শিশুর চোখ দিয়ে পানি পড়ার সমস্যা কেন হয়?

১৭ জুলাই ২০১৯, ১৭:০১

ফিচার ডেস্ক
শিশুর চোখে পানি পড়ার সমস্যার বিষয়ে আলোচনা করেছেন ডা. বজলুল বারী ভূইয়া ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

অনেক সময় নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার সমস্যা হয়। এর কারণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯৪তম পর্বে কথা বলেছেন ডা. বজলুল বারী ভূইয়া। বর্তমানে তিনি হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের চক্ষু বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতকের চোখ দিয়ে পানি পড়ার সমস্যা কেন হয়?

উত্তর : একজন শিশু যখন জন্ম নেয় সবার চোখে একটি আনন্দের রেখা থাকে। সবার মনে আনন্দের ফোয়ারা বয়ে যায়। তবে শিশুর চোখের যখন পানি থাকে এবং সেটি ময়লাযুক্ত পানি, তখন সবার ক্ষেত্রে এটি আতঙ্কের বিষয় হয়ে দাঁড়ায়। আমরা জানি, চোখের মধ্যে যে পানির প্রবাহ থাকে, এটি চোখের জন্য খুব গুরুত্বপূর্ণ।

চোখের পানি ছাড়া চোখ বাঁচতে পারে না। কিন্তু এর প্রবাহের একটি নির্দিষ্ট গতিপথ রয়েছে। জন্মগতভাবে শিশুদের ক্ষেত্রে কারো কারো এ গতিপথটা বন্ধ থাকে প্রথম দিকে। যখন বন্ধ থাকে, তখন পানি তৈরি হয়, কিন্তু গড়িয়ে নির্দিষ্ট জায়গায় চলে যেতে পারে না। সে ক্ষেত্রে পানিটা জমে যায়। তখন কিছু ময়লাযুক্ত জীবাণু তৈরি হয় এবং সেটি সংক্রমণ তৈরি করে।

একটি সংখ্যক শিশুর জন্মগত কারণেই এটি হয়ে থাকে। এটিও একটি জন্মগত ত্রুটি। তবে শরীরের অন্যান্য যে জন্মগত ত্রুটি এগুলোর মতো নয়। এটি সহজে চিকিৎসাও হয়ে যায় এবং ভালোও হয়ে যায়।