Beta

কোলেস্টেরল ত্বকে কী সমস্যা তৈরি করে?

২৭ মে ২০১৯, ১৫:৪৯ | আপডেট: ২৭ মে ২০১৯, ১৫:৫৫

ফিচার ডেস্ক
কোলেস্টেরল বাড়লে ত্বকে বিভিন্ন সমস্যা হয়। ছবি : সংগৃহীত

কোলেস্টেরল ত্বকের এক ধরনের চর্বি। শরীরে খারাপ কোলেস্টেরল বেশি বেড়ে গেলে ত্বকে বিভিন্ন সমস্যা হয়। কোলেস্টেরল ত্বকে কী সমস্যা তৈরি করে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৯তম পর্বে কথা বলেছেন ডা. রেবেকা সুলতানা। বর্তমানে তিনি কুর্মিটোলা জেনারেল হাসপাতালের চর্ম ও যৌন বিভাগের প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিস, লিপিড বেড়ে যাওয়া সেই সম্পর্কিত ত্বকের রোগ তো ৪০ বছর বয়সেই বাড়ে। তাই না?

উত্তর : লিপিড যেটা বাড়ে, কোলেস্টেরল যেটা হয়, এর কারণে দুটো জিনিস আমরা পাই। একটি হলো জেনথেল্যাজমা।  চোখের পাতায় হয়। একটু হলুদ হলুদ হয়, একটি দাগ হয়; একটু বড় হয়। এটি দেখতে খুব খারাপই লাগে। রোগী এটি নিয়ে চিন্তিত হয়ে যায়। চোখের পাতার ওপরে বেশি হয়, নিচের দিকেও হয়। চোখের আইলিডেই সাধারণত হয়। ওরা জানে না ওদের ডিজলিপিডিমিয়া রয়েছে, ওদের কোলেস্টেরলের সমস্যা রয়েছে। এর পরীক্ষা করে আমরা বেশিরভাগ সময় কোলেস্টেরলের সমস্যা পাই। তখন লিপিড কমানোর ওষুধ দিই।

তবে সবচেয়ে খারাপ দিক হলো লিপিড কমানোর ওষুধ দিলাম, সব কমে গেল, তবে দাগটা যেতে চায় না। তখন এটি দূর করতে কসমেটিক সার্জারি করতে হয়। খুব সহজ কিছু সার্জারি রয়েছে। এগুলো ওষুধে যাবে না। সার্জারি করলে ভালো হয়ে যায়।

আর ইরেকটর জেনথমা বলে আরেকটি সমস্যা রয়েছে। এতে শরীরের বিভিন্ন জায়গায় গোটা গোটা কিছু বিষয় হয়। এটা পরীক্ষা করার পরে কোলেস্টেরলের সমস্যা পাওয়া যায়। চিকিৎসা দিলে ভালো হবে।

আর ডায়াবেটিসের জন্য তো কিছু সমস্যা হয়। ৪০ বছরের পর টাইপ টু ডায়াবেটিসের কারণে বলিরেখা বেড়ে যায়। বিভিন্ন প্রদাহ বাড়ে, ফোঁড়া হবে। লোমকূপের গোড়ায় গোড়ায় প্রদাহ বাড়বে। এমনকি চোখের পাতায় কিছু সংক্রমণ দেখা দেয়। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করলে সঙ্গে সঙ্গে সেগুলো ভালো হয়ে যায়।

ডায়াবেটিস হলে হাত-পায়ের আলাদা করে যত্ন না নিলে হাতের মধ্যে ফাঙ্গাল ইনফেকশন হয়। আর চল্লিশোর্ধ্ব নারীদের যেটি প্রধান সমস্যা হয়, বাচ্চা ছোট থাকে, হাতে ফাঙ্গাস হয় বেশি। কনটাক্ট ডার্মাটাইটিস বেশি হয়।  তারা খুব বেশি ডিটারজেন্ট ব্যবহার করে, রান্না করা বেড়ে যায়।

দুটো জিনিস একসঙ্গে হয়ে যায়। একদিকে কনটাক্ট ডার্মাটাইটিস, আরেক দিকে ফাঙ্গাল ইনফেকশন। অ্যালার্জিক কনটাক্ট হয়। এটি প্রধানত হয় ডিটারজেন্ট, ডিস ওয়াশার ব্যবহারের কারণে। কাপড় কাচা থেকে বেশি হয়। ঘর পরিষ্কার করার জন্য তাদের কাজ বেড়ে যায়। তাদের সমস্যা তখন খুব ভয়াবহ আকারে দেখা দেয়।

Advertisement