ইসরায়েলের ক্ষেপণাস্ত্র চলে গেছে রাশিয়ার হাতে!

ইহুদিবাদী ইসরায়েলের অন্যতম অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র রাশিয়ার হাতে চলে গেছে। আর এতে আতঙ্কে পড়েছে তেল আবিব। এটি ইহুদিবাদী ইসরায়েলের বিমান প্রতিরক্ষায় নিয়োজিত ডেভিড শ্লিং গোলন্দাজ বাহিনীর অন্তর্ভুক্ত।

ইসরায়েলি দৈনিক টাইমস ইসরায়েলের খবরে আরো বলা হয়েছে, এ ক্ষেপণাস্ত্র হাতিয়ে নেওয়ার মধ্য দিয়ে একে ঠেকানোর মতো পাল্টা ব্যবস্থা হয়তো দ্রুত খুঁজে পাবে রাশিয়া। এমনকি পাল্টা এ ব্যবস্থা পরে অন্যদের কাছেও ছড়িয়ে পড়তে পারে।

নিরস্ত্র ফিলিস্তিনিকে পেছন থেকে ইসরায়েলি পুলিশের গুলি

যেন অনেকটা খেলার ছলেই ফিলিস্তিনের নিরস্ত্র যুবককে পেছন থেকে গুলি করে বসেন ইসরায়েলের এক পুলিশ কর্মকর্তা। এ ঘটনারই একটি ভিডিও এরই মধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ওই ভিডিওতে দেখা যায়, কয়েকজন ইসরায়েলি পুলিশ কর্মকর্তা সাদা জার্সি পরা এক ফিলিস্তিনি যুবককে জেরা করার পর তাঁকে সামনে এগিয়ে যেতে বলেন। এ সময় ওই যুবকের দিকে বন্দুক তাক করে রাখা হয়। অনেকটা ভয় নিয়েই এগিয়ে যেতে থাকেন ওই যুবক। কিছুদূর এগিয়ে যেতেই পেছন থেকে তাঁকে লক্ষ্য করে গুলি ছোড়ে ইসরায়েলি সেনা। সঙ্গে সঙ্গে আর্তনাদ করে মাটিতে লুটিয়ে পড়েন ওই ফিলিস্তিনি যুবক।

ইসরায়েলকে ধ্বংস করার ক্ষমতা রাখে হিজবুল্লাহ : ইসরায়েলি জেনারেল

ইহুদিবাদী ইসরায়েলের সামরিক বাহিনীর জেনারেল ইজহাক ব্রিক বলেছেন, ইরান ও হিজবুল্লাহ মিলে ইসরায়েলকে যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে পরিণত করতে পারে।

সরকার গঠনে ব্যর্থ হলেন বেনিয়ামিন নেতানিয়াহু

দীর্ঘদিন ক্ষমতায় থাকার পর অবশেষে নতুন করে সরকার গঠনে অপারগতা স্বীকার করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর ফলে নেতানিয়াহুর রাজনৈতিক প্রতিপক্ষের সামনে সরকার গঠনের সুযোগ সৃষ্টি হলো।

এক দশক ধরে ক্ষমতায় রয়েছেন নেতানিয়াহু। কিন্তু গত মাসে (সেপ্টেম্বর) অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এককভাবে বিজয়ী হতে ব্যর্থ হন বর্ষীয়ান এ রাজনীতিক। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে নেতানিয়াহুর প্রতিপক্ষ বেনি গান্টজের নীল-সাদা দলকে সরকার গঠন করার আহ্বান জানানো হবে।

আল-আকসা মসজিদ ‘দখলে’ নিয়েছে ইহুদিরা

দখলদার ইহুদি সম্প্রদায়ের লোকেরা জেরুজালেমের সবচেয়ে পবিত্র ও স্পর্শকাতর জায়গা আল-আকসা মসজিদে প্রবেশ করেছে। আজ বৃহস্পতিবার ইহুদিদের ‘সুক্কত’ উৎসবকে কেন্দ্র করে তারা আল-আকসা মসজিদে প্রবেশ করে।

তুরস্কভিত্তিক সংবাদ সংস্থা আনাদুলু এজেন্সি এক প্রতিবেদনে জানায়, ইহুদিদের ধর্মীয় উৎসব সুক্কত উপলক্ষে শত শত কট্টরপন্থি ইহুদি আল-আকসায় প্রবেশ করে। তাদের আল-আকসায় প্রবেশ করতে সহায়তা করছে ইসরায়েলি পুলিশ।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকেই ইসরায়েলি পুলিশের সহায়তায় আল-আকসা মসজিদে প্রবেশ করে ৫১৫ জন কট্টরপন্থি ইহুদি।

ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনিদের ওপর ৮০ ধরনের নির্যাতন!

দখলদার ইসরায়েলের কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর নানা কায়দায় নির্যাতন চালানো হয়। এর মধ্যে ৮০ ধরনের নির্যাতনের বিষয়ে জানতে পেরেছেন মানবাধিকার কর্মীরা।

সংবাদ সংস্থা পার্স টুডে এক প্রতিবেদনে জানায়, ফিলিস্তিনের মানবাধিকার সংগঠন আল-মিযান-এর আইন বিষয়ক সমন্বয়কারী আইনজীবী মিরফাত নাহাল বলেন, সব আন্তর্জাতিক আইন ও নীতিমালায় বন্দিদের অধিকার রক্ষার কথা বলা হলেও ইসরায়েলি কারাগারগুলোতে ফিলিস্তিনি বন্দীদের ওপর অন্তত ৮০ ধরণের নির্যাতন চালানো হচ্ছে, যা মানবাধিকারের প্রকাশ্য লঙ্ঘন। তিনি বলেন, ইসরায়েলি বাহিনী প্রতিদিন গড়ে ২০ জন ফিলিস্তিনিকে আটক করে এবং গড়ে দুজনকে মুক্তি দেয়।

ইসরায়েলে পাঁচ হাজার বছরের পুরোনো শহর আবিষ্কার

ইসরায়েলের কেন্দ্রে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মন্দিরসহ পাঁচ হাজার বছরের পুরোনো এক বিশাল শহর আবিষ্কার করা হয়েছে বলে দেশটির পুরাকীর্তি কর্তৃপক্ষ রোববার জানিয়েছে।

চীনা সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, নতুন শহর হারিশের কাছে শ্যারন অঞ্চলে খনন করে সাড়ে ছয় লাখ বর্গমিটারের অধিক আয়তনের প্রাচীন শহরটি আবিষ্কার করা হয়।

প্রত্নতত্ত্ববিদরা ব্রোঞ্জ যুগের গোড়ার দিকে খ্রিস্টপূর্ব চতুর্থ সহস্রাব্দের শেষ পর্যায়ে গড়ে ওঠা একটি পরিকল্পিত মহানগরের খোঁজ পেয়েছেন। এর চারপাশে ছিল দুর্গ প্রাচীর এবং তাতে ছিল আবাসিক ও সাধারণ এলাকা, সড়ক এবং গলি।

‘ইহুদিবাদী ইসরায়েল ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে’

ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে অবৈধভাবে প্রতিষ্ঠিত ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েল ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির প্রধান কমান্ডার মেজর জেনারেল মোহাম্মাদ সালামি।

ইসরায়েলের নিজস্ব অসংখ্য দুর্বলতা এবং এর বিনাশ কামনাকারী আঞ্চলিক শক্তিগুলোর কঠোর অবস্থানকে তিনি ইসরায়েল ধ্বংসের কারণ হিসেবে উল্লেখ করেছেন।

ফিলিস্তিনি মন্ত্রী হাদামিকে আটক করেছে ইসরায়েল

ফিলিস্তিনের জেরুজালেম বিষয়কমন্ত্রী ফাদি আল হাদামিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। বুধবার তাঁকে আটক করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে ফিলিস্তিনের জেরুজালেম বিষয়ক মন্ত্রণালয়।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলো এজেন্সির এক প্রতিবেদনে জানিয়েছে, হামাদিকে নিয়ে যাওয়ার আগে তাঁর বাড়িতে তল্লাশি চালায় ইসরায়েলি বাহিনী।

অবশ্য হামাদিকে গ্রেপ্তারের বিষয়ে ইসরায়েলের পক্ষ থেকে এখন পর্যন্ত কিছু বলা হয়নি। তবে এ নিয়ে গত তিন মাসে তাঁকে দুইবার আটক করা হয়েছে।

দুর্নীতির মামলায় কারাগারে যাচ্ছেন নেতানিয়াহু?

ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মূল প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজকে সমর্থন দিয়েছে সংখ্যালঘু মুসলিম দলগুলোর জোট। এর ফলে গান্তজের সরকার গঠনের সম্ভাবনা অনেক বেড়ে গেছে। একইসঙ্গে নেতানিয়াহুর কারাগারে যাওয়ার আশঙ্কা জোরদার হয়েছে।

সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির চারটি মামলা রয়েছে। এ কারণে প্রধানমন্ত্রী হতে না পারলে তাকে কারাগারে যেতে হবে বলে বিশ্লেষকরা জানিয়েছেন।

Pages