ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শেকলবন্দি ৬৭ জনকে উদ্ধার

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে একটি ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শেকলবন্দি অবস্থায় নির্যাতনের শিকার ৬৭ জনকে উদ্ধার করেছে পুলিশ। এদের সবাই বালক কিংবা পুরুষ। তাঁদের বয়স সাত থেকে ৪০ এর মধ্যে।

পুলিশ কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, দেশটির কাতসিনা অঞ্চলে অভিযান চালিয়ে নির্যাতনের শিকার ৬৭ জনকে উদ্ধার করা হয়েছে।

স্থানীয় সংগঠন মুসলিম রাইটস কনসার্নের (মুরিক) বরাত দিয়ে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, দেশটির উত্তরাঞ্চলগুলোতে এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান মূলত ‘আলমাজিরিস’ নামে পরিচিত।

নাইজেরিয়ায় ‘বেবি ফ্যাক্টরি’ থেকে ১৯ নারী উদ্ধার

 

নারী ও কিশোরীদের অপহরণের পর গর্ভধারণে বাধ্য করা হয়, পরে সন্তান ভূমিষ্ঠের পর ওই নবজাতকদের বেচে দেওয়া হয়। নাইজেরিয়ার সবচেয়ে বড় শহর লাগোসে এমন ১৯ নারী ও কিশোরীকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া চারটি শিশুকেও সেখানে পাওয়া যায়।

চাকরির প্রলোভন দেখিয়ে ১৫ থেকে ২৮ বছর বয়সী ওই নারী ও কিশোরীদের নাইজেরিয়ার বিভিন্ন জায়গা থেকে লাগোসে আনা হয়। এরপর তাদের বদ্ধ কক্ষে বন্দি রেখে গর্ভধারণে বাধ্য করা হয়।  দেশটির পূর্বাঞ্চলীয় এলাকায় এসব ‘বেবি ফ্যাক্টরির’ অস্তিত্ব ওপেন সিক্রেট। স্থানীয়দের অনেকেই বিষয়টি জানেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাইজেরিয়ায় তাজিয়া মিছিলে সেনাবাহিনীর গুলি, নিহত ৩

নাইজেরিয়ায় আশুরা উপলক্ষে বের করা মিছিলে গুলি চালিয়েছে দেশটির সেনাবাহিনী। এতে অন্তত তিনজন নিহত হয়েছেন। এছাড়া আরো অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

ইরানভিত্তিক গণমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানিয়েছে, নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কয়েকটি শহরে এ হামলার ঘটনা ঘটেছে। এছাড়া নাইজেরিয়ার সেনাবাহিনী টিয়ারশেল নিক্ষেপ করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালিয়েছে। এর ফলেও অনেকে আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাজধানী আবুজায় আজ আশুরার শোক মিছিল করতে দেওয়া হয়নি। শোকার্ত মানুষ যাতে একত্রিত হতে না পারে সেজন্য সব ধরনের ব্যবস্থা নিয়েছিল নিরাপত্তা বাহিনী।

শোকাহত গ্রামবাসীর ওপর বোকো হারামের হামলা, নিহত ৬৫

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় বোরনো প্রদেশে একটি শেষকৃত্যানুষ্ঠানে এক সশস্ত্র হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ৬৫ জন। স্থানীয় সরকারের সন্দেহ, হামলাকারীরা ইসলামবাদী জঙ্গি সংগঠন বোকো হারামের সদস্য।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, মোটরসাইকেল ও ভ্যানে করে এই বন্দুকধারীরা বোরনো প্রদেশের রাজধানী মাইদুগুরির কাছে একটি গ্রামে হাজির হয়।

হামলাকারীদের গুলিতে ঘটনাস্থলেই নিহত হন অনেক গ্রামবাসী। আর হামলাকারীদের প্রতিহত করতে গিয়ে বাকিরা নিহত হন।

উড্ডয়নের আগ মুহূর্তে বিমানের ডানায় তরুণ! (ভিডিওসহ)

এটা কোন অ্যাকশন সিনেমার দৃশ্য নয়। বাস্তবেই এমন স্ট্যান্ট নিলেন এক যুবক। সবাইকে চমকে দিয়ে উড্ডয়নের আগ মুহূর্তে বিমানের পাখায় ওঠে বসলেন সেই যুবক।

সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার এক প্রতিবেদনে জানায়, নাইজেরিয়ার লাগসের মুরথালা মোহাম্মদ বিমানবন্দরে একটি যাত্রীবাহী বিমান উড্ডয়নের ঠিক আগে বিমানটির পাখায় গিয়ে বসেন এবং বিমানের কেবিনে ঢোকার চেষ্টা করেন।

এই ঘটনা দেখে আতঙ্কিত হয়ে হইচই শুরু করেন আমাজন বিমানে থাকা যাত্রীরা। গত শুক্রবার এমন আজব কাণ্ড করে বসলেন নাইজেরিয়ার এক তরুণ।

নিরাপত্তা বাহিনীর নির্যাতন বন্ধে নাইজেরিয়ার প্রতি অ্যামনেস্টির আহ্বান

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বুধবার বলেছে, নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যরা বেসামরিক নাগরিক ও সন্দেহভাজন ব্যক্তিদের ওপর ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে। এ ধরনের নির্যাতন রোধে নতুন আইন পাস করা সত্ত্বেও তারা নির্যাতন অব্যাহত রাখায় সংস্থাটি নিরাপত্তা বাহিনীর দমনপীড়ন বন্ধে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে।

এএফপির খবরে বলা হয়, নির্যাতনের শিকার হওয়া মানুষের সমর্থনে আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষে দেওয়া এক বিবৃতিতে অ্যামনেস্টি জানায়, তারা সামরিক বাহিনীর হাতে এবং পুলিশ হেফাজতে থাকা মানুষকে নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের প্রতিদিন খবর পাচ্ছে।

নাইজেরিয়ায় দস্যুদের সঙ্গে সংঘর্ষে নিহত ৫০

নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে জামাফারা প্রদেশে ডাকাতদের সঙ্গে সংঘর্ষে অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ ডাকাতরা মূলত গবাদিপশু লুণ্ঠন, হত্যা ও অপহরণের সঙ্গে জড়িত।

গতকাল শুক্রবার দেশটির সরকারি কর্তৃপক্ষ এ কথা জানায়।

গত মঙ্গলবার জামফারা প্রদেশের কাউরান নামোদার সাকাজিকি গ্রামে ওই ঘটনা ঘটে বলে সাংবাদিকদের জানান প্রদেশের পার্লামেন্টের স্পিকার সুনউসি রিকিজি।

রিকিজি বলেন, ‘আমরা জানতে পেরেছি যে, ওইদিন বেসামরিক মিলিশিয়া বাহিনীর সদস্যরা জঙ্গলে দস্যুদের মোকাবিলা করে। এতে অন্তত ৫০ জন নিহত হন।’

নাইজেরিয়ায় মুসলিম-খ্রিস্টান সংঘর্ষে নিহত ৫৫

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যের একটি বিপণিবিতানে মুসলিম-খ্রিস্টান ধর্মাবলম্বী যুবকদের মধ্যে সংঘর্ষে ৫৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় স্থানীয় পুলিশ ২২ জনকে গ্রেপ্তার করেছে।

রাজ্যের কাসুয়ান মাগানি শহরে ঠেলাগাড়িচালক যুবকদের মধ্যে বাদানুবাদের পর সংঘর্ষ ছড়িয়ে পড়লে এই হতাহতের ঘটনা ঘটে। দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারির বরাতে রোববার বিবিসি এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবারের ওই ঘটনার খবরটি শুক্রবার স্থানীয় পুলিশ জানালে রোববার প্রেসিডেন্টের মুখপাত্রের পক্ষ থেকে এক বিবৃতিতে ঘটনার খবরটির সত্যতা জানানো হয়।

নাইজেরিয়ায় গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণে নিহত ৩৫

নাইজেরিয়ার নাসারাওয়া রাজ্যে একটি গ্যাস ট্যাঙ্কার বিস্ফোরণে অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন কয়েকশ মানুষ। স্থানীয় সময় গতকাল সোমবার রাজ্যের উত্তরাঞ্চলে রাজধানীর আবুজার সঙ্গে সংযোগকারী লাফিয়া-মাকুর্দি সড়কের পাশে একটি পেট্রল স্টেশনে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রাজ্যের জরুরি ব্যবস্থাপনাবিষয়ক সংস্থার (এসইএমএ) ভারপ্রাপ্ত পরিচালক উসমান আহমেদ জানান, গ্যাস নির্গমন করার সময় বিস্ফোরণের এ ঘটনা ঘটে। ঘটনাটির তদন্ত চলছে বলেও জানান তিনি।

নৌ দুর্ঘটনায় ১৩ জনকে বাঁচিয়ে নিজেই ডুবে মরলেন উদ্ধারকারী

নাইজেরিয়ার রিভার্স রাজ্যে এক নৌ দুর্ঘটনায় কবলিত ১৩ যাত্রীকে একের পর এক উদ্ধার করেন একজন উদ্ধারকারী। এরপর বাকিদের বাঁচাতে গিয়ে শক্তি নিঃশেষিত হয়ে নিজেই ডুবে মারা গেছেন তিনি। গত শনিবার রাজ্যের দেগেমা অঞ্চলে নদীতে ওই মর্মস্পর্শী দুর্ঘটনা ঘটে বলে জানা যায়।

সিএনএন জানায়, যাত্রাপথে কোনো কিছুর সঙ্গে সজোরে ধাক্কা খেলে যাত্রীবাহী নৌকাটি থেকে ছিটকে নদীতে পড়ে যান যাত্রীরা, একই নৌকায় থাকা জোসেফ ব্ল্যাকসন নামের উদ্ধারকারী সে সময় দেরি না করে বিপদ্গ্রস্ত যাত্রীদের উদ্ধারে ঝাঁপিয়ে পড়েন।

Pages