আফগানিস্তানে তালেবান হামলায় ৪ বিচারপতি নিহত

আফগানিস্তানে তালেবানের হামলায় চার বিচারপতি নিহত হয়েছেন। দেশটির প্রাদেশিক কাউন্সিল সদস্য হাসিবুল্লাহ স্টানিকজাই ও মোহাম্মদ কাসিম সিদ্দিকি গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। জানা গেছে, আফগানিস্তানের ওই চার বিচারপতি কেন্দ্রীয় লোগার প্রদেশে তালেবানের জঙ্গি হামলার শিকার হন।

দক্ষিণ এশিয়ার আল কায়েদা প্রধান নিহত

দক্ষিণ এশিয়ার আল কায়েদা প্রধান অসিম উমর যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের যৌথ বিমান হামলায় নিহত হয়েছেন। ২৩ সেপ্টেম্বর মার্কিন বিমানবাহিনীর এক অভিযানে নিহত হন তিনি।

সংবাদমাধ্যম গালফ নিউজ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা অধিদপ্তর অসিম উমররে নিহতের খবরটি নিশ্চিত করেছে।

এ বিষয়ে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা অধিদপ্তর এক টুইট বার্তায় জানায়, জাতীয় নিরাপত্তা অধিদপ্তর ভারত উপমহাদেশের আল কায়েদা প্রধান অসিম উমরের নিহতের খবর নিশ্চিত করছে। তিনি ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে (আফগানিস্তান) যুক্তরাষ্ট্র-আফগানিস্তান পরিচালিত যৌথ অভিযানে নিহত হন।

আফগানিস্তানের তাখারে ৩ দিনে নিহত ৫০ তালেবান

আফগানিস্তানের তাখার প্রদেশের বাখারাক জেলায় তালেবানের অবস্থানে সরকারি বাহিনীর স্থল ও বিমান হামলায় গত তিন দিনে ৫০ জনের মতো জঙ্গি নিহত এবং আরো তিন ডজনের বেশি আহত হয়েছে।

গত শনিবার প্রাদেশিক সরকারের মুখপাত্র মোহাম্মদ জাওয়াদ হাজারি এ তথ্য জানিয়েছেন।

চীনা সংবাদ সংস্থা সিনহুয়াকে হাজারি বলেন, ‘বাখারাক জেলা সশস্ত্র বিদ্রোহীদের থেকে মুক্ত করা হয়েছে এবং বর্তমানে প্রাদেশিক রাজধানী তালোকান শহরের প্রতি তালেবান বিদ্রোহীদের কোনো হুমকি নেই।’

আঙুল কেটে নিয়েছিল তালেবান, এবার ভোট দিলেন অন্য হাতের আঙুলে

আগেরবার নির্বাচনে ভোট দেওয়ার জেরে ডান হাতের তর্জনী কেটে নিয়েছিল তালেবান। পাঁচ বছর ঘুরে আবার দেশে প্রেসিডেন্ট নির্বাচন এসেছে। এবার বাঁ হাতের তর্জনীতে কালি মাখানো ছবি টুইটারে পোস্ট করেছেন ৩৮ বছর বয়সী আফগান ব্যবসায়ী সফিউল্লাহ সফি। গতকাল শনিবার ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন তিনি।

সামাজিক মাধ্যমে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। অনেকের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছেন, আবার অনেকে তাঁর জীবনের নিরাপত্তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। বেশ কিছু টুইটার আইডি থেকে তাঁকে আফগান সরকারের সুবিধাভোগী আখ্যায়িত করা হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

কে হচ্ছেন আফগানিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট?

শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছেন দেশটির জনগণ। এই ভোটের মাধ্যমে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। দেশটিতে দীর্ঘদিনের সহিংসতা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে এই ভোট খুবই গুরুত্বপূর্ণ।

তবে বিভিন্ন স্থানে ভোটকে কেন্দ্র করে সাধারণ জনগণ বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি হতে পারেন। এরই মধ্যেই তালেবানের তরফ থেকে সতর্ক করে বলা হয়েছে যে, তারা নির্বাচনে বিশৃঙ্খলা তৈরির জন্য বিভিন্ন পোলিং স্টেশন লক্ষ্য করে হামলা চালাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, ভোট চলাকালে বিশৃঙ্খলা ঠেকাতে প্রায় ৭০ হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে দেশটিতে।

আফগানিস্তানে নির্বাচন বানচালে একের পর এক বিস্ফোরণ

আফগানিস্তানে আজ শনিবারের প্রেসিডেন্ট নির্বাচন ব্যাহত করার লক্ষ্যে জঙ্গিরা দেশব্যাপী একের পর এক বিস্ফোরণ ঘটিয়েছে। ভোটাররা ভোটকেন্দ্রে যাওয়ার সময় তারা এসব বিস্ফোরণ ঘটায়। এদিকে নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানীর বিভিন্ন রাস্তায় বহু সৈন্য মোতায়েন করা হয়েছে।

এর আগে নির্বাচনী প্রচারকালে বিভিন্ন হামলায় অনেকে প্রাণ হারিয়েছে। রক্তক্ষয়ী এ নির্বাচনে প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও তার শক্ত প্রতিদ্বন্দ্বী দেশের প্রধান নির্বাহী আব্দুল্লাহ আব্দুল্লাহর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে দেখা যাচ্ছে। বার্তা সংস্থা এএফপি ও বাসস এ খবর জানিয়েছে।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে আজ প্রেসিডেন্ট নির্বাচন

আজ শনিবার যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এই নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেশজুড়ে মোতায়েন থাকছে তিন লাখ নিরাপত্তাকর্মী। আরো থাকছেন এক লাখ পর্যবেক্ষক।

বিয়ের অনুষ্ঠানে সরকারি বাহিনীর হামলা, নিহত ৩৫

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশে একটি বিয়ের অনুষ্ঠানে দেশটির সরকারি বাহিনীর চালানো হামলায় অন্তত ৩৫ বেসামরিক নাগরিক নিহত ও আরো ১৩ জন আহত হয়েছে।

সোমবার প্রাদেশিক সরকারের দুই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তালেবান জঙ্গিরা আত্মঘাতী বোমা হামলাকারীদের প্রশিক্ষণ দেয় এমন একটি বাড়িতে রোববার রাতে অভিযান পরিচালনা করে আফগান নিরাপত্তাবাহিনী। এই ভবনের পাশে একটি বিয়ের অনুষ্ঠানস্থলও নিরাপত্তাবাহিনীর টার্গেটে পরিণত হয়।

শান্তি আলোচনার জন্য ‘দরজা খোলা’, ট্রাম্পকে তালেবান

প্রবল রাজনৈতিক সংঘাতপূর্ণ আফগানিস্তানে শান্তি ফেরাতে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য ‘দরজা খোলা’ রয়েছে বলে মন্তব্য করেছে প্রভাবশালী জঙ্গিগোষ্ঠী তালেবান বাহিনী।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চালানোর জন্য তালেবান প্রতিনিধিদের পক্ষের প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই ব্রিটিশ গণমাধ্যম বিবিসির সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে বলেন, সমঝোতাই ‘আফগানিস্তানে শান্তি ফেরানোর একমাত্র পথ’।

আফগান প্রেসিডেন্টের শোভাযাত্রায় বোমা হামলা, নিহত ২৪

আফগানিস্তানের রাজধানী কাবুলের উত্তরাঞ্চলের পারওয়ান প্রদেশের চারিকার এলাকায় দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী শোভাযাত্রায় বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

নির্বাচনী শোভাযাত্রায় বোমা হামলায় প্রেসিডেন্ট আশরাফ ঘানি আঘাতপ্রাপ্ত হননি বলেও জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, বিস্ফোরণে ২৪ জন নিহতের পাশাপাশি আহত হয়েছেন অন্তত ৩১ জন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

Pages