Beta

লিভার সিরোসিসের কারণ ও লক্ষণ কী?

১৬ জুলাই ২০১৯, ১৫:০৮

ফিচার ডেস্ক
লিভার সিরোসিসের কারণের বিষয়ে কথা বলেছেন ডা. ফারুক আহম্মেদ। ছবি : এনটিভি

যেকোনো কারণে লিভারে দীর্ঘমেয়াদি প্রদাহ হতে থাকলে একটি সময় পরে গুটি তৈরি হয়। গুটি তৈরি হওয়ার পরে একে আমরা লিভার সিরোসিস বলি।

লিভার সিরোসিসের লক্ষণ ও কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯২তম পর্বে কথা বলেছেন ডা. ফারুক আহম্মেদ। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের হেপাটোলজি ও লিভার বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী কী কারণে লিভার সিরোসিসের এ সমস্যা হয়?

উত্তর : বিশ্বের বিভিন্ন জায়গায় নানা কারণে হচ্ছে। আমাদের দেশে সবচেয়ে বেশি হলো, হেপাটাইটিস বি-এর সংক্রমণ। ইদানীং যে বিষয়টি নিয়ে বেশিভাবে আমরা চিন্তিত, সেটি হলো, ফ্যাটি লিভার ডিজিস। প্রধানত, এ দুটোই এখন আমাদের দেশের জন্য ঝুঁকি। এ ছাড়া হেপাটাইটিস সি ভাইরাস ইনফেকশন। এ ছাড়া কিছু জন্মগত অসুখের কারণে লিভার সিরোসিস হয়ে থাকে।

প্রশ্ন : লিভার সিরোসিসের উপসর্গ কী?

উত্তর : এখানে দুটো বিষয় রয়েছে। যেসব কারণে লিভার সিরোসিস হয়ে থাকে, কখনো কখনো সেটিই লক্ষণের মাধ্যমে প্রকাশিত হতে পারে। যেমন—কারো যদি হেপাটাইটিস বি থেকে থাকে, তার এর কারণে জন্ডিস দেখা দিতে পারে। কারো যদি ফ্যাটি লিভার ডিজিস থেকে থাকে, তাহলে আলট্রাসনোগ্রাম জাতীয় পরীক্ষার মাধ্যমে ধরা পড়তে পারে। যদি সঠিক নিয়মে অসুখগুলো পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা করা যায়, তাহলে হয়তো লিভার সিরোসিসকে প্রতিহত করতে পারত।

যদি কারণ ঠিক না করা যায়, সে যদি জীবনযাপন প্রণালির পরিবর্তন না এনে থাকে, তাহলে এ অসুখ থেকে একসময় লিভার সিরোসিস দেখা দিতে পারে। যখন সিরোসিস হয়ে যায়, তখন যে লক্ষণগুলো আমরা পেয়ে থাকি, সেটি হলো রোগীর দুর্বলতা। ক্ষুধামান্দ্য থাকতে পারে। যদি জীবনযাপন প্রণালির পরিবর্তন না থাকে, তাহলে এ অসুখ থেকে লিভার সিরোসিস থাকতে পারে।

যখন সিরোসিস হয়ে যায়, তখন যে লক্ষণগুলো আমরা পাই সেগুলো হলো রোগীর হয়তো দুর্বলতা, ক্ষুধামান্দ্য দেখা দিতে পারে। লিভার সিরোসিসের কারণে হাতে, শরীরে কিছু শারীরিক চিহ্ন দেখা দেয়। সাধারণত সিরোসিসের যখন জটিলতা দেখা দেয়, তখনই তারা আমাদের কাছে আসে।

প্রশ্ন : সেই জটিলতাগুলো কী?

উত্তর : সবচেয়ে যেটি জটিলতা এটি হলো ক্যানসার হওয়া। রোগীর দ্রুত স্বাস্থ্যের অবনতি হতে থাকে, ক্ষুধা কমে যেতে পারে। কখনো তার পেটের ডান পাশে, ওপরে ব্যথা অনুভব করে। তখন আলট্রাসনোগ্রাম করা হলে হয়তো লিভারের মধ্যে একটি ফোকাস দেখা যায়, লিভারের ক্যানসারের।

এ ছাড়া যদি কারো পেটে পানি চলে আসে, তাহলে সে এটি নোটিশ করতে পারেন। কারো কথাবার্তার মধ্যে এলোমেলো আচার-আচরণ দেখা যায় কিংবা অজ্ঞান হওয়ার প্রবণতা দেখা দেয় কিংবা কখনো কখনো রোগী অজ্ঞান হয়ে যায়, তার সঙ্গে জন্ডিস থাকতেও পারে, নাও থাকতে পারে, এ রকম কয়েকটি বিষয়।

Advertisement