Beta

ঝুঁকিপূর্ণ গর্ভধারণের লক্ষণ কী?

১৪ জুলাই ২০১৯, ১৮:৪৭

ফিচার ডেস্ক

গর্ভাবস্থায় রক্তক্ষরণ, জ্বর আসা, পানি ভাঙ্গা ইত্যাদি ঝুঁকিপূর্ণ অবস্থা। এ ধরনের সমস্যায় দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯১তম পর্বে কথা বলেছেন ডা. সংযুক্তা সাহা। বর্তমানে তিনি উত্তরা মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতালে অবস ও গাইনি বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : গর্ভধারণ করলে কী কী লক্ষণ দেখা দিলে সে বুঝতে পারবে ঝুঁকিতে রয়েছেন? এবং এসব ক্ষেত্রে কী ব্যব্স্থা নেওয়া যেতে পারে?

উত্তর : পানি ভাঙ্গা, জ্বর আসা, চোখে ঝাপসা দেখা, জমজ সন্তান, বাচ্চার পজিশন অস্বাভাবিক হওয়া, গর্ভাবস্থায় রক্তক্ষরণ, খিঁচুনি কিন্তু বেশ ঝুঁকিপূর্ণ বিষয়। এমন হলে তাকে স্বাস্থ্যকেন্দ্রে যাওয়া উচিত।

প্রশ্ন : সেক্ষেত্রে আসলে আপনারা কী করেন?

উত্তর : এটা তো নির্ভর করবে রোগটির ওপর। তবে অবশ্যই তাকে একটি টারসিয়ারি সেন্টারে নিতে হবে, যেখানে মা ও শিশুর সুস্বাস্থ্য নিশ্চিত করা যায়। এমন একটি সেন্টারে যেতে হবে, যেখানে রক্ত দেওয়া যায়। তার যমজ সন্তান হয়ে থাকলে তাকে আগে থেকে জানতে হবে ডেলিভারির আগে বা পরে অনেক জটিলতা হতে পারে। অনেকক্ষেত্রে দেখা যায়, প্রথমটা ঠিক হলো, দ্বিতীয়টা, উল্টো থাকার কারণে মাথা আটকে যেতে পারে। এসব ক্ষেত্রে সে আগে থেকেই পরিকল্পনা করবে যে কোথায় ডেলিভারি করবে। স্ত্রীর রক্তের গ্রুপ নেগেটিভ হলে, আর স্বামীর রক্তের গ্রুপ পজিটিভ হলে ডেলিভারি করার সঙ্গে সঙ্গে তাকে একটি ইনজেকশন নিতে হয়, যাতে সন্তানগুলো জন্ডিসের কারণে আক্রান্ত না হয়।

Advertisement