Beta

কীভাবে থামাবেন নেতিবাচক চিন্তা

২৫ নভেম্বর ২০১৫, ০০:০৩

নেতিবাচক চিন্তা আত্মবিশ্বাস কমিয়ে দেয়। ছবি : বোল্ডস্কাই

জীবনে চলার পথে বিভিন্ন কারণে, বিভিন্ন সময়ে নেতিবাচক চিন্তা আমাদের মনে হানা দেয়। কোনো কাজে ব্যর্থ হবেন বা যা চাইছেন সেটি পাবেন না- এগুলো আসলে নেতিবাচক চিন্তা। সব সময় যদি এই চিন্তাগুলোই মাথায় আসে, তাহলে সাফল্য জীবনে কখনোই ধরা দিতে পারবে না। মানুষ আসলে চেষ্টা আর একাগ্রতা দিয়েই কাঙ্ক্ষিত সাফল্য পায়।

নেতিবাচক চিন্তাগুলো ধীরে ধীরে আপনার আত্মবিশ্বাসকে ভেঙে দেবে। এই বিষয়টি খুব ক্ষতি হতে পারে জীবনের পরবর্তী পর্যায়ে। এই চিন্তা অযথাই আপনার ভেতর এক ধরনের ভয় তৈরি করবে। আর অন্য কাউকে অবিশ্বাস করার চেয়ে নিজের প্রতি বিশ্বাস হারানো অনেক বেশি ভয়ঙ্কর।

তবে কখনো কখনো নেতিবাচক চিন্তা আসবে,  এটাও স্বাভাবিক। সমস্যা তখনই, যখন এটি অভ্যাসে পরিণত হয়ে যায়। তাই নেতিবাচক চিন্তাগুলোকে মন থেকে সরানো জরুরি। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে নেতিবাচক চিন্তা দূর করার কিছু পরামর্শ।   

চিন্তাগুলোকে জানুন
কোন বিষয় নিয়ে আপনার মনের ভেতর কী ধরনের নেতিবাচক চিন্তা হচ্ছে, সেটি বোঝার চেষ্টা করুন। ভালো হয় একটি নোটে বিষয়টি লিখে ফেললে। চিন্তাটি আপনার কাজকে কীভাবে প্রভাবিত করছে, সেটিও লিখুন। এই পদ্ধতি আপনার চিন্তাগুলোকে নির্দিষ্ট করতে সাহায্য করবে এবং নেতিবাচক চিন্তার বিরুদ্ধে কীভাবে ইতিবাচক চিন্তা আনবেন, সেটিতেও সাহায্য করবে।  

নিজেকে মিথ্যা বলছেন
আসলে নেতিবাচক চিন্তা মানে নিজেকে মিথ্যা বলা। কীভাবে? দেখুন, ভবিষ্যৎ কী তা তো আর আমরা জানি না। আর অতীত তো ফেলে রেখে এসেছি। মূলত আমরা বাঁচি বর্তমানে। তাই যদি বর্তমান সময়ে ভবিষ্যতের কোনো নেতিবাদী চিন্তা মাথায় কাজ করে, তাহলে তো সমস্যা! কেননা সত্যিই কী হতে যাচ্ছে, আপনি জানেন না। ভবিষ্যতের ওপর আমাদের কোনো নিয়ন্ত্রণও নেই। তাই বিশেষজ্ঞরা বলেন, ভাবুন যা হবে ভালোই হবে। আর যেটা আপনি চান, সেটাই হবে।   

নিজেকে বিশ্বাস করুন
নিজেকে বিশ্বাস করুন। আপনার সর্বোচ্চ ভালোটা করার এবং পাওয়ার যোগ্যতা রয়েছে। প্রকৃতির ওপর এবং নিজের ওপর বিশ্বাস রাখুন। 

জয় করার শক্তি আপনার আছে
একটু ভেবে দেখুন, অতীতে হয়তো অনেক কঠিন মুহূর্তই আপনি পার করে এসেছেন এবং সেগুলো জয়ও করেছেন। তাই বর্তমানেও কোনো সমস্যায় পড়লে ভাবুন, ব্যর্থতাগুলোকে জয় করার শক্তি আপনার আছে। যদিও সময়টাকে পার করতে আপনার কষ্ট হচ্ছে, তবুও ভালো কিছুই আসবে সামনে।

ভাবনা বন্ধ করুন
যদি নেতিবাচক চিন্তাগুলোকে সরাতে না পারেন, তাহলে যে বিষয়টি নেতিবাচক চিন্তা আনছে- সেটি ভাবা একেবারেই বন্ধ করে দিন। অন্য কোনো কাজ করতে শুরু করুন। কিছুক্ষণ পর ধীরে ধীরেই ইতিবাচক চিন্তাগুলোও মনে আসতে থাকবে।  

জোর করুন
নেতিবাচক চিন্তা বারবার আসতে থাকে। একে সরানো কঠিন। তাই মস্তিস্কে জোর দিন ইতিবাচক বিষয়ে চিন্তার জন্য। এ জন্য মনোযোগকে অন্যদিকে প্রবাহিত করুন। ভাবুন অনেক ভালো কিছু আপনার জন্য অপেক্ষা করছে; ভালো হবেই।

পাশাপাশি একটি ছোট কাগজে ইতিবাচক কথা লিখুন এবং এটি আপনার সাথে রাখুন। যখনই নেতিবাচক চিন্তা মাথায় আসবে সেটি দেখুন। এটি নেতিবাচক চিন্তাকে দূর করতে সাহায্য করবে।  

Advertisement