এবার ডেনমার্কে নিষিদ্ধ হলো বোরকা ও হিজাব

ইউরোপের বেশ কয়েকটি দেশের মতো ডেনমার্কেও এবার বোরকা ও হিজাবকে নিষিদ্ধ ঘোষণা করা হলো। গতকাল বৃহস্পতিবার দেশটিতে এই আইন জারি করা হয়।

বিবিসির প্রতিবেদন থেকে জানা যায়, জনসমক্ষে বোরকা বা পর্দা না করার এই আইন প্রণয়নের সমর্থনে দেশটির সংসদে ৭৫ ভাগ ভোট পড়ে। এই আইনে বোরকা বা হিজাবের নাম আলাদা করে উল্লেখ করা হয়নি।

সংবাদমাধ্যম গার্ডিয়ানের দেওয়া তথ্যমতে, আইনটি ‘বোরকা ব্যান’ বা বোরকা নিষিদ্ধ নামেই পরিচিত। বিশেষ করে মুসলিম নারীদের উদ্দেশ করেই আইনটি করা হয়েছে বলেও জানায় সংবাদমাধ্যমটি।

ব্যাগে মিলল সুইডিশ সাংবাদিকের মাথা, দুই পা

সুইডেনের নিখোঁজ নারী সাংবাদিক কিম ওয়ালের মাথা ও দুই পা খুঁজে পাওয়া গেছে বলে জানিয়েছে ডেনমার্কের পুলিশ। এর কিছু দিন আগে তাঁর ধড় পাওয়া যায়।

আজ শনিবার আয়োজিত সংবাদ সম্মেলনে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন শহরের পুলিশ পরিদর্শক জেনস মলার জেনসেন বলেন, শহরের দক্ষিণে কোজ উপসাগরে কয়েকটি ব্যাগে মাথা, দুই পা, জামাকাপড় পাওয়া গেছে।

গত ১০ আগস্ট মহাকাশবিষয়ক প্রকৌশলী পিটার ম্যাডসেনের ডুবোজাহাজে ওঠেন কিম ওয়াল। এর পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। তিনি একটি সংবাদ লেখার কাজে ডুবোজাহাজে উঠেছিলেন।

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে উদ্বেগ

বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ইউরোপীয় কমিশনের (ইসি) ভাইস প্রেসিডেন্ট ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী বার্ট কোয়েনডার্স। বাংলাদেশের সরকার এবং গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোকে একটি সত্যিকারের সংলাপে অংশ নিয়ে দেশের স্থিতিশীলতা, গণতন্ত্র এবং অর্থনৈতিক উন্নয়নে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় বুধবার ইউরোপীয় পার্লামেন্টে (ইপি) বাংলাদেশ পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক বিতর্কের সূচনা বক্তব্যে কোয়েন্ডার্স এসব কথা বলেন।

ডাচ এ রাজনীতিবিদ বলেন, ‘বাংলাদেশের সরকার এবং গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর মধ্যে বাস্তব সংলাপ হওয়ার এখনই সময়।’

ডেনমার্কের মসজিদে নারী ইমাম

ডেনমার্কে এমন মসজিদ চালু হয়েছে, যেখানে শুধু নারীরাই সমবেত হবেন। আর সেখানে ইমামও হবেন একজন নারী। যুক্তরাষ্ট্রে নারী ইমাম পরিচালিত মসজিদ থাকলেও ইউরোপের স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলে এমন মসজিদ এই প্রথম।

গার্ডিয়ানের প্রতিবেদন সূত্রে জানা গেছে, ডেনমার্কের নারী ইমামের মারিয়ম মসজিদের অবস্থান কোপেনহেগেন শহরে। এই মসজিদের প্রতিষ্ঠাতা ডেনমার্কের লেখক ও ভাষ্যকার শেরিন খানকানের জন্ম ডেনমার্কে। তাঁর বাবা সিরীয় এবং মা ডেনিস। ইসলামে পুরুষতান্ত্রিক পদ্ধতি নিয়ে বিতর্ক ও আলোচনার জন্ম দেওয়াই এই মসজিদ খোলার লক্ষ্য।

বাড়ির পেছনেই সারা বিশ্ব!

ঘরের পেছনেই সারা বিশ্ব, যা হেঁটেই ঘুরে আসা যায় কয়েক মিনিটে। বিশ্বাস না হওয়াটাই স্বাভাবিক। এখানে প্রকৃত বিশ্ব নয়, বলা হচ্ছে ডেনমার্কের বিখ্যাত বিশ্ব প্রতিরূপের কথা। দেশটির একটি হ্রদের পাশেই দেখা যায় মাটি ও পাথর দিয়ে তৈরি বিশ্বের এই প্রতিরূপ।  

ডেনমার্কের বিশ্বের প্রতিরূপের অবস্থান দেশটির ক্লেজট্রাপ হ্রদের এক পাশে। গত শতাব্দীর ষাটের দশকে সরেন পোলসান নামে দেশটির এক অধিবাসী বিশ্বের প্রতিরূপটি তৈরি করেন। এটি তৈরিতে ব্যবহার হয়েছে দুই টনের বেশি পাথর এবং মাটি ও ঘাস।