‘ইসরায়েলি যুদ্ধবিমান’ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

সিরিয়ার বিমানবিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে আজ বুধবার দামেস্কের আকাশে ‘ইসরায়েলি যুদ্ধবিমান’ থেকে ছোড়া ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

এদিকে সামরিক সূত্রের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানার খবরে বলা হয়, বুধবার স্থানীয় সময় রাত ১টা ২০ মিনিটের দিকে দামেস্ক নগরীর পার্শ্ববর্তী এলাকা লক্ষ্য করে ইসরায়েলি যুদ্ধবিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়।

‘বাগদাদি মরেনি,তাঁর মৃত্যুর খবর প্রচার একটি মার্কিন ফাঁদ’

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ জঙ্গি গোষ্ঠী দায়েশ প্রধান আবু বকর আল-বাগদাদির মৃত্যুর ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মাসে বাগদাদিকে হত্যা করে বিশ্বের গণমাধ্যমে তার মৃত্যুর খবর নিশ্চিত করে দিয়েছেন। কিন্তু প্রেসিডেন্ট আসাদ বলছেন, বাগদাদি হয়তো কোথায় লুকিয়ে আছেন।

রাশিয়ার ইংরেজি নিউজ চ্যানেল রাশা টুডেকে দেওয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার প্রেসিডেন্ট বাগদাদিকে হত্যার খবর প্রচারকে ‘ফাঁদ’ বলে অভিহিত করে বলেন, ‘মার্কিন নীতির সঙ্গে হলিউডের সিনেমার কোনো পার্থক্য নেই। গোটা বিষয়টিই কল্পনার জগতের মতো। এমনকি এর মধ্যে বিজ্ঞানের লেশমাত্র নেই; পুরোটাই অলীক কল্পনা।’

নিজেকে শোধরানোর সুযোগ চান আইএস মুতহানা

ইসলামিক স্টেট গ্রুপে যোগ দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করে এক নারী সিরিয়ার শরণার্থী শিবির থেকে দেশে ফিরে আসতে ফের আবেদন করেছেন। তাঁর নাম হদা মুতহানা। তিনি সিরিয়ায় তাঁর ছোট সন্তানকে নিয়ে একটি শরণার্থী শিবিরে রয়েছেন।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, জন্মসূত্রে মুতহানা নিজেকে যুক্তরাষ্ট্রের নাগরিক হিসেবে দাবি করছেন। কিন্তু ওই নারী আমেরিকান নাগরিক নয় এমন যুক্তি দেখিয়ে তাঁর যুক্তরাষ্ট্রে ফেরতের আবেদন অনুমোদনে অস্বীকৃতি জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

বাগদাদির বোন আটক, দাবি তুর্কি নিরাপত্তা বাহিনীর

সিরিয়ায় মার্কিন অভিযানের সময় আত্মঘাতী হওয়া জঙ্গি সংগঠন তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির বোনকে আটক করা হয়েছে বলে দাবি করেছে তুরস্কের নিরাপত্তা বাহিনী। গতকাল সোমবার সিরিয়ার উত্তরাঞ্চলের শহর আজাজ থেকে তাঁকে আটক করা হয়। এ ছাড়া তাঁর স্বামী ও পুত্রবধূকেও আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে জানানো হয়। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তুর্কি নিরাপত্তা বাহিনীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, আটক বাগদাদির বোনের নাম রাসমিয়া আওয়াদ (৬৫)। আটক করার সময় তাঁর পাঁচ সন্তানও সঙ্গে ছিল।

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক-রাশিয়ার যৌথ টহল শুরু

তুরস্ক গতকাল শুক্রবার সিরিয়ার উত্তরাঞ্চলে রাশিয়ার সঙ্গে যৌথ টহল শুরু করেছে। আঙ্কারা ও মস্কোর মধ্যে হওয়া চুক্তির শর্ত অনুযায়ী গুরুত্বপূর্ণ সীমান্ত এলাকা থেকে কুর্দি বাহিনী চলে যাওয়ার বিষয়টি যাচাই করতে তারা এ টহল শুরু করল।

গত সপ্তাহে কৃষ্ণ সাগরীয় অবকাশ কেন্দ্র সোচিতে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই টহল কাজ শুরু হলো। ওই চুক্তিতে বলা হয়, কুর্দি বাহিনীর সদস্যরা তুরস্কের সঙ্গে সিরিয়ার সীমান্ত বরাবর অবস্থিত সরু ভূখণ্ড থেকে চলে যাবে। আর এ জন্য তাদের ১৫০ ঘণ্টা সময় বেঁধে দেওয়া হয়। রাশিয়া জানায়, চলে যাওয়ার প্রক্রিয়ায় বেঁধে দেওয়া সময় শেষ হয়ে গেছে। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

বাগদাদির লাশ ‘সাগরে ভাসিয়ে’ দেওয়া হয়

তথাকথিত জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার পর তাঁর লাশ সাগরে সমাহিত করা হয়েছে বলে দাবি করছে মার্কিন সেনাবাহিনী। তবে কখন ও সমুদ্রের কোথায় লাশটি সমাহিত করা হয়েছে, তা জানা যায়নি। পেন্টাগন সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

এর আগে গত শনিবার সিরিয়ায় একটি গোপন আস্তানায় মার্কিন সেনাবাহিনীর অভিযানের সময় বাগদাদি তাঁর সন্তানদের নিয়ে আত্মঘাতী হন বলে এক ঘোষণায় দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরই লাশগুলো সমুদ্রে ফেলে দেওয়ার কথা জানায় মার্কিন বাহিনী।

হেলিকপ্টার হামলায় সিরিয়ায় ৯ আইএস সদস্য নিহত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি গ্রামে হেলিকপ্টার হামলায় অন্তত নয়জন নিহত হয়েছে বলে জানা গেছে।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া এক প্রতিবেদনে জানায়, নিহতদের সঙ্গে মধ্যপ্রাচ্যেভিত্তিক সশস্ত্র জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) সম্পর্ক রয়েছে। রোববার দিবাগত রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে অঞ্চলটিতে অভিযানটি পরিচালনা করা হয়।

এরদোয়ান চোর, আমাদের ভূখণ্ড চুরি করছে : আসাদ

সিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে তুর্কি হামলার নিন্দা জানিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ‘চোর’ বলে সম্বোধন করেছেন সিরীয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ। এ ছাড়া দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধের জেরে হারানো ভূখণ্ড পুনর্দখল করার অঙ্গীকার করেন আসাদ।

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় যুদ্ধবিধ্বস্ত ইদলিব প্রদেশের হোবেইত শহরে গতকাল মঙ্গলবার সিরীয় ও আরব সেনাদের সঙ্গে সাক্ষাৎকালে বাশার আল আসাদ এসব কথা বলেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বাশার বলেন, ‘এরদোয়ান একজন চোর। এখন সে আমাদের ভূখণ্ড চুরি করছে।’ সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রাস আল-আইনে কোনো যোদ্ধা নেই, দাবি কুর্দিদের; তুর্কি পক্ষের নাকচ

তুর্কি সীমান্তবর্তী শহর রাস আল-আইন থেকে কুর্দিরা নিজেদের পুরোপুরি সরিয়ে নিয়েছে বলে দাবি করেছে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স (এসডিএফ)। তবে তুর্কি মদদপুষ্ট সিরিয়ার বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্র এই দাবিকে নাকচ করে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় তুরস্কের সঙ্গে পাঁচ দিনের যুদ্ধবিরতি চুক্তি হয়েছে এসডিএফের। চুক্তির শর্ত অনুযায়ী আগামী মঙ্গলবারের মধ্যে কুর্দিদের রাস আল-আইন ও আল আবইয়াদ শহর থেকে সরে যেতে হবে। এলাকাটি তুর্কি সীমান্ত থেকে সিরিয়ার অভ্যন্তরে ৩০ কিলোমিটারের বেশি বিস্তৃত। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

তুরস্ককে মোকাবিলায় আসাদ সরকারের সঙ্গে হাত মেলাল কুর্দিরা

তুরস্কের সঙ্গে লড়াইয়ে টিকে থাকতে শেষমেশ আসাদ সরকারের সঙ্গে হাত মিলিয়েছে উত্তর সিরিয়ার কুর্দিরা। তারা জানিয়েছে, তুরস্ককে মোকাবিলায় সরকার এরই মধ্যে তাদের নিয়ন্ত্রিত এলাকায় সেনা পাঠিয়েছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সেনা মোতায়েনের খবর দেওয়া হয়েছে। অন্যদিকে চুক্তি সম্পর্কে উত্তর সিরিয়ার কুর্দি নেতৃত্বাধীন প্রশাসন বিবিসিকে জানায়, এই চুক্তির আওতায় সিরিয়ার সরকারি বাহিনী পুরো সীমান্ত এলাকায় তাদের সেনা মোতায়েন করতে পারবে। এ ছাড়া উত্তর সিরিয়ার আফরিনের মতো যেসব শহর তুর্কিদের দখলে রয়েছে, সেসব জায়গায়ও সেনা মোতায়েন করতে পারবে আসাদ সরকারের বাহিনী।

Pages