নরওয়ের মসজিদে বন্দুকধারীর হামলা

নরওয়ের একটি মসজিদের ভেতরে গুলি চালিয়ে একজনকে আহত করার পর এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। দেশটির রাজধানী অসলোর নিকটবর্তী আল-নূর ইসলামিক সেন্টারে এক বন্দুকধারী গুলি চালায় বলে পুলিশ জানায়। পরে ওই সন্দেহভাজন ব্যক্তির বাসা থেকে এক নারীর মৃতদেহ উদ্ধার করে নরওয়ে পুলিশ।

মৃত ব্যক্তি আটক করা তরুণের আত্মীয় জানিয়ে নরওয়ে পুলিশের সহকারী প্রধান রুনে স্কোল্ড বলেন, ‘সন্দেহভাজন ব্যক্তির বয়স বিশের আশপাশে। তিনি স্থানীয় বাসিন্দা ও নরওয়ের নাগরিক। আমরা এটাকে সন্দেহজনক মৃত্যু হিসেবে ধারণা করছি।’

পরমাণু অস্ত্রবিরোধী কাজে মিলল শান্তিতে নোবেল

শান্তিতে এবারের নোবেল জয় করল পরমাণু অস্ত্র বিলুপ্তকরণের প্রচারকারী আন্তর্জাতিক সংগঠনগুলোর মোর্চা ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস (আইক্যান)। 

স্থানীয় সময় আজ শুক্রবার সকালে নরওয়ের অসলোয় নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রাইজ এন্ডারসন শান্তিতে এবারের নোবেলজয়ীর নাম ঘোষণা করেন বলে বিবিসি জানিয়েছে। 

বেরিট রাইজ এন্ডারসন বলেন, ‘আমরা এখন এমন একটি বিশ্বে বসবাস করছি, যেখানে এমন ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে, যার ঝুঁকি আগে দীর্ঘকাল ধরে যেমনটি ছিল তার চেয়ে বেশি।’

এবার নোবেলজয়ীরা পাবেন ৯ কোটি টাকা

২০১৭ নোবেল পুরস্কার ঘোষণা আর বাকি সপ্তাহখানেক। এর মধ্যে পুরস্কারের নগদ অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নোবেল ফাউন্ডেশন। এ বছরের নোবেল বিজয়ীরা আগের চেয়ে এক লাখ মার্কিন ডলার (৮০ লাখ টাকা) বেশি পাবেন। 

গত বছর নোবেল বিজয়ীদের নগদ অর্থের পরিমাণ ছিল ১০ লাখ ডলার (আট কোটি টাকা)। এ বছর থেকে তা বাড়িয়ে করা হয়েছে ১১ লাখ ডলার (প্রায় নয় কোটি টাকা)। গত ১৪ সেপ্টেম্বর সুইডেনের স্টকহোমে নোবেল ফাউন্ডেশন এই সিদ্ধান্ত নিয়েছে। ভারতের গণমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস এই খবর জানিয়েছে।  

রামপালের কোম্পানি নরওয়ের কালো তালিকায়

সুন্দরবনের পরিবেশগত ক্ষতির কারণ হতে পারে এই কারণ দেখিয়ে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণকারী ভারত হেভি ইলেকট্রিক্যালস কোম্পানিকে বিনিয়োগ তালিকা থেকে বাদ দিয়েছে নরওয়ে। এর ফলে নরওয়ের সবচেয়ে বড় বিনিয়োগ তহবিল হারিয়েছে কোম্পানিটি। বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

নরওয়ের সেন্ট্রাল ব্যাংক জানিয়েছে, বাংলাদেশে যে কয়লা বিদ্যুৎকেন্দ্র হচ্ছে সেটির পরিবেশগত ঝুঁকি নিয়ে উদ্বেগ আছে। বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনটি এর ফলে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি আছে। সেই বিবেচনাতেই ভারত হেভি ইলেকট্রিক্যালসকে তাদের ইনভেস্টমেন্ট পোর্টফোলিও থেকে বাদ দেওয়া হয়েছে।

শান্তির নোবেল নিলেন সান্তোস

চলতি বছরে শান্তিতে পাওয়া নোবেল পুরস্কার গ্রহণ করেছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস।

স্থানীয় সময় শনিবার নরওয়ের রাজধানী অসলোতে পুরস্কার প্রদান অনুষ্ঠানে নোবেল গ্রহণ করেন কলম্বিয়ার প্রেসিডেন্ট।

কলম্বিয়া রাষ্ট্রের সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী ফার্কের ৫০ বছর ধরে চলা যুদ্ধ বন্ধে চুক্তির জন্য সান্তোসকে শান্তিতে নোবেলের জন্য নির্বাচিত করে নরওয়ের নোবেল কমিটি।

কলম্বিয়ায় সরকারি বাহিনী ও ফার্কের মধ্যকার যুদ্ধে কমপক্ষে দুই লাখ ২০ হাজার লোকের প্রাণহানি হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৬০ লাখ মানুষ।

স্নোডেনকে ভ্রমণে নিরাপত্তা দিতে নারাজ নরওয়ে

পুরস্কার নিতে নরওয়ে যাওয়ার কথা ছিল প্রাক্তন সিআইএ কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের।  কিন্তু তিনি আশঙ্কা করছিলেন দেশটিতে গেলে হয়তো তাঁকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হতে পারে।

তাই শঙ্কা এড়াতে স্নোডেন নিরাপদ ভ্রমণের নিশ্চয়তা চেয়েছিলেন নরওয়ে সরকারের কাছে।  কিন্তু তাঁর নিরাপত্তার দায়িত্ব নিতে সরাসরি অস্বীকৃতি জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘোষণ দেয় নরওয়ে সুপ্রিম কোর্ট। এর আগে দেশটির নিম্ন আদালতও একই সিদ্ধান্ত জানিয়েছিলেন।

গান লিখে, গান গেয়ে বব ডিলানের নোবেল

গান লিখে আর গান গেয়ে সাহিত্যে নোবেল পেলেন ৭৫ বছর বয়সী মার্কিন গায়ক বব ডিলান। আজ বৃহস্পতিবার সুইডেনের নোবেল একাডেমি এ ঘোষণা দেয়।

নোবেল কমিটি তাদের বক্তব্যে বলে, ‘যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী গানের মধ্যে নতুন ছন্দময়তা সৃষ্টির জন্য তাঁকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রের পশ্চিমের অঙ্গরাজ্য মিনেসোটার এক খনি শহরে জন্ম ডিলানের। বাবা আব্রাহাম জিমারম্যান। বব ডিলানের আসল নাম ছিল রবার্ট অ্যালেন জিমারম্যান। সবাই ছেলেটিকে চিনত জিম নামে।

শান্তিতে নোবেল পেলেন কলম্বিয়ার প্রেসিডেন্ট

চলতি বছর নোবেলে শান্তি পুরস্কার পেয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস। আজ শুক্রবার নরওয়েতে নোবেল কমিটি এ ঘোষণা দিয়েছে।

বিচারকরা কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীদের সঙ্গে শান্তিচুক্তি করায় সান্তোসের প্রশংসা করেছেন। চার বছরের চেষ্টায় গত মাসে এ চুক্তি সই হয়। তবে গত সপ্তাহে গণভোটে এ শান্তিচুক্তির বিপক্ষে মতামত জানায় দেশটির সাধারণ মানুষ।

৫২ বছরের দীর্ঘ সংঘর্ষে আনুমানিক দুই লাখ ৬০ হাজার মানুষের প্রাণহানি হয়েছে। এ ছাড়া ৬০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

নরওয়েতে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ১৩

নরওয়ের বেরগেন শহরে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১৩ জন নিহত হয়েছে বলে জানা গেছে। নিহতদের মধ্যে ১১ জন নরওয়েজীয়, একজন ব্রিটিশ ও অন্যজন ইতালীয়।

বিবিসি জানিয়েছে, বিধ্বস্তের পর উদ্ধার অভিযান শুরু হলেও কয়েক ঘণ্টা পর তা সমাপ্ত ঘোষণা করা হয়।

নরওয়ের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ হেলিকপ্টার উড্ডয়নের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জানা গেছে, সুপার পুমা মডেলের বিমানটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

কর্মকর্তারা টেলিভিশনকে বলেছেন, বিধ্বস্ত স্থান থেকে দুটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে।

মানবাধিকার মামলায় জয় পেলেন নরওয়ের সেই গণহত্যাকারী

নরওয়ের গণহত্যাকারী অ্যান্ডারস বেরিং ব্রেভিক তাঁর রাষ্ট্রের বিরুদ্ধে মানবাধিকার মামলায় জয় পেয়েছেন।

আজ বৃহস্পতিবার বিবিসি জানিয়েছে, কারাগারে বেরিংকে অমানবিক পরিবেশে রাখার বিরুদ্ধে ব্রেভিকের আবেদন আদালত বিবেচনায় নিয়ে এ আদেশ দেন।

ব্রেভিকের আইনজীবী ওয়েস্টাইন স্টরভিক নির্জন কারাকক্ষে রাখার বিষয়টি বাতিল চেয়ে আবেদন করেন।

২০১১ সালে জুলাইয়ে উগ্র ডানপন্থী ব্রেভিং একটি গ্রীষ্মকালীন ক্যাম্পে ব্রাশফায়ার করে ৬৯ নিরীহ মানুষকে হত্যা করেন। এর আগের দিন তিনি রাজধানী ওসলোতে গাড়িবোমা হামলা চালিয়ে আরো আটজনকে হত্যা করেন।

Pages