Beta

মাড়ির রক্তক্ষরণ কী কারণে হয়?

২৫ আগস্ট ২০১৯, ১৩:২৮

ফিচার ডেস্ক
মাড়ির রক্তক্ষরণের কারণের বিষয়ে জানিয়েছে ডা. আজম খান ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

মাড়ির রক্তক্ষরণ একটি প্রচলিত সমস্যা। এ সমস্যার কারণ কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫২৪তম পর্বে কথা বলেছেন ডা. আজম খান।

বর্তমানে তিনি বনানী ডেন্টাল ক্লিনিকে ডেন্টাল বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মাড়ির রক্তক্ষরণের পেছনে কারণ কী?

উত্তর : অনেকগুলো কারণ রয়েছে। প্রধান কারণ হলো, দাঁতের মাড়িতে ক্যালকুলাস জমা হয়ে, মাড়িকে তার অংশ থেকে সরিয়ে দেয়। এ কারণে ব্রাশ না করলেও সাধারণভাবে অনেক সময় খাবার-দাবারের সময় রক্ত বের হয়। এ জন্য আমরা দন্ত্য বিশেষজ্ঞরা সব সময় বলি, প্রতি ছয় মাস পর পর স্কেলিং করতে। এই স্কেলিং যদি প্রতি ছয় মাস পর পর করে রাখা হয়, তাহলে ক্যালকুলাসগুলো কখনোই জমা হবে না এবং মাড়ির রক্তক্ষরণ হবে না।

আমাদের মুখ হলো দরজা। এর জন্য সারা পৃথিবীতে ডেন্টাল সার্জনরা অনেক গুরুত্বপূর্ণ। আমাদের যদিও এখনো এই অবস্থানটা তৈরি হয়নি, কিন্তু এই যে মুখে ক্যালকুলাস হয়, সেখানে অনেক রকমের ব্যাকটেরিয়া জমা হয়ে থাকতে পারে। হার্টের মায়ো কার্ডিয়াক ইনফেকশনও কিন্তু তৈরি করতে পারে এই ব্যাকটেরিয়া।

প্রশ্ন : একজন মানুষের মুখে ক্যালকুলাস বা প্লাক জমতে পারে কেন?

উত্তর : এর অনেকগুলো কারণ রয়েছে। এক নম্বর কারণ, ব্রাশ করার পদ্ধতি। আমরা দেখা যায়, টুথপেস্টের মধ্যে ব্রাশ লাগিয়ে দ্রুতগতিতে অনেক জোরে জোরে ব্রাশ করি। আসলে এ রকম করে কোনো লাভ নেই। মূলত ক্যালকুলাস জমা হয়, দুই দাঁতের যে ফাঁক রয়েছে, সেই ফাঁকগুলোতে। আমরা যখন দাঁত ব্রাশ করব, তখন ওপর থেকে নিচে আবার ঠিক একইভাবে নিচে যখন ব্রাশ করব নিচ থেকে ওপরে ব্রাশ করতে হবে। বাইরের দিকেও একই রকম।

Advertisement