জলবায়ু ইস্যুতে সুইজারল্যান্ডে লাখো মানুষের সমাবেশ

সুইজারল্যান্ডে জলবায়ু পরিবর্তন রোধে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি নিয়ে প্রায় লাখো লোক মিছিল সমাবেশ করেছে। দেশটিতে পার্লামেন্ট নির্বাচনের মাত্র তিন সপ্তাহ আগে গতকাল শনিবার সুইস রাজধানী বার্নে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এদিকে, এর একদিন আগে দেশটির বিভিন্ন শহরে শুক্রবারের ‘ক্লাইমেট স্ট্রাইকস’-এর ব্যানারে সীমিত আকারে বিক্ষোভ হয়েছে। একই ব্যানারে ইউরোপের বিভিন্ন শহরেও জলবায়ুবিষয়ক সমাবেশ অনুষ্ঠিত হয়।

রাখাইনে আবারো হামলা চালাচ্ছে মিয়ানমারের সামরিক বাহিনী : জাতিসংঘ

মিয়ানমার সামরিক বাহিনী আবারও নিজেদের নাগরিকদের ওপর হামলা চালাচ্ছে যা যুদ্ধাপরাধ সংঘটিত করতে পারে জানিয়ে জাতিসংঘ বলছে, সাম্প্রতিক কয়েক সপ্তাহ ধরে রাখাইনে হামলার ঘটনায় তারা (জাতিসংঘ) ‘ব্যাপকভাবে বিরক্ত’।

‘দায়মুক্তির পরিণাম ভয়াবহ হবে’ উল্লেখ করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার রাভিনা শামদাসানি শুক্রবার জেনেভায় এ কথা বলেন।

অতীতের বছরগুলোতে বেসামরিক জনগণের ওপর হামলার ব্যাপারগুলো জবাবদিহির আওতায় আনার পদক্ষেপের মধ্যেই আবারও এমন হামলার খবর পাওয়া গেল।

সুইজারল্যান্ডে নিকাব খুলতে বাধ্য হবেন মুসলিম নারীরা!

সুইজারল্যান্ডে নতুন একটি আইন হচ্ছে, যার ফলে সরকারি কর্তৃপক্ষের লোকজন বললে মুখঢাকা নিকাবধারী মুসলিম নারীরা তাদের নিকাব খুলে চেহারা দেখাতে বাধ্য থাকবেন।

এর আগে দেশব্যাপী বোরকা নিষিদ্ধের দাবি ওঠে সুইজারল্যান্ডে। এই দাবিতে দেশটির সংসদের নিয়মমতো একলাখ মানুষের স্বাক্ষরও জোগাড় করে কট্টরপন্থী জাতীয়তাবাদী আন্দোলনকারীরা।

বোরকা নিষিদ্ধের ওই দাবি নাকচ করে দিয়ে সুইজারল্যান্ড সরকার নতুন এমন একটি আইন পাস করতে যাচ্ছে যাতে মুসলিম নারীরা নিকাব খুলে চেহারা দেখাতে বাধ্য হবেন। যুক্তরাজ্যের দ্য ডেইলি মেইল ও সুইজারল্যান্ডের স্থানীয় গণমাধ্যম দ্য লোকাল এ খবর দিয়েছে।

২৬ ধনীর হাতে বিশ্বের অর্ধেক দরিদ্রের সম্পদ

বিশ্বের অর্ধেক দরিদ্র জনগোষ্ঠীর সমপরিমাণ সম্পদ ২৬ ধনীর হাতে রয়েছে। দাতব্য সংস্থা অক্সফাম আজ সোমবার এ কথা বলেছে।

বিরাট এ ব্যবধান কমিয়ে আনতে সংস্থাটি করের পরিমাণ বাড়াতে সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

দাভোসে অনুষ্ঠেয় বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলনের প্রাক্কালে দাতব্য সংস্থাটি এ প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, ২০১৮ সালে বিশ্বব্যাপী ধনকুবেরদের প্রতিদিন সম্পদ বেড়েছে ২৫০ কোটি ডলার করে।

৪০০ কোটি টাকা দামের দুষ্প্রাপ্য গোলাপি হীরা!

এ যাবৎকালের সব রেকর্ড পেছনে ফেলে সুইজারল্যান্ডের জেনেভায় নিলামে তোলা বিরল একটি গোলাপি হীরার দাম উঠেছে ৫০ মিলিয়ন ডলার। বাংলাদেশি টাকায় ‘পিঙ্ক লিগ্যাসি’ নামের ওই হীরাটির মূল্য দাঁড়ায় প্রায় ৪১৫ কোটি।

আজ বুধবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

ইউরোপের বিখ্যাত নিলামঘর ক্রিস্টি’র ডাকা নিলাম থেকে ১৯ ক্যারেটের সামান্য কম ওজনের ওই হীরাটি কিনেছে যুক্তরাষ্ট্রভিত্তিক জুয়েলারি প্রতিষ্ঠান হ্যারি উইন্সটন। নিলামে তোলার পাঁচ মিনিটের মাথায়ই তা বিক্রি হয়ে যায়। পিঙ্ক লিগ্যাসির এর নতুন নাম দেওয়া হয় ‘উইন্সটন পিঙ্ক লিগ্যাসি’।

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে দায়িত্ব পালনের আহ্বান

রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

আজ বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় আয়োজিত ২০তম ‘হোমল্যান্ড অ্যান্ড গ্লোবাল সিকিউরিটি ফোরামে’র বার্ষিক অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি এ আহ্বান জানান। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, ‘রোহিঙ্গা সমস্যার ইতি টানতে আমি জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে তাদের যথাযথ দায়িত্ব পালনের আহ্বান জানাই।’

করমর্দন না করায় সুইস নাগরিকত্ব পেলেন না দম্পতি

সুইজারল্যান্ডের লুসান শহর কর্তৃপক্ষ এক মুসলিম দম্পতির নাগরিকত্বের আবেদন বাতিল করেছে। তাঁরা করমর্দন না করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লুসান পৌর মেয়র গ্রেগোয়ার জুনোদ জানান, লিঙ্গ সমতার ব্যাপারে দম্পতির কোনো শ্রদ্ধা নেই। এজন্য তাঁরা যে নাগরিকত্ব আবেদন করেছেন তা মঞ্জুর করা হয়নি।

মেয়র জানান, কয়েক মাস আগে ওই দম্পতিকে জিজ্ঞাসাবাদ করে পৌর কমিশন। শুক্রবার জানানো হয় তারা নাগরিকত্ব শর্ত পূরণ করেনি।

জেনেভায় বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী পালিত

গভীর শোক, শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে সুইজারল্যান্ডের জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী পালিত হয়েছে। জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করেন এবং  জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে দিনব্যাপী কর্মসূচির সূচনা করেন।

সুইজারল্যান্ডে একদিনেই দুই বিমান বিধ্বস্ত, নিহত ২৪

সুইজারল্যান্ডে একদিনেই দুটি পৃথক বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় মোট ২৪ জন নিহত হয়েছেন বলে পুলিশ জানিয়েছে।

গতকাল রোববার সিএনএন জানায়, গত শনিবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে সুইজারল্যান্ডের আল্পস অঞ্চলে একটি পুরাতন আমলের বিমান বিধ্বস্ত হলে বিমানে থাকা ২০ জনই নিহত হন। নিহতদের বয়সসীমা ৪২ থেকে ৮৪ বছর বলে জানা গেছে।

গত শতকের মাঝামাঝি নির্মিত ‘জাঙ্কার জেইউ-৫২’ বিমানটি অস্ট্রিয়ান সীমান্তের কাছাকাছি পিজ সেগনাস পর্বতশ্রেণি এলাকায় বিধ্বস্ত হয়।

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সঙ্গে সমঝোতা স্মারক

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সেনাবাহিনীর হামলা-ধর্ষণ-হত্যার মুখে বাস্তুচ্যুত হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের নিজ দেশে ফেরাতে একটি আন্তর্জাতিক মানের অনুকূল পরিবেশ তৈরিতে সহায়তা করার জন্য জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের সঙ্গে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে বাংলাদেশ।

আজ শুক্রবার ইউএনএইচসিআরের সদর দপ্তর সুইজারল্যান্ডের জেনেভায় এ সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব শহিদুল হক এবং ইউএনএইচসিআরের পক্ষে সংস্থার প্রধান ফিলিপো গ্র্যান্ডি। 

Pages