Beta

ডেন্টাল ইমপ্ল্যান্ট কী?

২০ মে ২০১৯, ১৯:১৭

ফিচার ডেস্ক
ডেন্টাল ইমপ্ল্যান্টের বিষয়ে আলোচনা করেছেন ডা. মো. মাসুদুর রহমান ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

বার্ধক্য, দুর্ঘটনা, ক্ষয় ইত্যাদি কারণে দাঁত পড়ে যেতে পারে বা  ক্ষতিগ্রস্ত হতে পারে। দাঁত পড়ে গেলে প্রতিস্থাপন করা হয়। এ ক্ষেত্রে ডেন্টাল ইমপ্ল্যান্ট বর্তমানে খুব সফল একটি পদ্ধতি।  

ডেন্টাল ইমপ্ল্যান্ট বিষয়টি কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৩তম পর্বে কথা বলেছেন ডা. মো. মাসুদুর রহমান। বর্তমানে তিনি প্রসথোডনটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডেন্টাল ইমপ্ল্যান্ট বিষয়টি কী?

উত্তর : দাঁত থাকলে দাঁত পড়ে যাবে, এটাই স্বাভাবিক। দাঁত যেখানে পড়ে যাবে, সেখানে প্রতিস্থাপনের একটি প্রশ্ন আসে। সারা দুনিয়াতেই সব বয়সের, সব মানুষের বিভিন্ন কারণে দাঁত পড়ে যেতে পারে। প্রতিস্থাপনের প্রশ্ন আসলে বিভিন্নভাবে আমরা এটি করতে পারি। প্রচলিত একটি পদ্ধতি ছিল, অনেক আগে থেকেই এটি চলত, সেটি হলো, রিমুভেবল প্রোসথেসিস। এটি হলো, প্লেটে দাঁত লাগিয়ে মুখের মধ্যে প্রতিস্থাপন করা। মুখের ভেতর এটা রাখা বিরক্তিকর। অনেক যত্ন করতে হয়। এটি সনাতন পদ্ধতি ছিল। এখান থেকে বের হয়ে আমরা আসলাম ফিক্সড প্রসথোডনটিক্স পদ্ধতিতে। এখানে যে দাঁতটি পড়ে গেছে একে পাশের দাঁতের সঙ্গে যুক্ত করা হতো। এটি হলো, ডেন্টাল ব্রিজ তৈরি করা। এতে যে সমস্যা হয়, সেটি হলো, পাশের দাঁত কেটে সেখানে ক্যাপ করে ডেন্টাল ব্রিজ করা। পাশের ভালো দাঁত দুটোকে কাটতে হচ্ছে। যখন গঠনগত ক্ষতি হয় এটি কিন্তু আর আগের জায়গায় ফিরে যায় না।

ডেন্টাল ইমপ্ল্যান্ট হলো সারা বিশ্বে একটি আধুনিক চিকিৎসা। এ ক্ষেত্রে পাশের দাঁতগুলোকে ক্ষত করা ছাড়াই যেখান থেকে দাঁত পড়ে গেছে সে জায়গায় কৃত্রিম একটি দাঁতকে প্রতিস্থাপন করা হয়। এখানে পাশের দাঁতগুলোকে ক্ষত করতে হয় না। এটি অন্যান্য  পদ্ধতি থেকে অনেক ভালো।

Advertisement