সরকারকে দায়ী করে নিজের গায়ে আগুন দিল বিশ্ববিদ্যালয় ছাত্র!

বেশ কয়েকদিন ধরেই আর্থিক সংকটে ভুগছিলেন তিনি। সেই কারণে বেঁচে থাকার আগ্রহটাই হারিয়ে ফেলেছিলেন। তাই নিয়ে নিলেন আত্মঘাতী এক সিদ্ধান্ত।

আর্থিক দৈন্যদশা সইতে না পেরে নিজের শরীরে আগুন ধরিয়ে দিয়েছেন এক বিশ্ববিদ্যালয় ছাত্র। ঘটনাটি ঘটেছে ফ্রান্সের লিওন শহরে।

রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, নিজের শরীরে আগুন দেওয়ার আগে ওই ছাত্র ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সমালোচনা করে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন।

প্রতিবেদনে বলা হয়, ২২ বছর বয়সী ওই ছাত্রের শরীরের ৯০ ভাগ পুড়ে গেছে। তাঁর জীবন সংকটাপন্ন। তবে প্রতিবেদনে ওই ছাত্রের নাম উল্লেখ করা হয়নি।

নগ্ন ভাস্কর্যে অন্তর্বাস পরানোয় ক্ষমা চাইল ইউনেস্কো

ফ্রান্সের রাজধানী প্যারিসে এক প্রদর্শনীতে নগ্ন ভাস্কর্যে অন্তর্বাস পরানোর পর তোপের মুখে ক্ষমা চাইল জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো। গতকাল সোমবার সংবাদমাধ্যম ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনাল (ইউপিআই) এক প্রতিবেদনে এ কথা জানায়।

এর আগে ফরাসি ভাস্কর স্টিফেন সাইমন জানান, তিনি যখন জানতে পারেন ইউরোপীয় ঐতিহ্য দিবস উপলক্ষে প্যারিসে আয়োজিত প্রদর্শনীতে তাঁর ভাস্কর্যগুলোকে অন্তর্বাস পরানো হয়েছে, তিনি বিস্মিত হন।

স্টিফেন সাইমন সংবাদমাধ্যম সিএনএনকে জানান, এ ঘটনার পর থেকে তিনি অপমানিত বোধ করছেন। তিনি বলেন, ‘আমি অনেক লজ্জিত যে আমার এত বছরের কাজ আর গবেষণা ভেস্তে গেছে।’

ফ্রান্সে মসজিদে হামলা, আহত ২

ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি মসজিদের বাইরে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে দুই ব্যক্তি আহত হয়েছেন। আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে। এ ঘটনায় এক সন্দেহভাজনকে আটক করেছে ফরাসি পুলিশ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

পুলিশ জানায়, স্থানীয় সময় সোমবার (২৮ অক্টোবর) বিকেল ৩টা ২০ মিনিটে ফ্রান্সের বেয়োন্নে শহরে এ হামলা হয়। পুলিশের দাবি, মসজিদের দরজায় আগুন লাগানোর চেষ্টাকালে এক ব্যক্তিকে বাধা দেন কাছেই থাকা দুই ব্যক্তি। তখনই সত্তরোর্ধ্ব দুই ব্যক্তির ওপর হামলা চালায় ওই বন্দুকধারী। এতে তাঁরা গুরুতর আহত হন। পরে তাঁদের হাসপাতালে নেওয়া হয়।

পাজামা পরা গাধা দেখেছেন?

পরিশ্রমী ও কর্মদক্ষ প্রাণী হিসেবে গাধা সুপরিচিত। শিল্প বিপ্লবের আগে মালপত্র বয়ে নিয়ে যাওয়ার জন্য গাধার ব্যবহার ছিল ব্যাপক। ধীরে ধীরে মানুষ যন্ত্রনির্ভর হয়ে পড়লেও গাধা এখনো নানা কাজে ব্যবহৃত হয়।

সংবাদমাধ্যম জি নিউজের প্রতিবেদনে জানা যায়, ফ্রান্সের পোইটু উপত্যকায় একটি বিশেষ জাতের গাধার দেখা মেলে। এরা ‘পোইটু গাধা’ নামে পরিচিত।  আকারে এরা সাধারণ গাধার তুলনায় কিছুটা বড়সড় ও লম্বা হয়। তবে সংখ্যায় এরা খুবই কম। ২০০৫ সালের এক হিসাবে দেখা যায়, গোটা বিশ্বে এই প্রজাতির গাধার সংখ্যা মাত্র ৪৫০টি।

প্যারিসে পুলিশ সদর দপ্তরে ছুরিকাঘাতে নিহত ৪

ফ্রান্সের রাজধানী প্যারিসে ছুরি নিয়ে হামলা চালিয়েছে এক ব্যক্তি। এতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। হামলাকারীর নাম প্রকাশ করা হয়নি। তবে তিনি সেখানকারই এক কর্মী বলে জানা গেছে।

ফরাসি গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, প্যারিসে সেন্ট্রাল পুলিশ হেডকোয়ার্টারে ছুরি নিয়ে হামলা চালায় এক ব্যক্তি। এই হামলায় চার পুলিশ কর্মকর্তা নিহত হন। হামলাকারী ওই অফিসেরই কর্মী বলে জানানো হয়েছে। পরবর্তীতে তাকেও গুলি করে অন্য পুলিশ সদস্যরা। এতে হামলাকারীও নিহত হয়।

মারা গেছেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট শিরাক

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক মারা গেছেন। দেশটিতে বেশ কিছু প্রশাসনিক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা সাবেক এই ফরাসি প্রেসিডেন্ট ৮৬ বছর বয়সে বৃহস্পতিবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

শিরাক ফ্রান্সে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন। তাঁর শাসনামলেই ইউরোপীয় একক মুদ্রা ব্যবস্থায় প্রবেশ করেছিল ফ্রান্স। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ফ্রান্সের জাতীয় সংসদ এক মিনিটের নীরবতা পালন করেছে। তবে তাঁর শেষ জীবনের বেশির ভাগ সময় কেটেছে দুর্নীতির কেলেঙ্কারি মাথায় নিয়ে।

বৃদ্ধার রান্নাঘরে মিলল ৫৫ কোটি টাকার দুর্লভ চিত্র!

ফ্রান্সের এক বয়োবৃদ্ধ নারীর রান্নাঘরে পাওয়া গেছে রেনেসাঁ যুগের শুরুর দিকের একটি দুর্লভ চিত্র। নিলামে তোলা হবে এটি। বিশেষজ্ঞরা ধারণা করছেন, ‘ক্রাইস্ট মকড’ শিরোনামের চিত্রটি ছয় মিলিয়ন ইউরোর মতো দাম হতে পারে। বাংলাদেশি টাকায় যার মূল্য দাঁড়ায় ৫৫ কোটি ৬১ লাখেরও বেশি।

১৩তম শতাব্দীর শুরুর দিকে ইতালির ফ্লোরেন্সের চিত্রশিল্পী শিমাব্যু এটি এঁকেছেন বলে জানিয়েছেন ফরাসি বিশেষজ্ঞ এরিক টারক্যুয়েন। তিনি জানান, শিমাব্যুই ছবিটি এঁকেছেন তা নিশ্চিত হতে শিমাব্যুর আঁকা অন্য চিত্রকর্মগুলোর সঙ্গে মিলিয়ে আলোকরশ্মি পদ্ধতি ব্যবহার করে পরীক্ষা করা হয়েছে।

মেলানিয়া-ট্রুডোর যে ছবিতে মজেছেন অন্তর্জালবাসী

ফ্রান্সে অনুষ্ঠিত জি৭ সম্মেলন চলাকালে গত রোববার সব শীর্ষ নেতা ও তাঁদের সহধর্মিণীদের নিয়ে একটি ‘ফ্যামিলি ফটো’ তোলার আয়োজন করা হয়। ওই আয়োজনে সাক্ষাৎ হয় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের। পাশাপাশিই ছিলেন তাঁরা। ওই সময় ট্রুডোকে বেশ ঘনিষ্ঠভাবেই অভ্যর্থনা জানাচ্ছিলেন মেলানিয়া। আর এ নিয়েই হাসি-ঠাট্টায় মেতেছে অন্তর্জালবাসী।

ওই মুহূর্তের বেশ কয়েকটি ছবি ক্যামেরাবন্দি করেন ইউরোপীয় প্রেস ফটো এজেন্সির এক আলোকচিত্রী। এরপরই তা ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে।

মোদি ভালো ইংরেজি পারলেও বলতে চান না : ট্রাম্প

ফ্রান্সে জি৭ সম্মেলনের ফাঁকে গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর সংবাদ সম্মেলন করেন তাঁরা।

সংবাদ সম্মেলনের একপর্যায়ে এক সাংবাদিক ট্রাম্প ও মোদির বৈঠক সম্পর্কে জানতে চাইলে মোদি হিন্দিতে বলেন, ‘আমার মনে হয়, আগে আলোচনা হোক, তারপর আমরা আপনাদের জানাব, কী প্রয়োজন।’

মোদির হিন্দিতে জবাব শুনে ট্রাম্প রসিকতা করে বলেন, ‘আসলে মোদি অনেক ভালো ইংরেজি বলতে পারেন, কিন্তু তিনি বলতে চান না।’ এরপরই মোদি ও ট্রাম্প হাসতে হাসতে একে অন্যের সঙ্গে হাত মেলান। তাঁদের হাসি দেখে সাংবাদিকসহ অন্যরাও হাসিতে ফেটে পড়েন।

কাশ্মীর ইস্যু : ট্রাম্প-মোদি বৈঠক আজ

ফ্রান্সে জি৭ সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আজ সোমবার বৈঠকে বসতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ধারণা করা হচ্ছে, এ বৈঠকে জম্মু-কাশ্মীরের পরিস্থিতি ও বাণিজ্য—এ দুই বিষয়েই প্রধানত আলোচনা হতে পারে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবি এসব তথ্য জানিয়েছে।

ট্রাম্প এরই মধ্যে জম্মু ও কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতা করার কথা বলেছেন এবং এ ইস্যুটিকে ‘বিস্ফোরক’ বলে মন্তব্য করেছেন।

Pages