‘রাশিয়া কোনো দেশের নির্বাচনে হস্তক্ষেপ করেনি’

সব জল্পনা-কল্পনা ও বিরোধিতার অবসান ঘটিয়ে ফিনল্যান্ডের হেলসিনকির প্রেসিডেনশিয়াল প্যালেসে একান্ত বৈঠক শেষ করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ‘রাশিয়া কোনো দেশের নির্বাচনে হস্তক্ষেপ করেনি, ভবিষ্যতেও করবে না।’

পুতিন-ট্রাম্পের সংবাদ সম্মেলনে হৈচৈ!

সাংবাদিকরা প্রস্তুত। আর কিছুক্ষণ পরই শুরু হবে সংবাদ সম্মেলন। সংবাদ সম্মেলনে আসবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগেই ওই কক্ষে শুরু হল হৈচৈ।

সাংবাদিকদের আসনে থাকা এক ব্যক্তিকে টেনে হিঁচড়ে বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করছে নিরাপত্তাকর্মীরা। অন্যদিকে ভদ্রলোক হাতে থাকা একটি কাগজ সবাইকে দেখানোর চেষ্টা করছেন!

আজ সোমবার ফিনল্যান্ডের হেলসিনকিতে দুই দেশের সরকারপ্রধানের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

ট্রাম্প-পুতিনের বৈঠক শুরু

তৃতীয় একটি দেশে বৈঠকে বসলেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দুই শীর্ষ নেতা। ফিনল্যান্ডের হেলসিনকিতে আজ সোমবার বৈঠকে বসেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় দুপুরে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট প্যালেসে ওই বৈঠকের আয়োজন করা হয়।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, বৈঠকটি নির্ধারিত সময়ের ৪৫ মিনিট পর শুরু হয়। ডোনাল্ড ট্রাম্প নির্ধারিত সময়ে উপস্থিত ছিলেন, তবে হেলসিনকি বিমানবন্দরে পৌঁছাতে দেরি হয় ভ্লাদিমির পুতিনের। বৈঠকে দুই নেতার সঙ্গে শুধু তাদের অনুবাদকরা থাকবেন। যা নিয়ে এরই মধ্যে জল্পনা শুরু হয়েছে।  

এই দ্বীপ শুধু নারীদের, পুরুষরা নিষিদ্ধ কেন জানেন?

ফিনল্যান্ডের হেলসিংকির কোল ঘেঁষে চলে গেছে বাল্টিক সাগর। শীতল এই নীল জলরাশির উপকূলে সবুজে ঘেরা ছোট্ট একটি দ্বীপ; শান্ত, স্নিগ্ধ। তার নাম ‘সুপার-শি’। ‘শি’ দেখেই আপনার মনে কৌতূহল জাগতে পারে এই দ্বীপ নিয়ে। এর সঙ্গে নারীদের কোনো সম্পর্ক আছে কি?  

‘সুপার-শি’-এর সঙ্গে নারীদের সম্পর্ক আছে তো বটেই। তবে তার চেয়ে বড় তথ্য হচ্ছে, এই দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য পুরুষদের চোখে অধরাই থেকে যাবে। মানে এখানে ‘পুরুষ নিষিদ্ধ’।

ভাবছেন এটা কী করে সম্ভব? আর কেন-ই বা এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে? 

৬৯-এ বাবা হচ্ছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসতোর বয়স ৬৯। আর তাঁর স্ত্রী জেনি হাউকিও পা দিয়েছেন ৪০-এ। এ বয়সেই দম্পতিটির ঘরে আসছে প্রথম সন্তান। স্থানীয় সময় সোমবার খবরটি প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে।

এ বিষয়ে সাউলি নিনিসতো ও তাঁর স্ত্রী বলেন, ‘আমরা অনেক দিন ধরেই একটি সন্তান নেওয়ার চেষ্টা করছিলাম। সেই বছরগুলোতে অনেক সমস্যার মধ্য দিয়ে আমরা পথ পাড়ি দিয়েছি। যদিও গর্ভধারণের প্রথম দিকের দিনগুলো অনেক সুন্দর ছিল। তারপরও খবরটি আমরা এখন জানালাম।’

ফিনল্যান্ডে এলোপাতাড়ি ছুরিকাঘাত, নিহত ১

ফিনল্যান্ডের টুর্কু শহরে এক হামলাকারীর এলোপাতাড়ি ছুরিকাঘাতে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। হামলাকারীকে গুলিবিদ্ধ অবস্থায় আটক করেছে পুলিশ।

আজ শুক্রবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের তুর্কু শহরের পুতোরি মার্কেট স্কয়ার এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনাস্থল থেকে সাধারণ মানুষকে নিরাপদ দূরত্বে থাকতে বলেছে পুলিশ।

বিভিন্ন মাধ্যমে প্রকাশিত একটি ছবিতে ঘটনাস্থলে একজনকে পড়ে থাকতে দেখা যায়। আহত ওই ব্যক্তির শরীর ঢেকে রাখা ছিল।

এদিকে, পায়ে গুলি লাগা অবস্থায় হামলাকারীকে আটক করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ। কতজন হামলার শিকার হয়েছে তা জানানো হয়নি।

ফিনল্যান্ডের তাম্পেরেতে একদিন

আমি ফিনল্যান্ডের তুরকু শহরের বায়োমেডিকেল ইমেজিং অব একাডেমি ইউনিভার্সিটিতে মাস্টার্সে পড়ালেখা করছি। অনেকদিন ধরে ভাবছিলাম ফিনল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম শহর তাম্পেরেতে ঘুরতে যাব। গ্রীষ্মকালীন ছুটিতে তাম্পেরেতে ঘুরতে যাওয়ার সুযোগ এলো। তুরকু শহর থেকে তাম্পেরে শহরের দূরত্ব ছিল ১৬০ কিলোমিটার।

ফিনল্যান্ডের ডায়েরি : তুরকু দ্বীপমালা

হাজার হ্রদের দেশ ফিনল্যান্ডের দক্ষিণে আছে সুনীল বাল্টিক সাগর আর এই সাগরের বুকে জেগে আছে ছোট ছোট দ্বীপ। ফিনল্যান্ডের প্রাচীন রাজধানী ও দ্বিতীয় বড় শহর তুরকু। এই তুরকু শহরের পাশেই Turku Archipelago  বা তুরকু দ্বীপমালার অবস্থান। প্রায় ২০ হাজার ছোট ছোট দ্বীপের সমন্বয় গঠিত পৃথিবীর অন্যতম বৃহৎ দ্বীপমালা। ফিনল্যান্ডের শেষ প্রান্তে অবস্থিত দ্বীপ অল্যান্ড পর্যন্ত এর বিস্তার। 

প্রতিবেশীকে পাহাড় উপহার দিচ্ছে নরওয়ে!

প্রতিবেশী রাষ্ট্র ফিনল্যান্ডের ১০০তম স্বাধীনতা দিবসে দেশটিকে পাহাড় উপহার দেওয়ার কথা ভাবছে নরওয়ে।

সম্প্রতি নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সলবার্গ জানান, ফিনল্যান্ডকে উপহার দিয়ে দেশের সীমান্ত ৪০ মিটার সরিয়ে নেওয়ার চিন্তা করছে তাঁর সরকার। তিনি বলেন, ‘এখন পর্যন্ত আমি কোনো সিদ্ধান্ত নিইনি। তবে আমরা বিষয়টি বিবেচনা করছি।’

সিএনএন জানায়, নরওয়ের হালটি পাহাড়টি উপহার দেওয়ার পক্ষে ফেসবুকে প্রচার চলছে। এরই পরিপ্রেক্ষিতে নরওয়ের সরকার এ চিন্তা করছে।

ফিনল্যান্ডের শিশুরা কেন বাক্সে ঘুমায়?

ফিনল্যান্ডের শিশুরা কার্ডবোর্ডের বাক্সে ঘুমায়! আর তারা না কি এটা উপভোগও করে। অন্তত তাদের মা-বাবাদের এটাই দাবি।

ছোট ছোট শিশুরা কার্ডবোর্ডের বাক্সে ঘুমাচ্ছে -এটা অন্য দেশের মায়েদের কাছে শুনতে অদ্ভুত শোনালেও ফিনল্যান্ডের জন্য এটা খুবই স্বাভাবিক ঘটনা। দেশটির বিশেষজ্ঞরা বলছেন, এই পদ্ধতি শিশুদের জীবন বাঁচাতেও সহায়তা করে। তারা যুক্তরাষ্ট্রকেও এই পদ্ধতি ব্যবহার করতে বলছেন, যাতে করে শিশুমৃত্যুর হার কমে যায়।

Pages