ফুটবল স্টেডিয়াম বদলে গেল সবুজ বনে

মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়ার একটি ফুটবল স্টেডিয়াম বদলে গেছে ঘন সবুজ বনে। ফুটবল খেলার মাঠে এখন দাঁড়িয়ে আছে প্রায় ৩০০ গাছ। অভিনব এই বনায়নের কারিগর ক্লস লিটম্যান। তিনি পেশায় একজন শিল্পী।

জলবায়ু পরিবর্তন ও বনাঞ্চল ধ্বংসের প্রতিবাদস্বরূপ অভিনব এই বুদ্ধি আঁটেন লিটম্যান। তবে স্থায়ীভাবে বনে রূপান্তরিত হয়নি মাঠটি। বনায়নের বিষয়ে মানুষকে সচেতন করতে সাত সপ্তাহের জন্য স্টেডিয়ামকে অস্থায়ীভাবে বনে রূপান্তরিত করেছেন লিটম্যান। এটি তাঁর একটি শৈল্পিক প্রকল্প (ইনস্টলেশন)। গণমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

পাহাড়ে ধাক্কা লেগে বিমান বিধ্বস্ত, নিহত ৩

অস্ট্রিয়ায় একটি ছোট বিমান বিধ্বস্ত হয়ে তিন জন নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় টাইরল রাজ্যে জার্মান সীমান্তের কাছে অবস্থিত ওয়েটার্টারাইন পর্বতমালার বিকেল সাড়ে পাঁচটার দিকে একটি পাহাড়ে ধাক্কা লেগে এই দুর্ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যমের মতে, বিমানটি ভূমি থেকে প্রায় ২৩০০ মিটার উচ্চতার একটি পাহাড়ে ধাক্কা লাগে। উদ্ধার কর্মীদের কঠিন এই ভূখণ্ডে অনুসন্ধান একটি চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।

অস্ট্রিয়ার মন্ত্রীর বিয়েতে যোগ দিয়ে নাচলেন পুতিন

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী কারিন নেইসলের বিয়েতে অংশ নিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

স্থানীয় সময় শনিবার বিয়ের অনুষ্ঠানে পুতিন ৫৩ বছর বয়সী কনেকে উপহার দিয়ে তাঁর সঙ্গে নাচতে শুরু করেন। একটি ফুলের তোড়া নিয়ে অনুষ্ঠানে যান রুশ প্রেসিডেন্ট।

রুশ নেতাকে আমন্ত্রণ জানানোয় এরই মধ্যে সমালোচনার মুখে পড়েছেন পররাষ্ট্রমন্ত্রী নেইসল। বিরোধীদলীয় রাজনীতিবিদদের অভিযোগ, পুতিনকে আমন্ত্রণ জানিয়ে নেইসল ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি ভঙ্গ করেছেন।

অস্ট্রিয়া পেতে যাচ্ছে বিশ্বের সর্বকনিষ্ঠ নেতা

অস্ট্রিয়ার সাধারণ নির্বাচনে দেশটির রক্ষণশীল রাজনৈতিক দল ‘পিপলস পার্টি’ জয়ের পথে রয়েছে। তারাই নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছে। তাই বলা যায়, দেশটির শাসনক্ষমতায় আসতে চলেছে দলটি। আর হিসাব-নিকাশ মিলে গেলেই বিশ্বের সর্বকনিষ্ঠ নেতা হিসেবে গদিতে বসবেন ৩১ বছর বয়সী সেবাস্টিয়ান কার্জ।   

স্থানীয় সময় রোববার পাওয়া সর্বশেষ ভোট গণনার বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

বোরকা নিষিদ্ধ হচ্ছে অস্ট্রিয়ায়

জনসমাগমের স্থানে প্রকাশ্যে বোরকা পরা নিষিদ্ধ করে একটি আইন প্রণয়ন করতে যাচ্ছে অস্ট্রিয়া। এরইমধ্যে আইনের খসড়াটি দেশটির ‘ফেডারেল ল গেজেটে’ উত্থাপিত হয়েছে।

প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের বেলেনের অনুমোদনের পর আইনটি  চালু হবে। ১ অক্টোবর ২০১৭ নাগাদ আইনটি চালু হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কতৃপক্ষ।

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘এই আইন আশ্রয়প্রার্থী ও শরণার্থীদের ই্‌উরোপের মূল্যবোধ ও জার্মান ভাষার ওপর দক্ষতা অর্জনে দীর্ঘস্থায়ী পরিকল্পনা প্রণয়নেও বাধ্য করবে।’

বসবাসের জন্য সেরা ভিয়েনা, ঢাকা ২১৪ নম্বরে

জীবন যাপনের মানের দিক দিয়ে বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। আর এ তালিকায় সবার নিচে রয়েছে ইরাকের রাজধানী বাগদাদ। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কভিত্তিক পরামর্শ সেবাদানকারী সংস্থা মার্সারের করা ‘এইটিনথ কোয়ালিটি অব লাইফ র‌্যাঙ্কিং’ শীর্ষক তালিকায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিবছরের মতো ২৩০টি শহরের ওপর চালানো এ জরিপে বাংলাদেশের রাজধানী ঢাকা রয়েছে তালিকার একেবারে তলানির দিকে- ২১৪ নম্বরে। গত বছরের তুলনায় ১০ ধাপ পিছিয়েছে ঢাকা। গত বছর শহরটির অবস্থান ছিল ২০৪ নম্বরে।

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার

পরমাণু অস্ত্র তৈরি না করার শর্ত মেনে নেওয়ায় ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এর আগে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) এ-সংক্রান্ত একটি চুক্তিতে সই করে দেশটি।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোঘেরিনি জানান, এ চুক্তি আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

গত বছর জুলাইয়ে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তি ব্রিটেন, চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও যুক্তরাষ্ট্রের চুক্তি সইয়ের ব্যাপারে সমঝোতা হয়।

৮০০ বছর আগেও ছিল মোবাইল!

কৌতুকটা নিশ্চয়ই শুনেছেন অনেকেই। তৃতীয় বিশ্বের এক দেশের মন্ত্রী গেছেন উন্নত বিশ্বের এক দেশ সফরে। তো, সেই দেশের মন্ত্রী মহোদয় ‘গরিব’ দেশের মন্ত্রীকে নিয়ে গেছেন তাঁর দেশের উন্নয়ন দেখাতে। তিনি এক প্রত্যন্ত এলাকায় গিয়ে মাটি খোঁড়ার ব্যবস্থা করলেন। একটু খুঁড়তেই দেখা গেল, টেলিফোনের তার বের হয়ে আসছে। মন্ত্রী তখন সগর্বে বুক ঠুকে বললেন, ‘দেখেছেন, আমাদের দেশের লোকেরা সেই আদিকালেও টেলিফোন ব্যবহার করতেন।’

অস্ট্রিয়ায় নতুন করে ঢুকছে শরণার্থীরা

শরণার্থীদের কোটা নিয়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর বিবাদের মধ্যেই স্থানীয় সময় গতকাল শনিবার ১০ হাজার অভিবাসনপ্রত্যাশী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। প্রাথমিক অবস্থায় এসব অভিবাসীকে ক্রোয়েশিয়ায় পাঠিয়েছিল হাঙ্গেরি। 

ক্রোয়েশিয়া বলেছে, কয়েক দিন ধরে আসা ২০ হাজার শরণার্থীকে আশ্রয় দিতে তারা সক্ষম নয়। ক্রোয়েশিয়া অভিবাসীদের নাম নিবন্ধন না করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে—এ অভিযোগ এনে হাঙ্গেরিও এসব অভিবাসীকে অস্ট্রিয়ার দিকে ঠেলে দেয়।

অস্ট্রিয়ায় ট্রাকে আবার মিলল ৪২ অভিবাসী

মাত্র কিছুদিন আগেই অস্ট্রিয়ায় রাস্তায় একটি কাভার্ড ভ্যানে পাওয়া গিয়েছিল ৭১ অভিবাসীর লাশ। সেই ঘটনার পর আজ রোববার আবার একটি হিমায়িত ট্রাকে  আবার পাওয়া গেল ৪২ অভিবাসীকে। তবে এবার আর মৃত নয়, জীবিত উদ্ধার করা গেছে তাঁদের।

মধ্য ইউরোপের দেশটির আইস্টারশেইম নামে এক শহর থেকে ওই অভিবাসীদের উদ্ধার করা হয়। অস্ট্রিয়ার ত্রাণ ও শরণার্থীবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে রয়টার্স। রয়টার্স জানিয়েছে, উদ্ধারকৃতদের পরিচয় জানাতে পারেনি অস্ট্রিয়া সরকার। তবে, তাঁরা সবাই সিরীয় বলে ধারণা করা হচ্ছে।

Pages