Beta

একটি আলুর ছবি কিনলেন সাড়ে আট কোটি টাকায়!

২৫ জানুয়ারি ২০১৬, ১৬:১৮

অনলাইন ডেস্ক
এই সেই বিখ্যাত আলুর ছবি। যেটি ১০ লাখ ইউরো দিয়ে কিনেছেন এক ইউরোপীয় ব্যবসায়ী। ছবি : চিত্রগ্রাহকের ওয়েবসাইট থেকে

বিখ্যাত চিত্রগ্রাহকদের তোলা ছবি সবসময়ই অনেক দামে বিক্রি হয়। শিল্প সমঝদাররা রীতিমতো এসব ছবি সংগ্রহের জন্য মুখিয়ে থাকেন। আবার অনেক ব্যবসায়ী আছেন যারা বিখ্যাত চিত্রগ্রাহকদের তোলা ছবি কিনে নিজের অফিস বা বাড়ির সৌন্দর্য বাড়ান।

তাই বলে স্রেফ একটি আলুর ছবি যে কেউ ১০ লাখ ইউরো বা সাড়ে আট কোটি টাকা দিয়ে কিনবেন সেটি ভাবা বোধহয় বাড়াবাড়ি হয়ে যাবে।

অথচ এমনটিই ঘটেছে। কেভিন অ্যাবোশ নামে আয়ারল্যান্ডের একজন চিত্রগ্রাহক একটি জৈব আলুর ছবি তুলেছিলেন। এর পেছনে ছিল কালো পটভূমি। সেই ছবিটিই ইউরোপের এক নামপ্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ী কিনে নিয়েছেন পুরো ১০ লাখ ইউরোয়।

কেভিনের পোর্টফোলিওতে বিখ্যাত পরিচালক স্টিফেন স্পিলবার্গ, মিশেল পলিন, ফেসবুকের শেরিল স্যান্ডবার্গ এবং মানবাধিকার কর্মী মালালা ইউসুফজাইয়ের পাশেই আলুটির ছবি স্থান পেয়েছে।

এই আলুর ছবির তিনটি সংস্করণ আছে। একটি রয়েছে কেভিনের নিজস্ব সংগ্রহে, একটি তিনি সার্বিয়ার একটি জাদুঘরে দান করেছেন আর অন্যটি কিনে নিয়েছেন ওই নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ী।

সানডে টাইমসকে কেভিন বলেন, ২০১০ সালে ছবিটি তোলা হয়েছিল। এর দুই সপ্তাহ পরে ছবির দাম নির্ধারণ করেন তিনি। সবশেষ এই ছবিই সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে বলেও জানান কেভিন।

তবে এই ছবি কেন এত দাম দিয়ে ওই ব্যবসায়ী কিনেছেন সে সম্পর্কে কিছু বলতে পারেননি কেভিন। নিজের অন্য ছবির বিশেষ সিরিজের মতোই এটি তুলেছিলেন তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement