Beta

ব্রণ হওয়ার কারণ কী?

১৬ মে ২০১৯, ১৫:৪৫

ফিচার ডেস্ক
ব্রণের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। ছবি : এনটিভি

ব্রণ একটি প্রচলিত সমস্যা। বয়ঃসন্ধি থেকে প্রাপ্ত বয়স্ক—অনেকেই ব্রণের সমস্যায় ভোগেন। ব্রণ হওয়ার পেছনে বিভিন্ন কারণের বিষয়ে কথা বলেছেন ডা. তাওহীদা রহমান ইরিন। 

বর্তমানে তিনি শিওর সেল মেডিকেলের ডার্মাটোলজি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪২৩তম পর্বে অনুষ্ঠানটি প্রচারিত হয়।  

প্রশ্ন : ব্রণের ক্ষেত্রে অত্যাধুনিক চিকিৎসাগুলো কী কী?

উত্তর : ব্রণের অত্যাধুনিক চিকিৎসার আবির্ভাব হয় উন্নত দেশে। সেসব দেশে এই চিকিৎসা ব্যবস্থাগুলো রয়েছে। তবে আমাদের দেশের রোগীদের জন্য সুখবর হলো, আমাদের দেশেও এই চিকিৎসার সুব্যবস্থাগুলো রয়েছে। আর আমি আমার কর্মজীবনের বিশাল সময় কাটিয়েছি দেশের বাইরে। সেখানে প্রশিক্ষণ নিয়েছি, পড়ালেখা করেছি, কর্মজীবনের অনেকটা অংশ কাটিয়েছি। আমার যে অভিজ্ঞতাগুলো ছিল, সেগুলো নিয়েই আমি দেশে এসেছি। যদি উন্নত কোনো চিকিৎসা হয়, আমি চেষ্টা করি, প্রশিক্ষণটি নিতে।

প্রশ্ন : ব্রণকে কীভাবে ব্যাখ্যা করেন?

উত্তর : ব্রণ খুবই পরিচিত ও প্রচলিত একটি শব্দ। ব্রণ কেন হয়? আমাদের সবার ত্বকে দৃশ্যমান ও অদৃশ্যমান চুল ও লোম থাকে। এই লোমের গোড়ায় থাকে সিবাসিয়াম গ্রন্থি। এটি আমাদের ত্বকের আর্দ্রতা বজায় রাখে। এই সিবাসিয়াস গ্রন্থির যদি কোনো গঠনগত ত্রুটি থাকে, লোমকূপের মুখ যদি বন্ধ হয়ে যায়, আর কোনো কারণে যদি সে বেশি বেশি তেল উৎপাদন করতে থাকে, তখনই কিন্তু ব্রণ নামক এই অনাকাঙ্ক্ষিত রোগটি হয়।

প্রশ্ন : ব্রণ হয়ে গেলে করণীয় কী?

উত্তর : বয়ঃসন্ধিকালে  ব্রণ বেশি হয়। কারণ, এ সময় হরমোনের আধিক্য দেখা দেয়। এ কারণে কিন্তু বয়ঃসন্ধিকালে ছেলেমেয়ে উভয়েরই ব্রণ হয়। তাই বলে ব্রণকে কিন্তু কোনো বয়সের ছকে বাঁধা যাবে না। শিশু থেকে শুরু করে এখন প্রাপ্তবয়স্কদেরও ব্রণ দেখা দেয়। সম্পূর্ণটাই হরমোনের খেলা। আমাদের ত্বক যদি তৈলাক্ত থাকে, সে কারণেই ব্রণ দেখা দেয়। কোনো অসুখের পরে যেমন কুসিং সিনড্রোম, মেয়েদের ক্ষেত্রে পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোমে ব্রণ দেখা দেয়।

জীবনযাপনের ধরন একটি অনেক বড় কারণ। নানা রকম মেকআপ পণ্য ব্যবহার করে কিশোর-কিশোরীরা। চুলে ব্যবহার করে নানা রকম হেয়ার প্রোডাক্ট। স্প্রে, জেল, কন্ডিশনার ইত্যাদি। এগুলো ঠিকমতো পরিষ্কার না করার কারণে ব্রণ হয়। এগুলো হয় নানা নামে। কসমেটিকের কারণে কোনো ব্রণ হলে একে আমরা অ্যাকনে কসমেটিকা বলে থাকি। আর চুলের কোনো পণ্যের কারণে যদি হেয়ার লাইনে ব্রণ দেখা দেয়, একে আমরা হেয়ার লাইন অ্যাকনে বলে থাকি।

Advertisement