Beta

পরমাণু অস্ত্রবিরোধী কাজে মিলল শান্তিতে নোবেল

০৬ অক্টোবর ২০১৭, ১৫:১৯ | আপডেট: ০৬ অক্টোবর ২০১৭, ১৬:৩৯

অনলাইন ডেস্ক

শান্তিতে এবারের নোবেল জয় করল পরমাণু অস্ত্র বিলুপ্তকরণের প্রচারকারী আন্তর্জাতিক সংগঠনগুলোর মোর্চা ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবলিশ নিউক্লিয়ার উইপনস (আইক্যান)। 

স্থানীয় সময় আজ শুক্রবার সকালে নরওয়ের অসলোয় নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রাইজ এন্ডারসন শান্তিতে এবারের নোবেলজয়ীর নাম ঘোষণা করেন বলে বিবিসি জানিয়েছে। 

বেরিট রাইজ এন্ডারসন বলেন, ‘আমরা এখন এমন একটি বিশ্বে বসবাস করছি, যেখানে এমন ধরনের পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে, যার ঝুঁকি আগে দীর্ঘকাল ধরে যেমনটি ছিল তার চেয়ে বেশি।’

পারমাণবিক অস্ত্র নিষেধের জন্য এই মোর্চার সংগঠনগুলো তৃণমূলে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন নোবেল কমিটির চেয়ারম্যান। 

এ সময় বেরিট রাইজ এন্ডারসন পারমাণবিক ক্ষমতাধর রাষ্ট্র উত্তর কোরিয়ার সমালোচনা করেন। তিনি এ ধরনের অস্ত্রের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য পরমাণু অস্ত্রসমৃদ্ধ দেশগুলোকে আলোচনায় আসার আহ্বান জানান। 

পুরস্কার হিসেবে একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনা (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবে আইক্যান। আগামী ১০ ডিসেম্বর অসলোতে বিজয়ী প্রতিষ্ঠানের কর্মকর্তার হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে। 

বিজয়ী সংগঠন আইক্যান শুরু হয় অস্ট্রেলিয়ায় কিন্তু ২০০৭ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় এর আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। সদর দপ্তর সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায়। এর সঙ্গে বিশ্বের শতাধিক দেশের পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন যুক্ত। যারা তৃণমূল পর্যায়ে কাজ করে যাচ্ছে।  

এই ধরনের পুরস্কার পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার আন্দোলনে আলো ফেলবে বলে এক প্রতিক্রিয়ায় জানিয়েছে আইক্যান। 

এর আগে চিকিৎসা, রসায়ন, পদার্থ ও সাহিত্যে পুরস্কার ঘোষণা করা হয়। আগামী ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতির নোবেল পুরস্কার।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement