Beta

প্রবীণদের হাঁটুর ব্যথা : কারণ কী?

১১ এপ্রিল ২০১৭, ১৬:১১

ফিচার ডেস্ক

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেরই হাড়ের বিভিন্ন সমস্যা হয়। এর মধ্যে হাঁটু ব্যথা একটি সমস্যা। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৭০৫তম পর্বে এ বিষয়ে কথা বলেছেন ডা. পারভেজ আহসান। বর্তমানে তিনি ইবনে সিনা মেডিকেল কলেজের অর্থোপেডিক সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত। 
প্রশ্ন : সাধারণত প্রবীণদের ক্ষেত্রে কী কী ধরনের হাঁটুর সমস্যা হয়?

উত্তর : বেশির ভাগক্ষেত্রেই দেখা যায় প্রবীণরা হাঁটুতে ব্যথা নিয়ে আসে। বিশেষ করে পঞ্চাশোর্ধ্ব নারী ও পুরুষের এই সমস্যা বেশি হয়। হাঁটুর ভেতরে যে কার্টিলেজ আছে, সেটা ক্ষয় হয়ে যায়। এটা সাধারণত তিনভাবে প্রকাশ পায়। অল্প ব্যথা, মাঝারি ব্যথা কিংবা বেশি ব্যথা হয়। অল্প ব্যথা নিয়ে যে বিষয়টি সেটি খুব সহজেই আমরা অতিক্রম করতে পারি। তবে যদি মাঝারি ব্যথা বা খুব বেশি ব্যথা হয়, তখন চিকিৎসা করা একটু সমস্যার হয়ে দাঁড়ায়। অল্প ব্যথায় সাধারণত আমরা ওষুধ খেতে বলি কিংবা হাঁটুর কিছু ব্যায়াম করতে বলি বা তার জীবনযাপন পরিবর্তনের কথা বলি। মাটিতে বসবে না, সিঁড়িতে বেশি ওঠানামা করবে না। 

 প্রশ্ন : আর কী কী কারণে এই ব্যথা হচ্ছে?

উত্তর : প্রথমত অস্টিওআরথ্রাইটিসের কারণে হয়। বয়সের কারণে যদি হাড় নরম হয়ে যায়, হাড়ের ওপর যে পিচ্ছিল কার্টিলেজটি রয়েছে সেটি যদি ক্ষয় হয়, তাহলে জয়েন্টের জায়গাটা কমে যায় এবং দুটো হাড় ঘষা খেতে থাকে। সে ক্ষেত্রে খুব ব্যথা অনুভব করে বেশির ভাগ মানুষ।
 

এ ছাড়া হাঁটুতে যদি টিবি বা টিউবারকুলার অস্টিওআরথ্রাইটিস হয়, অথবা অন্যান্য আরথ্রাইটিস হয়, যেমন রিউমাটয়েড আরথ্রাইটিস বা অ্যাঙ্কালজিং স্পনডিলাইটিং বা সেরোনেগেটিভ আরথ্রাইটিস যদি হয়, তখনো হাঁটুর ব্যথা হয়। 

প্রশ্ন : কী কারণে এই ব্যথা হচ্ছে সেটি কীভাবে বের করেন? 

উত্তর : আমরা কিছু পরীক্ষা- নীরিক্ষা করে বুঝি সমস্যাটি কী। অস্টিওআরথ্রাইটিসের ধারণা হলে আমরা কেবল এক্স-রে দেই। এক্স-রে করে এটি বোঝা যায়। তবে যদি অন্য কোনো সমস্যার কারণে হয়, আমরা কিছু রক্ত পরীক্ষা করি এবং অন্যান্য ক্লিনিক্যাল পরীক্ষা করেও বুঝতে পারি এটি রিউমাটয়েড আরথ্রাইটিস বা অ্যাঙ্কালজিং স্পনডিলাইটিস। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement