চার বছরে চট্টগ্রাম সমিতি, ওমান

চতুর্থ বর্ষে পা রেখেছে প্রবাসীদের সহযোগিতামূলক প্রতিষ্ঠান চট্টগ্রাম সমিতি, ওমান। গত শনিবার ওমানের রাজধানী মাসকাটের একটি হোটেলে অনুষ্ঠিত হয় সংগঠনটির তৃতীয় বর্ষ উদযাপন। আজ মঙ্গলবার সংগঠনটি সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি লায়ন মোহাম্মদ ইয়াছিন চৌধুরী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুষ্ঠানের অতিথি হিসেবে ছিলেন ব্যবসায়ী শাহজাহান মিয়া, এস এম আকবর, খুরশীদ সাগর, জাহাঙ্গীর চৌধুরী, ওমান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা এস এম সফি, ওমান বিএনপির সভাপতি সেলিম পারভেজ ও মুক্তিযোদ্ধা মোহাম্মদ নোমান।

ঘূর্ণিঝড় মেকুনুর আঘাতে নিহত ১০, নিখোঁজ ৪০

ওমানের পূর্ব ও ইয়েমেনের দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড় মেকুনুর আঘাতে ১২ বছরের এক মেয়ে অন্তত ১০ জন নিহত হয়েছে। এ ছাড়া ইয়েমেন সোকোট্রা দ্বীপ থেকে কমপক্ষে ৪০ জনের নিখোঁজ হওয়ার খবর এসেছে।

নিখোঁজদের মধ্যে ইয়েমেন, ভারত ও সুদানের নাগরিক রয়েছে। সরকারি হিসেবে, সাগরে মৃতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল শনিবার ওমানের সালালাহ অঞ্চলে ঘূর্ণিঝড় মেকুনু আঘাত হানে। ইয়েমেন ও ওমানজুড়ে ২০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এমিরেটসের বিমানে সাপ, উড়ান বাতিল!

এবার এমিরেটস এয়ার লাইনসের একটি বিমানের ভেতরে ‘বিপজ্জনক’ সাপ পাওয়া গেছে। এ জন্য ওমান থেকে দুবাইগামী বিমানের একটি ফ্লাইট বাতিল করা হয়েছে। 
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি আজ রোববার এ তথ্য জানিয়েছে।

বিমানের লাগেজ হোল্ডারের মধ্যে সাপটি পাওয়া যায়। এমিরেটসের ইকে-০৮৬৩ ফ্লাইটটি ওমানের রাজধানী মাস্কাট থেকে উড়ান দেওয়ার কথা ছিল। পরে তা বাতিল করা হয়। 
তবে সেটি কী সাপ ছিল তা চিহ্নিত করতে পারেনি বিমান কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, সাপটি বিপজ্জনক ছিল।

দেশটির বিমান পরিবহন ব্যবস্থার একজন মুখপাত্রের বরাত দিয়ে দুবাইয়ের সংবাদমাধ্যম জানায়, যাত্রীরা বিমানটিতে ওঠার আগেই সাপটিকে পাওয়া যায়। 

ওমানে বাংলাদেশিদের দাসত্ব

ওমানে অন্তত এক লাখ ৩০ হাজার বিদেশি গৃহকর্মী দাসত্বের জীবনযাপন করছেন। এর মধ্যে বেশির ভাগই বাংলাদেশি। এসব গৃহকর্মীর নির্যাতনের খবর প্রকাশ হচ্ছে না।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইট ওয়াচ (এইচআরডব্লিউ) আজ বুধবার ‘আমাকে বিক্রি করা হয়েছিল : ওমানে বিদেশি গৃহকর্মীদের সঙ্গে দুর্ব্যবহার ও নির্যাতন’ শিরোনামের ৬৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।  

এইচআরডব্লিউর প্রতিবেদনটির বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

ওমানে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সড়ক দুর্ঘটনায় চার বাংলাদেশি নিহত হয়েছেন। গত রোববার ওয়াইতি জেলায় নির্মাণকাজে ব্যবহৃত যান দুর্ঘটনায় এই চার বাংলাদেশি মারা যান। এ ঘটনায় আহত হয়েছেন আরো তিন বাংলাদেশি। হতাহতরা সবাই নির্মাণশ্রমিক বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

টাইমস অব ওমান জানিয়েছে,  সাতজন বাংলাদেশি শ্রমিক একটি নির্মাণকাজে ব্যবহৃত যানে (জেসিবি মেশিন) চড়ে কর্মক্ষেত্রে যাচ্ছিল। পথে যানের একটি অংশ খুলে পড়ে ঘটনাস্থলেই তিনজন প্রাণ হারান। পরে হাসপাতালে নেওয়ার পথে মারা যান আরেকজন।

ঢাকা-মাসকাট রুটে ওমান এয়ারের ফ্লাইট বাড়ছে

অব্যাহত বাণিজ্য ও পর্যটন চাহিদার মুখে ঢাকা-মাসকাট রুটে ফ্লাইট সংখ্যা বাড়াতে যাচ্ছে ওমান এয়ার।

এর মাধ্যমে পাঁচ লাখ ৫০ হাজারের বেশি ওমানপ্রবাসী বাংলাদেশি যাতায়াতে সুবিধা পাবে। আগামী আগস্টে ঢাকার সঙ্গে ওমান এয়ারের নতুন সেবা চালু হবে।

টাইমস অব ওমানের খবরে বলা হয়েছে, ওমান ও বাংলাদেশের মধ্যে ব্যবসা ও পর্যটন যোগাযোগ বৃদ্ধি পাওয়ার কারণেই এ রুটে ফ্লাইট বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত এই এয়ারলাইন্স এরই মধ্যে ভারতের গোয়া, সিঙ্গাপুর ও ফিলিপাইনের ম্যানিলা ও ইন্দোনেশিয়ার জাকার্তার সঙ্গে ফ্লাইট চালু করেছে।