Beta

সমকামী প্রধানমন্ত্রী পেল আয়ারল্যান্ড

০৩ জুন ২০১৭, ১০:০১

বিবিসি
আয়ারল্যান্ডের মধ্য-ডানপন্থী ফাইন গেল পার্টির নেতা লিও ভারাদকার। ছবি : রয়টার্স

অবশেষে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী পদে বসতে যাচ্ছেন দেশটির মধ্য-ডানপন্থী ফাইন গেল পার্টির নেতা লিও ভারাদকার। নিজ দলের পক্ষ থেকে সংখ্যাগরিষ্ঠ ভোট পাওয়ার পর দেশটির প্রধানমন্ত্রীর আসনে বসতে আর বড় কোনো বাধা থাকল না সমকামী এই নেতার সামনে।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় পার্টির প্রধান হিসেবে লিওকে নির্বাচিত করা হয়। তবে এর আগে নিজ দলেরই আরেক নেতা সিমন কভিনির সঙ্গে ভোটাভুটির লড়াইয়ে নামেন। সেখানে ৬০ শতাংশ ভোট নিজের পকেটে ভরে সংখ্যাগরিষ্ঠতা পান তিনি।

আয়ারল্যান্ডের  নিয়ম অনুযায়ী, দলের সংসদ সদস্য, স্থানীয় কাউন্সিলর এবং নিয়মিত পার্টির সদস্যদের ইলেকটোরাল কলেজ ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত হয়। আর দলের নেতা নির্বাচিত হওয়ার পর লিও স্বাভাবিকভাবেই আস্থা ভোটের মাধ্যমে সংসদ নেতা নির্বাচিত হতে পারবেন। কারণ সংসদে ফাইন গেইলের একক সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

সবকিছু ঠিকঠাক চলচলে কয়েক সপ্তাহের মধ্যেই দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইন্ডা কেনির স্থলাভিষিক্ত হবেন লিও। ১৫ বছর পর ২০১৭-এর শুরুতে ফাইন গেইল নেতা ইন্ডা কেনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন।

দলের প্রধান নির্বাচিত হওয়ার পর বেশ উচ্ছ্বসিত ছিলেন লিও। প্রধানমন্ত্রীত্ব পেলে ব্রেক্সিট ও উত্তর-দক্ষিণ আয়ারল্যান্ডের মধ্যে সম্পর্ক উন্নয়নকে প্রাধান্য দেবেন বলে জানান তিনি। এদিকে দলপ্রধান নির্বাচিত হওয়ার পর লিওকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরিজা মে।

৩৮ বছর বয়সী এই নেতা আয়ারল্যান্ডের প্রথম সমকামী প্রধানমন্ত্রী হবেন। এ ছাড়া দেশের সর্বকনিষ্ঠ নেতা হিসেবেও স্বীকৃতি পেতে যাচ্ছেন তিনি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement