সৌদির সঙ্গে তাল মিলিয়ে ইরানবিরোধী অবস্থানে বাহরাইন

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবের অবস্থান সমর্থন করে দুটি সৌদি তেল স্থাপনায় সাম্প্রতিক ড্রোন হামলার জন্য ইরানকে দায়ী করেছেন। খালেদ বিন আহমাদ আল খলিফা নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া বক্তব্যে দাবি করেন, সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনিদের ড্রোন হামলায় ইরানের মদদ ছিল।

সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, তিনি দাবি করেন, ইরান সন্ত্রাসবাদে সমর্থনের পাশাপাশি আরব দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের ‘শান্তি পরিকল্পনার’ বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিবাদ

ইসরায়েল-ফিলিস্তিন বিরোধ নিরসনে বহুল আলোচিত মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনিদের বর্জনের মুখে বাহরাইনে দুদিনের কর্মশালার প্রথম দিন গতকাল মঙ্গলবার এই পরিকল্পনা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের উপদেষ্টা জ্যারেড কুশনার। তবে মার্কিন এই পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ ও তাদের প্রতিদ্বন্দ্বী গ্রুপ হামাস।

কাতারের বিরুদ্ধে নৈরাজ্য সৃষ্টির অভিযোগ আনল বাহরাইন

অস্থিতিশীলতা সৃষ্টির অভিযোগে সম্প্রতি কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাতসহ আরব বিশ্বের ছয় দেশ। আর এ নিয়ে কাতার ও আরব বিশ্বের মধ্যে বেশ উত্তেজনা চলছে। ঠিক এমন সময় কাতারের জন্য আরো একটি নেতিবাচক খবর প্রকাশ করেছে বাহরাইনের সম্প্রচার মাধ্যম।

খালিজ টাইমের এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার দেশটির সম্প্রচার মাধ্যম কাতারের আমিরের উপদেষ্টা হামাদ বিন খলিফা আল আতিয়্যা এবং পলাতক ধর্মীয় নেতা হাসান সুলতানের মধ্যকার ফোনালাপের চারটি অডিও ফাঁস করেছে। ২০১১ সালের মার্চে আতিয়্যা ও সুলতানের মধ্যে এই ফোনালাপ হয়েছিল।

বাহরাইনে বিএনপির উপদ্ষ্টো আনোয়ার হোসেনের স্মরণসভা

বাহরাইনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা কাউন্সিলের অন্যতম সদস্য, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা কাজী মো. আনোয়ার হোসেনের মৃত্যুতে দোয়া ও স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। 

গতকাল শনিবার মানামায় নবীনগর উপজেলার প্রবাসী নেতারা এ অনুষ্ঠানের আয়োজন করে। 

স্মরণ সভায় সভাপতিত্ব করেন বাহরাইনের কেন্দ্রীয় বিএনপির সভাপতি এবং বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটির সদস্য হামেদ কাজী হাসান। প্রধান অতিথি ছিলেন প্রকৌশলী বদরুল আলম। সম্মানিত অতিথি ছিলেন বিএনপির প্রধান উপদেষ্টা লিন্নাস মেডিকেল হাসপাতালের উদ্যোক্তা মো. মোজাহিদুল ইসলাম।

বাহরাইনে কারাগারে হামলা, ১০ আসামির পলায়ন

বাহরাইনের কারাগারে হামলা চালিয়ে বন্দুকধারীরা সাজাপ্রাপ্ত ১০ আসামিকে নিয়ে পালিয়ে গেছে। এ সময় তারা এক পুলিশ সদস্যকে হত্যা করেছে।

রাজধানী মানামার দক্ষিণে এ ঘটনার পর ওই কারাগারের আশপাশে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

এ ঘটনায় আরেক পুলিশ সদস্য আহত হয়েছেন। রোববার চার থেকে ছয়জন বন্দুক ও পিস্তল নিয়ে কারাগারে হামলা চালায়। পুলিশ জানায়, ঘটনার পর পলাতক আসামিদের ব্যাপারে তদন্ত শুরু হয়েছে।

বাহরাইন বিএনপির নতুন কমিটি

বাহরাইনে বিএনপির কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটির সভাপতি হয়েছেন শেখ আবদুল হান্নান ও সাধারণ সম্পাদক হয়েছেন সিরাজুল ইসলাম চুন্নু। 

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের সম্মতিক্রমে গতকাল বুধবার দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম ১৬৬ সদস্যবিশিষ্ট ওই কমিটির অনুমোদন দেন। 

কমিটি ঘোষণা হওয়ার পরই বাইরাইনে বিএনপি সমর্থকরা আনন্দ উৎসব করেন। গতকাল বুধবার বাহরাইনের রাজধানী মানামায় একটি অভিজাত হোটেলে মিষ্টিমুখ এবং মালা ও ফুলের তোড়া দিয়ে নতুন কমিটিকে বরণ করে নেয় বিএনপির সমর্থকরা। 

ইরানের সঙ্গে এবার সম্পর্ক ছিন্ন করল সুদান-বাহরাইন

সৌদি আরবের পর এবার ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে বাহরাইন ও সুদান। আর কূটনৈতিক সম্পর্ক সীমিত করে আনার ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।  

সৌদি আরবে শিয়া নেতা শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে চলমান বিরোধের জেরে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ বাহরাইন এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স। তবে শিয়া নেতার ফাঁসির জেরে চলমান অসন্তোষের মধ্যে এই সম্পর্কচ্ছেদের কারণটা ভিন্ন বলে জানিয়েছে বাহরাইন ও সুদান। 

বাহরাইনে ৫০ হাজার বাংলাদেশির বৈধতার সুযোগ

 

বাহরাইনে বাংলাদেশিসহ শ্রমিকদের বৈধতার সুযোগ

বাংলাদেশিসহ অবৈধ শ্রমিকদের ছয় মাসের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইনের শ্রমবাজার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এলএমআরএ)। আগামীকাল বুধবার থেকে এই ক্ষমা কার্যকর হচ্ছে। এর মধ্যে শ্রমিকদের আইনগতভাবে বাহরাইনে থাকার বৈধতা লাভ করতে হবে। অথবা কোনোরকমের জরিমানা ছাড়াই নিজ নিজ দেশে ফিরতে হবে। তা না হলে তাঁদের কালো তালিকাভুক্ত করা হবে।

এই ছয় মাসের মধ্যে দেশে ফিরে গেলে পরে বাহরাইন আসতে ওই সব শ্রমিককে কোনো বাধার মুখে পড়তে হবে না বলেও এলএমআরএ তাদের ওয়েবসাইটে জানিয়েছে।