জাপানের প্রধানমন্ত্রী একটা ইডিয়ট : পিয়ংইয়ং

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবেকে ইডিয়ট অ্যান্ড ভিলেন (বেকুব ও খলনায়ক) হিসেবে আখ্যায়িত করেছে উত্তর কোরিয়া। আবেকে উত্তর কোরিয়া সফরের অনুমতি দেওয়া হবে না বলেও জানিয়ে দিয়েছে দেশটি। উত্তর কোরিয়ার অস্ত্র পরীক্ষা নিয়ে আবের সমালোচনার জবাবে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কিসেএনএ আজ বৃহস্পতিবার এসব মন্তব্য করেছে। এতে বলা হয়েছে, আবের পিয়ংইয়ংয়ে পা রাখার স্বপ্নও দেখা উচিত নয়।

আগুনে পুড়ে গেল জাপানের ৫০০ বছর আগের প্রাসাদ (ভিডিওসহ)

জাপানের দক্ষিণাঞ্চলীয় একটি দ্বীপে পাঁচশ বছরের প্রাচীন একটি প্রাসাদের মূল কাঠামো আগুন লেগে ধ্বংস হয়ে গেছে। ওকিনয়া দ্বীপের ‘শুরি’ নামের ওই প্রাসাদ ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যস্থলের অন্তর্ভুক্ত।

বৃহস্পতিবার ভোর থেকে প্রাসাদে লাগা আগুন নেভানোর কাজ শুরু করেন অগ্নিনির্বাপণ কর্মীরা। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ভোটারদের খাবার উপহার, পরিণামে জাপানি মন্ত্রীর পদত্যাগ

নিজ নির্বাচনী এলাকার ভোটারদের উপহার দিয়ে বিপাকে পড়েছেন জাপানের বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা। এর মাধ্যমে তিনি নির্বাচনী আইন লঙ্ঘন করেছেন বলে অভিযোগ ওঠে। পরিস্থিতি শেষ পর্যন্ত এমন দাঁড়ায় যে ওই মন্ত্রী পদত্যাগ করতে বাধ্য হন।

জানা গেছে, জাপানের লিবারেল ডেমোক্রেটিক দলের রাজনীতিবিদ সুগাওয়ারা তাঁর সংসদীয় এলাকার ভোটারদের দামি বাঙ্গি জাতীয় ফল, কমলা, মাছের ডিম ও রয়েল জেলির মতো উপহার পাঠিয়েছিলেন। এ ছাড়া মৃত এক সমর্থকের পরিবারকে তিনি ২০ হাজার ইয়েন দেওয়ার প্রস্তাবও দিয়েছিলেন বলে অভিযোগ করে জাপানের গণমাধ্যমগুলো। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জাপানে টাইফুন হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭০

জাপানে শক্তিশালী টাইফুন (ঘূর্ণিঝড়) হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৭০ জনে দাঁড়িয়েছে। এদিকে, জীবিতদের উদ্ধারে তৃতীয় দিনের মতো অনুসন্ধান অভিযান অব্যাহত রয়েছে। গতকাল সোমবার দেশটির জাতীয় সম্প্রচার কেন্দ্র এনএইচকে এ কথা জানায়। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

সম্প্রচার কেন্দ্রটির খবরে বলা হয়, ভয়াবহ এ ঝড়ের আঘাতে এখনো ১৫ জন নিখোঁজ রয়েছেন। ঝড়টি গত শনিবার রাতে টোকিও ও এর পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় আঘাত হানে। এতে অঞ্চলটি লণ্ডভণ্ড হয়ে যায়। বিগত কয়েক দশকের মধ্যে ওই এলাকায় আঘাত হানা শক্তিশালী ঘূর্ণিঝড়গুলোর অন্যতম ছিল এটি। সংবাদ সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

জাপানে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘হাগিবিস’, নিহত ৯

জাপানে শক্তিশালী টাইফুনের আঘাতে অন্তত নয়জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো ১৭ জন।

ক্ষয়ক্ষতির বর্ণনা দিতে গিয়ে সরকারের মুখপাত্র ইয়োশিহিদে সুগা জানান, শনিবার টাইফুন ‘হাগিবিস’ টোকিওর দক্ষিণে আঘাত হানে এবং উত্তরের দিকে সরে যায়। এর ফলে কয়েকটি নদীর পানি উপচে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

এতে অসংখ্য ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় তিন লাখ ৭৬ হাজার ঘরবাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। এ ছাড়া ১৪ হাজার বাড়িতে পানির অভাব দেখা দিয়েছে। তবে ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে জাপান সরকার।

জলবায়ু আন্দোলনকে ‘সেক্সি’ করতে বললেন জাপানের পরিবেশমন্ত্রী

জলবায়ু দূষণবিরোধী আন্দোলনকে সেক্সি ও মজার বিষয়ে পরিণত করতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের নতুন পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি। গতকাল রোববার নিউইয়র্কে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এক ব্রিফিংয়ে বক্তৃতাকালে এ আহ্বান জানান কয়লানির্ভর জাপানের মন্ত্রী শিনজিরো।

শিনজিরো বলেন, রাজনীতিতে বহু ইস্যু থাকে, এর মধ্যে কিছু কিছু থাকে অনেক ধামাধরা টাইপের। সে ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের মতো বড় ইস্যু জমিয়ে তুলতে হলে এতে মজা থাকতে হবে, সুন্দর হতে হবে এবং এটি সেক্সিও হওয়া দরকার। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

টাইফুনের কারণে নারিতা বিমানবন্দরে আটকা পড়েছিল ১৭ হাজার যাত্রী

শক্তিশালী টাইফুন সরাসরি টোকিওতে আঘাত হানায় সোমবার রাতে নারিতা বিমানবন্দরে প্রায় ১৭ হাজার যাত্রী আটকা পড়েন। টাইফুনের হানায় টোকিওর পরিবহন ব্যবস্থা অচল হয়ে পড়ে। কর্মকর্তারা মঙ্গলবার এ কথা জানান।

এতে একশর বেশি ফ্লাইট বাতিল করা হয়। টোকিও থেকে ৭০ কিলোমিটার পূর্বে নারিতা বিমানবন্দর থেকে টোকিওমুখী সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিমানবন্দরের মুখপাত্র কেই মিয়াহারা মঙ্গলবার ভোরে এএফপিকে বলেন, সোমবার মধ্যরাতে বিমানবন্দরে ১৬ হাজার ৯০০ যাত্রী আটকা পড়ে। সকালে যাত্রীরা বাড়ি ফিরতে শুরু করেছে। কেউ কেউ রেল ও সড়ক পথে তাদের গন্তব্যে যাচ্ছে।

জাপানে বন্যা ও ভূমিধসের শঙ্কা, আড়াই লাখ লোককে সরানোর নির্দেশ

জাপান কর্তৃপক্ষ বন্যা ও ভূমিধসের আশঙ্কায় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দুই লাখ ৪০ হাজার লোককে সরিয়ে নিতে নির্দেশ জারি করেছে। 

আজ বুধবার এই বিরল নির্দেশ জারির পর সরকারি কর্মকর্তারা প্রবল বর্ষণে এক ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে বলে বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বৌদ্ধমন্দিরে রোবট পুরোহিত! (ভিডিওসহ)

জাপানের কিয়োটো শহরের কোদাইজি মন্দিরটি ৪০০ বছর পুরোনো। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এ মন্দিরটি সম্প্রতি ভিন্ন একটি কারণে নেটিজেনবাসীর নজরে এসেছে। এ মন্দিরে মানব পুরোহিতের পাশাপাশি প্রার্থনার দায়িত্ব দেওয়া হয়েছে এক রোবট পুরোহিতকে! বৌদ্ধ দেবী ক্যাননের আদলে তৈরি করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) এই রোবট পুরোহিত। বার্তা সংস্থা এএফপি ও গণমাধ্যম ডয়েচে ভেলের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মন্দিরের পুরোহিত তেনশো গোতো বলেন, ‘রোবটের মৃত্যু নেই। এটি নিজেকে হালনাগাদ করবে এবং বিকশিত হবে। রোবটের সৌন্দর্য তো এখানেই। এর জ্ঞান আহরণের সুযোগ চিরস্থায়ী ও অফুরন্ত।’

জনপ্রিয় চেইনশপ বন্ধ করাল ছয় ইঁদুর!

ইঁদুরের দৌরাত্ম্যে ক্ষমা চেয়ে দোকানই বন্ধ করে দিতে বাধ্য হলো কর্তৃপক্ষ। এমন ঘটনা ঘটেছে জাপানে। দেশটির ফ্যামিলিমার্ট চেইনশপের একটি শাখায় ইঁদুর ঘুরে বেড়াচ্ছে, এমন একটি ভিডিও গত সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। এর পর থেকেই ওই দোকানের পরিচ্ছন্নতা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ওঠে সমালোচনার ঝড়।

এরই পরিপ্রেক্ষিতে ফ্যামিলিমার্ট কর্তৃপক্ষ জানায়, শাখাটি বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি ‘অস্বাস্থ্যকর’ ভিডিও দেখে ক্রেতারা ‘বিব্রত’ বোধ করলে তার জন্য দুঃখ প্রকাশ করে ফ্যামিলিমার্ট কর্তৃপক্ষ।   

Pages