নির্জন আইসল্যান্ডে বালুর নিচে ৬০টি মৃত তিমি!

হেলিকপ্টারে করে পশ্চিম আইসল্যান্ডে ভ্রমণে গিয়েছিলেন কয়েকজন পর্যটক। হঠাৎ হেলিকপ্টার থেকে তাদের চোখ পড়ে মাটিতে। তারপর যা দেখলেন তা সত্যি অবাক করার মতো।

তারা হেলিকপ্টার থেকে দেখেন আইসল্যান্ডের বালুর মধ্যে মরে পড়ে আছে অনেক তিমি। তা দেখে পাইলট হেলিকপ্টারটি ওই সমুদ্র তীরে অবতরণ করান এবং মৃত তিমিগুলোর ছবি তোলেন।

তিমির রক্তে লাল সাগরের পানি

নরওয়ে আর আইসল্যান্ডের মধ্যবর্তী আটলান্টিক সাগরের দক্ষিণে ভয়াবহ শীতের এক দ্বীপ। সমুদ্রবেষ্টিত সেই দ্বীপটির নাম ‘ফারো’। ১৮টি ছোটো ছোটো দ্বীপ নিয়ে গঠিত স্বায়ত্তশাসিত ফারো দ্বীপপুঞ্জ ডেনমার্কের আওতাভুক্ত। সম্প্রতি সেখানে তিমি শিকারীদের হাতে মারা পড়েছে কয়েক ডজন তিমি মাছ, ছুরির আঘাতে তিমির শরীর থেকে ছিটকে বেরোনো রক্তে লাল হয়ে গেছে সাগরের পানি।

পানামা পেপারস ফাঁসে পতনের মুখে আইসল্যান্ডের সরকার

গোপনে স্ত্রীর নামে বিদেশে ব্যবসা প্রতিষ্ঠান থাকার খবর প্রকাশ হওয়ায় প্রবল তোপের মুখে পড়েছেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী সিগমুন্ডুর ডেভিড গানলগসন। দেশটির পার্লামেন্টের বিরোধী দল আস্থা ভোটের আহ্বান জানিয়েছে।

রাজধানী রিকইয়াভিকে পার্লামেন্টের বাইরে ১০ হাজার মানুষ বিক্ষোভ করছে, যে দেশটির জনসংখ্যাই মাত্র তিন লাখ ৩০ হাজার। বিক্ষোভকারীরা স্লোগান দিচ্ছে, ড্রাম বাজাচ্ছে, ব্যারিকেড দিয়েছে এবং বাঁশি বাজাচ্ছে। কিছু মানুষের হাতে কলা রয়েছে, যার মাধ্যমে তারা কলা গণতন্ত্রের মধ্যে বাস করছেন বোঝাতে চাইছেন। প্রবল বিক্ষোভে পতনের মুখে পড়েছে সিগমুন্ডুর সরকার।