Beta

মনের যত্নে ৫ পরামর্শ

১০ অক্টোবর ২০১৯, ১৭:৪৬

ফিচার ডেস্ক
শরীরের পাশাপাশি মনের যত্ন নেওয়াও জরুরি। ছবি : সংগৃহীত

সুস্থ থাকতে শরীরের যেমন যত্ন প্রয়োজন, তেমনি প্রয়োজন মনের যত্নও। তবে শরীরের যত্ন নিলেও মনের যত্নের প্রতি মানুষের খুব অবহেলা। মনের ওপর ভিত্তি করেই যে শরীর এ কথা ভুললে কিন্তু চলবে না।

আর তাই আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে আজ আপনাদের জানাব, মনের যত্নের কিছু পরামর্শ। পরামর্শ জানিয়েছে মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট মেন্টাল হেলথ।

১. মনের কথা বলুন

মনের স্বাস্থ্য ভালো রাখতে মনের কথা বলা কিন্তু খুব জরুরি। রাগ, ক্ষোভ, হতাশা, দুঃখবোধ সবকিছুই অনেকটা কমে আসে ঠিকমতো কথা বলতে পারলে। তাই বন্ধু বা আত্মীয় যাকে আপনি আপন মনে করেন, তাকে মনের কথা খুলে বলুন। এ ক্ষেত্রে কাউন্সেলরেরও সাহায্য নিতে পারেন।

২. ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম করা আত্মবিশ্বাস ও মনোযোগ বাড়াতে কাজ করে। ব্যায়াম মস্তিষ্কসহ অন্যান্য অঙ্গ ভালো রাখতে উপকারী। পাশাপাশি এটি মানসিক স্বাস্থ্যের উন্নয়নেরও সহায়ক।

৩. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

ভালোভাবে কাজ করার জন্য এবং সুস্থ থাকার জন্য মস্তিষ্কের পুষ্টি প্রয়োজন। আর স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসই পারে পুষ্টি জোগাতে। বাদাম, দুধ, ডিম ইত্যাদি খাদ্যতালিকায় রাখুন।

৪. বিরতি নিন

আপনি খুব কাজের মানুষ। এতে অসুবিধা নেই। তবে কাজের মধ্যেও কখনো কখনো একটু বিরতি দিন। কোথাও বেরিয়ে আসুন। সেটা হতে পারে, পাহাড়, সমুদ্র বা আপনার পছন্দের কোনো জায়গা। এই বিরতি আপনারকে পুনরায় ভালোভাবে কাজ করার শক্তি জোগাবে।

৫. পছন্দের কাজ করুন

ভাবুন তো আপনি কী করতে ভালোবাসেন? বেড়াতে, বই পড়তে, গান শুনতে- যা ভালো লাগে তাই করুন। এই ছোট ছোট পছন্দের কাজগুলো আপনার মনের শক্তি জোগাতে কাজ করবে, মনকে আনন্দে রাখবে।       

Advertisement