‘সম্মানজনক’ পুরস্কার প্রত্যাখ্যান করল পরিবেশবাদী কিশোরী গ্রেটা

পরিবেশ নিয়ে কাজ করার স্বীকৃতিস্বরূপ একটি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল আলোচিত সুইডিশ কিশোরী গ্রেটা তুনবার্গ। কিন্তু পুরস্কারটি গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে এই কিশোরী। গ্রেটা বলেছে, পুরস্কার নয়, জলবায়ু আন্দোলনের যেটি প্রয়োজন তা হলো রাষ্ট্রযন্ত্রের নিয়ন্ত্রণকারী ব্যক্তিরা যেন ‘বিজ্ঞানের’ কথা ‘শোনা’ শুরু করেন। 

অর্থনীতিতে বাঙালিসহ তিনজনের নোবেল জয়

ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের পর এবার দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেলেন অভিজিৎ ব্যানার্জি। ভারতীয়-মার্কিন অধ্যাপক অভিজিতের সঙ্গে পুরস্কারের জন্য আরো মনোনীত হয়েছেন এস্তার ডাফলো (অভিজিতের স্ত্রী) ও মাইকেল ক্রেমার।

সোমবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস জানায়, বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণে পরীক্ষামূলক গবেষণার জন্য তাদের নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, অমর্ত্য সেন দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদানের জন্য ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান ।

পদার্থবিদ্যায় নোবেল জিতেছেন তিন বিজ্ঞানী

এ বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার জিতেছেন তিন পদার্থ বিজ্ঞানী। এ তিন বিজয়ী হলেন- পদার্থ বিজ্ঞানী জেমস পিবলস, মাইকেল মেয়র ও দিদিয়ের কুয়েলজ।

নোবেল পুরস্কারের টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে জানানো হয়, মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি সুইডেনের স্থানীয় সময় বেলা ১১টা ৪৫মিনিটে এ তিন বিজ্ঞানীকে এ বছরের পদার্থবিদ্যায় নোবেলজয়ী ঘোষণা দিয়েছে।

এর আগে অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেওয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে চলতি বছরের চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ তিন বিজ্ঞানী।

চিকিৎসায় নোবেল পুরস্কার পেলেন তিনজন

শুরু হয়েছে চলতি বছরের নোবেল পুরস্কার ঘোষণা। শুরুতেই চিকিৎসাক্ষেত্রে নোবেলপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছে। তিনজন সম্মিলিতভাবে মর্যাদাপূর্ণ এ পুরস্কার পেয়েছেন।

তাঁরা হলেন উইলিয়াম জি কেইলিন জুনিয়র, স্যার পিটার জে র‍্যাটক্লিফ ও গ্রেগ এল স্যামেনজা।

নোবেল প্রাইজের টুইটার অ্যাকাউন্ট থেকে দেওয়া এক পোস্টে জানানো হয়, শরীরের কোষগুলো অক্সিজেনের সহজলভ্যতার বিষয়টি কীভাবে গ্রহণ করে ও খাপ খায়, তা নিয়ে গবেষণার জন্যই তিনজনকে সম্মিলিতভাবে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

‘বিকল্প নোবেল’ পুরস্কার পেল ১৬ বছরের গ্রেটা থুনবার্গ

সুইডেনের আলোচিত কিশোরী পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গকে ‘বিকল্প নোবেল’ পুরস্কার হিসেবে পরিচিত ‘রাইট লাইভলিহুড’ পুরস্কারে ভূষিত করা হয়েছে। গ্রেটাসহ আরো চারজনকে এই পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। পরিবেশ রক্ষায় ‘জলবায়ু বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে রাজনৈতিক দাবিগুলোকে তীব্রতর ও উৎসাহিত’ করার জন্যই ১৬ বছরের গ্রেটা থুনবার্গকে এই পুরস্কার দেওয়া হয়েছে।

সুইডেনে বিমান বিধ্বস্ত হয়ে ৯ জন নিহত

সুইডেনে একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত নয় জন নিহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় শহর উমেয়ার একটি দ্বীপের কাছে বিমানটি বিধ্বস্ত হয়।

সংবাদমাধ্যম দ্য সান এক প্রতিবেদনে জানায়, রোববার বিকেলে প্যারাসুটবাহী বিমানটি দেশটির উত্তরাঞ্চলীয় একটি নদীতে বিধ্বস্ত হয়।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, স্থানীয় সময় দুপুর ২টার দিকে বিমানটি বিধ্বস্ত হয়। একজন প্রত্যক্ষদর্শী বলেন, তিনি আচমকা বিকট শব্দ শুনতে পান। দেখেন একটি বিমান মুখ নিচের দিকে করে মাটিতে পড়ে যাচ্ছে। বিমানটি বিধ্বস্ত হওয়ার সঙ্গে সঙ্গেই বিকট শব্দ হয়।

অ্যাসাঞ্জের বিরুদ্ধে সুইডেনে ধর্ষণ মামলা ফের চালু হচ্ছে

সুইডেনে ২০১০ সালে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা ধর্ষণ মামলার পুনঃতদন্তের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, গতকাল সোমবার সুইডেনের সরকারি কৌঁসুলি পর্ষদের সহকারী পরিচালক এভা-মারি পারসন এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান।  

মামলার পুনঃতদন্ত শুরুর কারণ হিসেবে এভা-মারি বলেন, জুলিয়ান অ্যাসাঞ্জ ধর্ষণের ওই অভিযোগের ব্যাপারে জড়িত থাকতে পারেন, এমন সন্দেহের ফলেই পুনঃতদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অ্যাসাঞ্জের ধর্ষণ মামলা, পুনঃতদন্তের সিদ্ধান্ত জানাবে সুইডেন

সুইডেনে ২০১০ সালে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে করা ধর্ষণ মামলার পুনঃতদন্ত করা হবে কি না, সে ব্যাপারে আজ নিজেদের সিদ্ধান্তের কথা জানাবে দেশটি।

সোমবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়। ধর্ষণের মামলা করা ওই নারীর আইনজীবীর অনুরোধে এটির পুনঃতদন্ত শুরু হতে পারে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অর্থনীতিতে নোবেল পেলেন দুই মার্কিন গবেষক

জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে ম্যাক্রো ইকোনমিকসের সঙ্গে একীভূত করে বিশ্লেষণের স্বীকৃতি হিসেবে চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিন গবেষক।

আজ সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ের উইলিয়াম ডি নরডাস ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের পল এম রোমারের নাম ঘোষণা করে দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য জানায়।

৯ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১.০১ মিলিয়ন মার্কিন ডলার) পুরস্কারের অর্থ ভাগাভাগি করে নেবেন তাঁরা।

অর্থনীতিতে নোবেল ঘোষণার মধ্য দিয়ে এবারের নোবেল পুরস্কার ঘোষণা শেষ হলো। এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না।

চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন অ্যালিসন ও তাসুকু

ক্যানসারথেরাপি আবিষ্কারের জন্য চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জেমস পি. অ্যালিসন ও তাসুকু হোনজো।

জেমস পি. অ্যালিসন যুক্তরাষ্ট্রের টেক্সাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং তাসুকু হোনজো জাপানের কিয়োটা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

আজ সোমবার সুইডেনের স্টকহোমে ক্যারোলিনিস্কা ইনস্টিটিউট এই বিজয়ীদের নাম ঘোষণা করে। বিজয়ীরা অর্থমূল্য হিসেবে ৯০ লাখ ক্রোনার বা ১০ লাখ ১০ হাজার মার্কিন ডলার পাবেন। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দিয়েছে।

Pages