয়েকবার মাছটিকে ধরার চেষ্টা করেও ব্যর্থ হন তিনি। 

হিজাবের পক্ষের মামলা খারিজ করল চেক প্রজাতন্ত্র

হিজাব নিয়ে  সোমালিয়ার এক শরণার্থীর করা মামলা খারিজ করে দিয়েছেন চেক প্রজাতন্ত্রের আদালত।

স্থানীয় সময় শুক্রবার দেশটির রাজধানী প্রাগের একটি আদালতের বিচারক  ড্যানিয়েল সেকোভা মামলাটি খারিজ করে দেন।

মামলার বাদী ওই শরণার্থীর নাম আয়ান নূর। একটি নার্সিং স্কুলে তাঁকে মাথায় স্কার্ফ পরতে নিষেধ করা হয়। তখন নূর ওই স্কুলের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ এনে এই মামলা করেন।  

বিচারক ড্যানিয়েল সেকোভা বলেন, ‘ক্ষমা ও ৬০ হাজার ক্রাউন (চেক মুদ্রা) ক্ষতিপূরণ চেয়ে যে মামলাটি করা হয়েছিল, তা খারিজ করা হয়েছে।’

ব্যবসার স্বার্থে দেশের নাম বদল!

ব্যবসা-বাণিজ্যের স্বার্থে বদলে যাচ্ছে মধ্য ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্রের নাম। দেশটির নতুন নাম হবে চেকিয়া।

বিবিসির খবরে বলা হয়, ব্যবসা প্রতিষ্ঠান যাতে তাদের পণ্যের ওপর  এবং খেলোয়াড়রা তাঁদের জার্সির ওপর যাতে সুন্দর ও সহজেই দেশের নাম লিখতে পারেন, সে জন্যই দেশটির নামটি পাল্টে ফেলা হচ্ছে।
 
সংক্ষিপ্ত এই নামটি এরই মধ্যে দেশের সংসদে অনুমোদিত হয়েছে। যদিও আনুষ্ঠানিকভাবে চেক প্রজাতন্ত্র নামটিই বজায় থাকবে। নতুন এ নামের বিষয়ে জাতিসংঘকেও জানানো হবে।