Beta

লেবুপানির সঙ্গে হলুদ মিশিয়ে খেলে কী হয়?

১৩ জুন ২০১৯, ১১:৪৮

ফিচার ডেস্ক
লেবুপানির সঙ্গে হলুদ মিশিয়ে খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা কমে। ছবি : সংগৃহীত

পানিশূন্যতা হলে শরীর ঠিকঠাকমতো কাজ করতে পারে না। পানিশূন্যতা পূরণে লেবুপানি বেশ উপকারী। তবে এর সঙ্গে হলুদ যোগ করলে এটি আরো উপকারী হয়ে ওঠে।

লেবুপানির সঙ্গে হলুদ মিশিয়ে নিয়মিত খেলে স্বাস্থ্যের অনেক সমস্যা দূর হয় এবং বিভিন্ন দিক থেকে স্বাস্থ্য ভালো থাকে। লেবুপানির সঙ্গে হলুদ মিশিয়ে খাওয়ার উপকারিতার কথা জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক জোন।

হলুদের মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ক্যানসার তৈরিকারী ফ্রি রেডিকেলের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। অ্যান্টিসেপটিক ও প্রদাহরোধী উপাদান হিসেবেও হলুদ বেশ কার্যকর।

ব্রণ, ত্বকের বিভিন্ন সমস্যা, হজমের সমস্যা, ডায়াবেটিস ও উচ্চ কোলেস্টেরলের সমস্যা কমাতে হলুদ উপকারী। এটি আলঝেইমারস, ডিমেনশিয়া, বিষণ্ণতা প্রতিরোধ করতে সাহায্য করে।

অন্যদিকে লেবু হলো এই গ্রহের উপকারী ফলগুলোর মধ্যে অন্যতম। এর মধ্যে রয়েছে ভিটামিন সি, সলিউবল আঁশ, পটাশিয়াম, ফলেট, ক্যালসিয়াম, থায়ামিন, নায়াসিন, ভিটামিন বি৬, ফসফরাস, রিবোফ্লাভিন, প্যানটোথেনিক এসিড  এবং অনেক ফাইটোক্যামিক্যাল।

এর মধ্যে থাকা উচ্চ মাত্রার সাইট্রিক এসিড হজমের সমস্যা কমায়, ভিটামিন সি হৃদরোগ ও অস্টিওপরোসিসের ঝুঁকি কমায়। এ ছাড়া লেবু ত্বক ভালো রাখে ও ওজন কমাতে সাহায্য করে; রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই এ গুণগুলো পেতে লেবুপানির মধ্যে হলুদ মিশিয়ে খেতে পারেন।

যেভাবে তৈরি করবেন

এক গ্লাস পানির মধ্যে এক চা চামচ হলুদ ও অর্ধেকটা লেবুর রস মিশিয়ে পান করুন। সারা দিনের যেকোনো সময় এটি পান করতে পারেন।

তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে আপনার স্বাস্থ্যের অবস্থা বুঝে এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।

Advertisement