হিজাব গেল খুলে, অপ্রস্তুত ফুটবলারকে আড়াল দিল প্রতিপক্ষ

রক্ষণভাগের খেলোয়াড়দের প্রতিহত করতে এগিয়ে যাচ্ছিলেন এক নারী ফুটবলার। হঠাৎ করেই মাথা থেকে হিজাব খুলে যায় তাঁর। অপ্রস্তুত হয়ে যান তিনি। খেলা থামিয়ে মাথা নিচু করে আবারও হিজাব ঠিক করে পরে নিতে যাচ্ছিলেন। আর ওই মুহূর্তে খেলা থামিয়ে তাঁকে ঘিরে রেখে আড়াল করে রাখেন প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা, যেন তাঁর মাথা দেখা না যায়। আর এমন দৃশ্য দেখার পর অন্যের ধর্মীয় আচার-আচরণকে শ্রদ্ধা জানানোর জন্য ওই খেলোয়াড়দের প্রশংসায় ভাসাচ্ছেন অনেকেই।

জর্ডান উপত্যকা দখলে নেওয়ার ঘোষণা নেতানিয়াহুর

সামনে সপ্তাহের জাতীয় নির্বাচনে জিতে আবার সরকার গঠন করতে পারলে পশ্চিম তীরের অদখলকৃত অংশ দখলে নেওয়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

পশ্চিম তীরের উত্তর মৃত সাগর ও জর্ডান উপত্যকার ওপর ইসরায়েলি স্বার্বভৌমত্ব প্রতিষ্ঠার কথা বলেছেন নেতানিয়াহু। কট্টরপন্থী কয়েকটি দলের সমর্থন পেতে তিনি এমন প্রতিশ্রুতি দিয়েছেন বলে ধারণা বিশ্লেষকদের। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

জর্ডানে আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যু

জর্ডানের একাধিক শহরে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

আজ শনিবার সংবাদমাধ্যমে সিএনএন এ তথ্য জানায়। গতকাল শুক্রবার দেশটির প্রাচীন শহর পেত্রা থেকে প্রায় চার হাজার পর্যটককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

উদ্ধারকারী বাহিনী ও হেলিকপ্টার দিয়ে রাজধানী আম্মানের দক্ষিণ-পশ্চিমের শহর মাদাবায় গাড়িসহ নিখোঁজ পাঁচ ব্যক্তির সন্ধান চলছে। গতকাল বন্যার তোড়ে তাঁরা গাড়িসহ ভেসে যান। ভারী বর্ষণের ফলে দেশটির বন্দর নগরী আকাবাতে জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে।

জর্ডানে জঙ্গিবিরোধী অভিযানে চারজন নিহত

জর্ডানে জঙ্গি আস্তানা সন্দেহে এক বাড়িতে পুলিশি অভিযানে চারজন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। গতকাল শনিবার আম্মান শহরের ৩০ কিলোমিটার পশ্চিমে সল্ট শহরে এ ঘটনা ঘটে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

জানা যায়, এর আগে গত শুক্রবার জর্ডান পুলিশের একটি ভ্যানে বোমা হামলায় এক পুলিশ নিহত হন। ওই হামলার সঙ্গে সংযুক্ত দুর্বৃত্ত সল্ট শহরের ওই বাড়িটিতে লুকিয়ে ছিল বলে সন্দেহ হলে পুলিশ অভিযান পরিচালনা করে।

শনিবার সরকারি মুখপাত্র জুমানা ঘুনাইমাত রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পেত্রাকে জানান, তিনজন সন্দেহভাজনকে গ্রেপ্তার করা হয়েছে। তখন পর্যন্ত অভিযান পরিচালিত হচ্ছিল বলে উল্লেখ করেন তিনি।

মেয়েকে ২৮৮ বার ধর্ষণের দায়ে বাবার ফাঁসি

জর্ডানের রাজধানী আম্মানে কিশোরী মেয়েকে ২৮৮ বার ধর্ষণের দায়ে বাবার মৃত্যুদণ্ডাদেশ দিয়েছেন দেশটির আদালত।

আদালতের রায়ে বলা হয়, নয় বছর বয়স থেকে মেয়েকে ধর্ষণ ও শারীরিকভাবে হয়রানি করে আসছেন ওই ব্যক্তি। বর্তমানে মেয়ের বয়স ১৭ বছর। এ সময়ের মধ্যে বাবার কাছে ২৮৮ বার ধর্ষণের শিকার হয়েছে সে।

বাবার কাছে ধর্ষণের শিকার হয়ে ওই কিশোরী মাত্র ১৩ বছর বয়সে অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। ২০০৯ সালে একটি ছেলেসন্তানের জন্মও দেয় সে।  

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ‘পরিণতি ভয়ংকর’ হবে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করলে তার ‘পরিণতি ভয়ংকর’ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জর্ডান।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি জানান, এ বিষয়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলাপ করেছেন। ট্রাম্পের এ ধরনের সিদ্ধান্ত আরব দেশগুলোসহ মুসলিম বিশ্বকে ক্ষুব্ধ করবে।

রোহিঙ্গাদের দেখতে আসবেন জর্ডানের রানি

আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে বাংলাদেশে আসছেন জর্ডানের রানি রানিয়া আল আবদুল্লাহ। আগামী সোমবার তিনি কক্সবাজার যাবেন।

বার্তা সংস্থা ইউএনবি জানিয়েছে, সোমবার সকালে রানিয়া আবদুল্লাহ ঢাকায় পৌঁছাবেন।

জর্ডানের রানি রানিয়া আবদুল্লাহ ইন্টারন্যাশনাল রেসকিউ কমিটির (আইআরসি) একজন বোর্ড সদস্য। একইসঙ্গে তিনি জাতিসংঘের মানবিক সংস্থাগুলোর পরামর্শক।

জর্ডানে ইসরায়েলি দূতাবাসে গুলি, নিহত ২

জর্ডানের রাজধানী আম্মানে অবস্থিত ইসরায়েলি দূতাবাসে গুলি চালিয়েছে দুজন বন্দুকধারী। হামলায় নিহত হয়েছেন দুজন।

স্থানীয় সময় রোববার রাতে আম্মানের রাবেয়াহ এলাকায় এ ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

সংবাদ সংস্থা এএফপির তথ্য অনুযায়ী, নিহত দুজন হলেন মুহাম্মদ জাওয়াওদাহ ও বাশার হামারনেহ। তারা দুজনই জর্ডানের নাগরিক। হামলাকারীদের গুলিতে কিশোর জাওয়াওদাহ ঘটনাস্থলেই নিহত হয়। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নেওয়ার পর মৃত্যু হয় বাশারের।

এ ছাড়া রোববারের হামলায় আহত হয়েছেন একজন ইসরায়েলি নাগরিক। তিনি দূতাবাসে নিরাপত্তাবিষয়ক উপপরিচালকের দায়িত্বে রয়েছেন।

খাবারের ছবি তুলতে চাওয়ায় স্ত্রীকে ক্ষুধার্ত স্বামীর তালাক

জর্ডানের রাজধানী আম্মানের একটি বিলাসবহুল রেস্তোরাঁয় নৈশভোজে গিয়েছিলেন স্বামী-স্ত্রী। বেশ রোমান্টিক পরিবেশে খেতে বসলেন দুজন। কিন্তু এই ভোজের পরিণতি হলো বিচ্ছেদের মাধ্যমে। রেস্তোরাঁর ভেতরেই খাবার নিয়ে বিতণ্ডার ফলে স্ত্রীকে তালাক দিলেন স্বামী। একটি প্রতিবেদনে এমনই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

কী এমন হয়েছিল যার পরিণতি গড়াল তালাকে? এর জন্য স্বামী দায়ী করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি স্ত্রীর মাত্রাছাড়া আসক্তিকে।

জর্ডানে জিম্মি ঘটনার সমাপ্তি, চার বন্দুকধারী নিহত

জর্ডানের একটি প্রাচীন দুর্গে বন্দুক হামলা ও জিম্মি ঘটনার অবসান হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর কারাকের পাহাড় চূড়ার দুর্গে স্থানীয় সময় গত রোববার দুপুরে বন্দুকধারীরা পুলিশের ওপর হামলা চালায়। পরে রোববার দিবাগত রাতে ওই দুর্গে পাল্টা অভিযান চালায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এতে চার বন্দুকধারী নিহত হয়েছে বলে জানিয়েছে জর্ডান কর্তৃপক্ষ।

Pages